adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের সঙ্গে আলোচনা চালিয়ে যাব : মেরি হার্ফ

1429106492harp-mtnews24ডেস্ক রিপোর্ট : বাংলাদেশে চলমান যুদ্ধাপরাধীর বিচার নিয়ে মার্কিন যুক্তরাস্ট্রের ভারপ্রাপ্ত মুখপাত্র মেরি হার্ফ বলেছেন, বাংলাদেশকে কিছু সিদ্ধান্ত নিজেকেই নিতে হবে। ওয়াশিংটনে গতকাল মঙ্গলবার দেশটির পররাষ্ট্র দপ্তরের নিয়মিত সংবাদ সম্মেলনে ভারপ্রাপ্ত মুখপাত্র মেরি হার্ফ এ কথা বলেন।
তিনি বলেন, আমরা আমাদের দৃষ্টিভঙ্গির কথা জানাতে পারি।  কিন্তু এর চেয়ে খুব বেশি কোনো বিশ্লেষণ আমি করব না।
বার্তা সংস্থা ইউএনবি এক প্রতিবেদনে জানিয়েছে, গত রোববার রাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারে কামারুজ্জামানকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড দেয়া হয়। যুক্তরাষ্ট্রের বিবৃতি পাওয়ার পরও বাংলাদেশ অগ্রসর হয়েছে এবং জামায়াত নেতা মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসি কার্যকর করেছে, এ প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন মেরি হার্ফ।
মেরি হার্ফ বলেন, আমরা কীভাবে এই পুরো প্রক্রিয়াটাকে দেখি তা আমরা আগের বিবৃতিতেই বলেছি।  ওই বিবৃতির ব্যাপারে এর বেশি কিছু বলার নেই আমার।  যারা ১৯৭১ সালে নৃশংসতা চালিয়েছে, তাদের বিচারের মুখোমুখি করাকে অবশ্যই আমরা সমর্থন করি।  আমরা বুঝি যে, বাংলাদেশের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া।

তিনি বলেন, তারা বিশ্বাস করেন যে, এ বিচার অবশ্যই সুষ্ঠু-স্বচ্ছ এবং আন্তর্জাতিক মানসম্পন্ন হতে হবে এবং বাংলাদেশও তাতে সম্মত হয়েছে। আমরা এই প্রক্রিয়ার মধ্যে অগ্রগতি লক্ষ্য করেছি, আমি মনে করি, একটা ভালো ব্যাপার হয়েছে।
মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্র বিশ্বাস করে, ভবিষ্যতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের অগ্রগতি সব ধরনের স্থানীয় ও আন্তর্জাতিক বাধ্যবাধকতা পূরণ করবে।  এটাই বাংলাদেশ সম্পর্কে আমরা বলতে পারি, যা হয়েছে সে বিষয়ে এর চেয়ে বেশি বিশ্লেষণ করাটা ঠিক হবে না।
মৃত্যুদণ্ডের ফলাফল সম্পর্কিত আরেকটি প্রশ্নের জবাবে মেরি হার্ফ বলেন, আমরা মনে করি যে, এটা একটা জটিল বিষয় এবং আমি মনে করি, বাংলাদেশের সঙ্গে এ বিষয়ে আমরা আলোচনা চালিয়ে যাব।  আমরা আমাদের মতামত পরিষ্কার করেছি।  বিভিন্ন দেশ যারা মৃত্যুদণ্ড কার্যকর করে তাদের সঙ্গে আমি এবং যুদ্ধাপরাধ ইস্যুতে মার্কিন অ্যাম্বাসাডর অ্যাট লার্জ স্টিফেন জে র‌্যাপ দুজনেই কথা বলেছি, যেন তারা তা বন্ধ করে।
সিটি করপোরেশন নির্বাচন সম্পর্কে জানতে চাইলে মেরি হার্ফ বলেন, এ বিষয়ে তিনি তেমন কিছু জানেন না।  আমি মনে করি, নির্বাচনের এখনো কয়েক (দুই) সপ্তাহ বাকি আছে।  আমি খুশি যে, আমার দলকে নিয়ে সেখানে পর্যবেক্ষণ করতে পারব এবং কিছু বিশ্লেষণও করতে পারব।  বাংলাদেশে কয়েক মাস ধরে চলা অস্থিতিশীল অবস্থা সম্পর্কে যুক্তরাষ্ট্র উদ্বেগ প্রকাশ করেছে বলেও জানান তিনি।  সেখানে এখন নির্বাচন হচ্ছে দেখে আনন্দ প্রকাশ করেন তিনি এবং বলেন, এ বিষয়ে আরো কিছু জানানো হলে সময়মতো তা জানানো হবে।
একইদিনে জাতিসংঘ সদর দপ্তরে এক নিয়মিত ব্রিফিংয়ে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফান ডুজারিক বলেন, নীতিগতভাবে বাংলাদেশের দেয়া মৃত্যুদণ্ডের বিরুদ্ধে জাতিসংঘ অবস্থান নেবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া