adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বুধবারের কার্যতালিকায় মুজাহিদ-সাকার মামলা

1429021150Sakaনিজস্ব প্রতিবেদক : মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মুহাম্মদ মুজাহিদ ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীর আপিল আবেদন সুপ্রিম কোর্টে বুধবারের কার্যতালিকায় এসেছে।
মঙ্গলবার সুপ্রিমকোর্টের ওয়েব সাইটে থেকে এ তথ্য জানা গেছে।
ওয়েব সাইটের তথ্য মতে, বুধবারের আপিল বিভাগের কার্যতালিকার দুই নম্বরে আলী আহসান মুহাম্মদ মুজাহিদ এবং তিন নম্বরে সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর মামলাটি আদেশের জন্য রাখা হয়েছে।
এর আগেও গত বুধবার এই দুই মানবতাবিরোধী অপরাধীর মামলার আপিল আবেদন আদেশের জন্য সুপ্রিমকোর্টের কার্যতালিকায় এসেছিলো। কিন্তু শুনানি হয়নি। সেদিন এ মামলা দুটির আইটেম নম্বর ছিলো ৮ ও ৯।
মহান মুক্তিযুদ্ধের সময় সাংবাদিক, শিক্ষকসহ বুদ্ধিজীবী হত্যা এবং সাম্প্রদায়িক হত্যা-নির্যাতনের দায়ে ২০১৩ সালের ১৭ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মুহাম্মাদ মুজাহিদকে মৃত্যুদণ্ড প্রদান করেন । সে রায়ের বিরুদ্ধে ওই বছরের ১১ আগস্ট আপিল করেন মুজাহিদ।
একাত্তরে চট্রগ্রামের রাউজানে কুণ্ডেশ্বরী ঔষধালয়ের মালিক নূতন চন্দ্র সিংহকে হত্যা, সুলতানপুর ও ঊনসত্তরপাড়ায় হিন্দু বসতিতে গণহত্যা এবং হাটহাজারীর এক আওয়ামী লীগ নেতা ও তার ছেলেকে অপহরণ করে খুনের দায়ে ২০১৩ সালের ১ অক্টোবর সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসির রায় দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ ।  এসব অভিযোগ থেকে খালাস চেয়ে টাইব্যুনালের রায়ের বিরুদ্ধে ঐ বছরের ২৯ অক্টোবর আপিল করেন তিনি।
রাষ্ট্রপক্ষ সালাউদ্দিন কাদের চৌধুরীকে ট্রাইব্যুনালের দেয়া রায়ের সাজা বাড়ানোর আবেদন জানিয়ে আপিল করেনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া