adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নববর্ষে দারুণ খবর – এপ্রিলেই শ্রমিকদের সৌদি ভিসা

1428999604si3edhxuডেস্ক রিপোর্ট : বাংলা নতুন বছরের প্রথম দিনেই একটি সুখবর। আগামী ২০ এপ্রিল থেকে সৌদি শ্রম মন্ত্রণালয়  বাংলাদেশি শ্রমিকদের ভিসা ইস্যু করবে বলে ঘোষণা দিয়েছে।
সোমবার দেশটির আন্তর্জাতিক বিষয়ক উপশ্রমমন্ত্রী আহমেদ আল ফায়িদ শ্রম মন্ত্রণালয়ের পক্ষে এ ঘোষণা দেন। দুই দেশের সরকারের পারস্পরিক বোঝা পড়ার মধ্যেই এ চুক্তিটি করা হয়েছে বলে ফায়িদ জানান।
আহমেদ আল ফায়িদ ও বাংলাদেশের প্রবাসি কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী খন্দকার মোশারফ হোসেন গত মাসে ঢাকায় সৌদিতে শ্রমিক পাঠানোর বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর করেন। নিয়োগকর্তা ও কর্মচারির অধিকার সংরক্ষণ করে সমন্বিতভাবে এ চুক্তি করা হয়েছে বলে ফায়িদ জানান।

এ সময় তিনি জানান, বাংলাদেশি শ্রমিকদের দুইটি মৌলিক যোগ্যতা থাকতে হবে। প্রথমত তাদের সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে। দ্বিতীয়ত, কোন প্রকার অপরাধের সাথে সংশ্লিষ্টতার অভিযোগ থাকতে পারবে না। এ ধরনের যোগ্যতা সম্পন্ন শ্রমিকদের সৌদিতে নেওয়া হবে বলে জানানো হয়।

এ ছাড়া বাংলাদেশি শ্রমিকদের নিজের পেশা সম্পর্কে প্রশিক্ষিত করা বাধ্যতামূলক বলেও তিনি জানান। বাংলাদেশি শ্রমিকরা সৌদির সংস্কৃতি, পরিবেশ ও ধর্ম সম্পর্কে সচেতন থাকতে হবে এবং শ্রম আইন ও বিধি মেনে চলতে হবে বলে ফায়িদ জানান।
বর্তমানে সৌদিতে ১.২ মিলিয়ন বাংলাদেশি শ্রমিক কর্মরত আছে। ২০০৮ সালে বাংলাদেশের ওপর আরোপিত শ্রমিক নেওয়ার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে সৌদি সরকার। বাংলাদেশের শ্রমমন্ত্রী মোশারফ হোসেন জানান, সৌদি সরকারের চাহিদা অনুযায়ী শ্রমিকদের প্রশিক্ষণের জন্য দেশে ৬৪টি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হয়েছে। বাংলাদেশে প্রকৌশলী, নার্স ও ৫ লাখ প্রশিক্ষিত গৃহপরিচালিকা রয়েছে বলে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। সৌদি আরবের দূতাবাসে নিয়োজিত বাংলাদেশি শ্রমিক পরামর্শদাতা মোহাম্মদ সারোয়ার আলম জানান, সৌদি সরকার বাংলাদেশি শ্রমিকদের এ মাস থেকে ভিসা দেওয়ার ঘোষণা বাংলাদের জন্য সুসংবাদ ও আনন্দের।

জানুয়ারি মাসে সৌদি আরবের শ্রমমন্ত্রী আদেল ফাকিহ সৌদি আরবে দক্ষ শ্রমিক নিয়োগের ঘোষণা দেন। তার ঘোষণার ভিত্তিতেই ২০ এপ্রিল থেকে বাংলাদেশি শ্রমিকদের ভিসা দেয়া শুরু হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া