adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার জামায়াত সেক্রেটারি জেনারেল মুজাহিদের পালা

1428807776Untitled-1নিজস্ব প্রতিবেদক : এবার জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের আপিল মামলার শুনানি শুরু হবে।
মানবতাবিরোধী অপরাধের ১৩টি মামলার মধ্যে তিনটি মামলার চূড়ান্ত রায় ঘোষিত হয়েছে। এসব রায়ের মধ্যে কামারুজ্জামানের ফাঁসির দণ্ডাদেশ বহাল এবং যাবজ্জীবন সাজাপ্রাপ্ত কাদের মোল্লার সাজা বাড়িয়ে ফাঁসির আদেশ দেন আপিল বিভাগ, যেগুলো কার্যকর হয়েছে।
ট্রাইব্যুনাল থেকে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডাদেশ পেলেও সাঈদীর সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ডাদেশ দিয়েছেন আপিল বিভাগ।
গোলাম আযম ও আলীম আপিল বিভাগে আপিল করলেও দণ্ড ভোগরত অবস্থায় স্বাভাবিক মৃত্যুবরণ করেছেন তারা। ফলে তাদের আপিল অকার্যকর ঘোষণা করা হয়েছে।
মুজাহিদ, সাকা চৌধুরী, নিজামী, মীর কাসেম, মোবারক, আজহার, সৈয়দ কায়সার ও সুবহানের আট আপিল মামলার শুনানি শুরুর অপেক্ষায় রয়েছে। মামলার ক্রমানুসারে প্রথমেই শুরু হতে যাচ্ছে মুজাহিদের আপিল মামলার শুনানি।

অন্য চারটি মামলায় দণ্ডপ্রাপ্ত ৫ আসামি বাচ্চু রাজাকার, আশরাফুজ্জামান ও মাঈনুদ্দিন, খোকন রাজাকার এবং ইঞ্জিনিয়ার জব্বার পলাতক থাকায় আপিল করেননি।
এ ধারায় এবার শুরু হতে যাচ্ছে অপর শীর্ষ যুদ্ধাপরাধী মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের আপিল মামলার শুনানি। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আসা ১৩ আপিল মামলার মধ্যে চতুর্থ হিসেবে এ শুনানি শুরুর অপেক্ষায় আছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া