adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বুলেট ঠেকাতে পারবে জলীয় পদার্থে তৈরি পোশাক

top_Fluid-1428649932ডেস্ক রিপোর্ট : বুলেট ঠেকাতে পারে এমন এক বিশেষ ধরনের জলীয় পদার্থ দিয়ে পোশাক তৈরির দাবি করেছেন পোল্যান্ডের মোরাটেক্স কোম্পানির একদল বিজ্ঞানী। তারা ‘শিয়ার-থিকেনিং ফ্লুইড বা এসটিএফ নামে এক ধরনের তরল পদার্থ তৈরি করেছেন।
তাপমাত্রা যাই হোক না কেন, আঘাত করলে চোখের পলকেই নিরেট শক্ত হয়ে যায়  এসটিএফ। সাধারণত কোনো তরল পদার্থকে আঘাত করলে তা চারদিকে ছড়িয়ে যায়। এসটিএফ’এর বেলায় তা ঘটে না।
এই তরল পদার্থের প্যাড দিয়ে বুলেট প্রুফ পোশাক বানানো যাবে। পরীক্ষায় দেখা গেছে, প্রতি সেকেন্ডে সাড়ে চারশ’ মিটার বেগে ছুটে আসা গুলি ঠেকাতে পারবে এসটিএফ প্যাড দিয়ে তৈরি পোশাক। প্রচণ্ড বেগে ছুটে আসা বুলেট শরীরে না ঢুকলেও তার ধাক্কায় মারা যেতে পারে মানুষ। এমন ধাক্কা বুলেট প্রুফ পোশাক থেকে দেহের চার সেন্টিমিটার ভেতরে ঢুকে যেতে পারে। কিন্তু এসটিএফ পোশাকে এমন ধাক্কা মাত্র এক সেন্টিমিটার ভেতরে কেবল ঢুকতে পারবে। ফলে বুলেটের ধাক্কায় মারা যাওয়ার আশংকা আর থাকছে না বলে দাবি করেছেন গবেষক দলটি।
এমন শক্তিশালী তরল পদার্থ এসটিএফ কী কী দিয়ে বানানো হয়েছে সেটি অবশ্য জানা যায় নি। মোরাটেক্সের গবেষকরা সে তথ্য প্রকাশ করেন নি। শুধু বুলেট প্রুফ পোশাক নয়, এসটিএফ দিয়ে বানানো যেতে পারে গাড়ির বাম্পার, রাস্তায় ব্যবহৃত দুর্ঘটনা প্রতিরোধী ব্যারিকেড বা খেলাধূলায় ব্যবহৃত পোশাকও। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া