adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কামারুজ্জামানের ফাঁসি কার্যকর

kamarujjaman5-400x267ডেস্ক রিপোর্ট : মুক্তিযুদ্ধে মানবতা বিরোধী অপরাধের দায়ে মৃত্যুদ­প্রাপ্ত যুদ্ধাপরাধী ও জামায়াত নেতা মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসি কার্যকর করা হয়েছে।
কারা কর্তৃপক্ষ সূত্র জানান, রাত ১০ টা ৫ মিনিটে তার ফাঁসি কার্যকর করা হয়। এর আগে সন্ধ্যা সোয়া ৭টার পর কারা ডাক্তার আহসান হাবিব কারাগারে প্রবেশ করেন।  কামারুজ্জামানের ফাঁসি কার্যকরের প্রক্রিয়ায় অংশ নিতে তিনি কারাগারে যান।
রাত ৯ টার কিছুক্ষণ আগে কারাগারের পেশ ইমাম কামারুজ্জামানকে তওবা পড়ান। কামারুজ্জামান এর আগে এশার নামাজ আদায় করেন। এরপর রাত পৌণে ১০টায় তার পোশাক পরিবর্তন  ও জম টুপি পড়ানো হয়। কারাগারের ৮ নম্বর কক্ষ থেকে জল্লাদ তাকে নিয়ে আসেন ফাঁসির মঞ্চে। কারাকক্ষ থেকে অল্পকিছু দূর পথ কামারুজ্জামান ধীর পায়ে হেঁটে আসেন।  তাকে ফাঁসির মঞ্চে নিয়ে আসার পরপরই জেল সুপার ফরমান আলীর নির্দেশে ফাঁসি কার্যকর করা হয়। এরপর তার লাশ চিকিৎসকের পরীক্ষার পর ময়না তদন্ত শেষ করে একটি এ্যাম্বুলেন্সে নিয়ে কার পরিবারের কাছে হস্তান্তর করতে নিয়ে যাওয়া হয়। কামারুজ্জামানের লাশ দাফন করা হবে শেরপুরে তার প্রতিষ্ঠিত কুমরি মাদ্রাসা ও ইয়াতিম খানার পাশে।
এর আগে সন্ধ্যা ৭টার দিকে অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল বজলুল কবির কারাগারে প্রবেশ করেন। তিনি ফাঁসি কার্যকরের পুরো প্রক্রিয়ার তত্ত্বাবধানে থাকেন।
কারা মহাপরিদর্শ (আইজি প্রিজন) ইফতেখার আহমেদ সন্ধ্যা ৬টা ৪৯ মিনিটের দিকে কারাগারে প্রবেশ করেন। কারাগারের ভেতরেই ছিলেন সিনিয়র জেল সুপার ফরমান আলী এবং ডিআইজি গোলাম হায়দার।
দুপুর ২টা ৪১ মিনিটে কামারুজ্জামানের ফাঁসি কার্যকর করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্বাহী আদেশ ঢাকা কেন্দ্রীয় কার্যালয়ে পৌঁছলে তা তাকে পড়ে শোনানো হয়। এরপর বিকেলে পরিবারের সদস্যরাও তার সঙ্গে দেখা করেন।
কারা সূত্রে জানা গেছে, কামারুজ্জামানের ফাঁসি কার্যকরে চারজন জল্লাদ অংশ নেন। এদের মধ্যে রানা নামের একজন জল্লাদ ছিলেন, যিনি জামায়াত নেতা আবদুল কাদের মোল্লার ফাঁসি কার্যকরে সহকারী জল্লাদের দায়িত্বে ছিলেন।
এদিকে ফাঁসি কার্যকরের সময় ঘনিয়ে আসতে কারাগারের আশপাশের এলাকার নিরাপত্তা জোরদার করা হয়। বন্ধ করে দেয়া হয় যানবাহন ও পথচারী চলাচল। বিজিবি, র‌্যাব ও পুলিশের সমন্বয়ে তিন স্তরের কঠোর নিরাপত্তার ব্যব¯’া নেয়া হয়।
গত সোমবার কামারুজ্জামানের ফাঁসির রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ। এরপর রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাননি জামায়াতে ইসলামীর অন্যতম এই নেতা।
উপরš‘ তিনি তার পরিবারের সদস্যদের বলেন, প্রেসিডেন্টের কাছে তিনি প্রাণভিক্ষা চাইবেন না। প্রাণভিক্ষার মালিক আল্লাহ। এর আগেও তিনি প্রেসিডেন্টের কাছে প্রাণভিক্ষা চাইবেন কিনা সে ব্যাপারে কারাকর্তৃপক্ষ তার কাছে জানতে চান। তিনি তা নাকচ করে দিলে ফাঁসি কার্যকরের প্রক্রিয়া আগাতে থাকে।
একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় কামারুজ্জামানকে ২০১৩ সালের ৯ মে ফাঁসির আদেশ দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। এরপর গত বছরের ৩ নভেম্বর কামারুজ্জামানকে ট্রাইব্যুনালের দেয়া ফাঁসির আদেশ সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে বহাল রেখে রায় দিয়েছিল আপিল বিভাগ।
সর্বশেষ চলতি বছরের ৫ মার্চ আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আপিল মামলার চূড়ান্ত পূর্ণাঙ্গ রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করেন কামারুজ্জামানের আইনজীবীরা। গত ৬ এপ্রিল রিভিউ আবেদন খারিজ করে দেয় আপিল বিভাগ। এরপর মৃত্যুদণ্ডের রায় কার্যকরের প্রক্রিয়া শুরু হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া