adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আজ কামারুজ্জামানের ফাঁসি : স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

1428685203Kamaনিজস্ব প্রতিবেদক : সকল জল্পনা-কল্পনা শেষে আজ শনিবার যেকোনো সময় জামায়াত নেতা কামারুজ্জামানের ফাঁসি কার্যকর করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি জানিয়েছেন, জামায়াত নেতা মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসি শুক্রবারের পরিবর্তে শনিবার কার্যকর করা হবে।
প্রসঙ্গত, মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসি রায় কার্যকর হচ্ছে-এমন গুঞ্জনে শুক্রবার সন্ধ্যার পরে গণমাধ্যমের কর্মীরা ঢাকা কেন্দ্রীয় কারাগারের সামনে ভিড় জমিয়েছিল । সন্ধ্যায় কারাগার ও এর আশপাশে হঠাৎ করে নিরাপত্তা জোরদার করা হয়। পুলিশ-র‌্যাবসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য সংখ্যা বাড়ানো হয়। বিভিন্ন বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সেখানে অবস্থান নিতে দেখা যায়।
পুলিশের পক্ষ থেকে জানানো হয়, ‘ওপরের নির্দেশে’ নিরাপত্তা জোরদার করা হয়েছে। এরপরই সবার দৃষ্টি ঢাকা কেন্দ্রীয় কারাগারের দিকে। এরপর রাত সোয়া নয়টার দিকে ঢাকা কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ কারা তত্ত্বাবধায়ক ফরমান আলী কারাগার থেকে পুলিশের একটি গাড়িতে করে বের হয়ে যান। এরপরই গুঞ্জন শুরু হয় কামারুজ্জামানের ফাঁসির রায় আজ কার্যকর হচ্ছে না।
১৯৭১ সালের মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে জাড়িত থাকার অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দায়ের করা মামলায় জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল কামারুজ্জামানের মৃত্যুদণ্ড যে কোন সময় কার্যকর হবে। এ ঘটনায় তার বিরুদ্ধে ৭টি ঘটনায় অভিযোগ গঠনের মধ্যদিয়ে ২০১২ সালের ৪ জুন বিচার শুরু হয়েছিল। প্রসিকিউশনের আনা অভিযোগে বলা হয়, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় কামারুজ্জামান জামায়াতে ইসলামীর ছাত্র সংগঠন ছাত্রসংঘের ময়মনসিংহ জেলার সভাপতি ছিলেন। ৭১’র ২২ এপ্রিল তিনি জামালপুরের আশেক-মাহমুদ কলেজের ইসলামী ছাত্রসংঘের বাছাই করা নেতাকর্মীদের নিয়ে আলবদর বাহিনী গড়ে তোলেন। এ বাহিনী বৃহত্তর ময়মনসিংহে (ময়মনসিংহ, জামালপুর, নেত্রকোনা, কিশোরগঞ্জ, শেরপুর ও টাঙ্গাইল) গণহত্যা, হত্যা, ধর্ষণ, লুটপাট, অগ্নিসংযোগ ও দেশত্যাগে বাধ্য করাসহ মানবতাবিরোধী বিভিন্ন অপরাধ সংগঠিত করে।

আনুষ্ঠানিক অভিযোগের বিবরণ অনুযায়ী, কামারুজ্জামান এসব অপরাধ করেছেন একাত্তরের ২৫ মার্চ থেকে ১৬ ডিসেম্বরের মধ্যে। এর মধ্যে ৩ ও ৪ নম্বর অভিযোগে সোহাগপুরের গণহত্যা এবং গোলাম মোস্তফা তালুকদার নামের এক ব্যক্তিকে হত্যার ঘটনায় মৃত্যুদন্ড আদেশ দিয়ে ট্রাইব্যুনাল-২এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান বলেছিলেন, সে যেভাবে এসব অপরাধ ঘটিয়েছে, তাতে সর্বোচ্চ শাস্তি না দিলে সুবিচার হবে না। ১ ও ৭ নম্বর অভিযোগে বদিউজ্জামানকে হত্যা এবং টেপা মিয়ার ছেলেসহ ৫ জনকে হত্যার ঘটনায় সংশ্লিষ্টতা প্রমাণিত হওয়ায় যাবজ্জীবন তাকে কারাদ- দেয়া হয়েছে। আর ২ নম্বর অভিযোগে শেরপুর কলেজের তৎকালীন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক সৈয়দ আব্দুল হান্নানকে নির্যাতনের ঘটনায় তাকে দেয়া হয়েছে দশ বছরের কারাদ-। এছাড়া ২টি অভিযোগ প্রমাণিত না হওয়ায় (অভিযোগ ৫ ও ৬) তাকে অব্যাহতি দেয়া হয়।
ট্রাইব্যুনালের রায়ে আরও বলা হয়েছিল, কামারুজ্জামানের বিরুদ্ধে সুপিরিয়র রেসপনসিবিলিটির (উর্ধ্বতন নেতৃত্বের দায়) অভিযোগও প্রমাণিত হয়েছে। তার বিরুদ্ধে প্রসিকিউশনের আনা ১, ২ ও ৭ নম্বর অভিযোগে সুপিরিয়র রেসপনসিবিলিটির অভিযোগ আনা হয়েছিল। কামারুজ্জামানকে ট্রাইব্যুনালের মৃত্যুদন্ডের রায় বহাল রেখে গত বছর ৩ নভেম্বর রায় দেয় সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। আপিল বিভাগের সিনিয়র বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার নেতৃত্বে ৪ সদস্যের বেঞ্চে এ রায় ঘোষণা করা হয়। বেঞ্চের অপর ৩জন বিচারপতি হলেন বিচারপতি মো.আবদুল ওয়াহ্হাব মিঞা, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী।
কামারুজ্জামানের আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায়ের বিরুদ্ধে রিভিউ (পুর্নবিবেচনা) আবেদন খারিজ করে দিয়েছে আজ সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ এ রায় দেয়। ট্রাইব্যুনাল ৩য় ও ৪র্থ অভিযোগে হত্যার দায়ে কামারুজ্জামানকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদন্ড কার্যকর করার আদেশ দিয়েছিল। এর মধ্যে ৩য় অভিযোগে শেরপুরের নালিতাবাড়ি উপজেলার সোহাগপুরে ১২০ জন পুরুষকে ধরে নিয়ে হত্যার দায়ে আপিল বিভাগের চার বিচারপতি সর্বসম্মতভাবে আসামি কামারুজ্জামানকে দোষী সাব্যস্ত করে।

আপিলের পূর্নাঙ্গ রায়ে বলা হয়, তাকে মৃত্যুদন্ড দেয়া হয়েছে সংখ্যাগরিষ্ঠের মতামতের ভিত্তিতে। তবে ৪র্থ অভিযোগ গোলাম মোস্তফাকে হত্যার ঘটনায় ট্রাইব্যুনালে দেয়া সর্বোচ্চ সাজা মৃত্যুদন্ড কমিয়ে তাকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে আপিল বিভাগ। ২য় ও ৭ম অভিযোগে কামারুজ্জামানকে ট্রাইব্যুনালে দেয়া দন্ড সংখ্যাগরিষ্ঠের মতামতের ভিত্তিতে চূড়ান্ত রায়েও বহাল রাখা হয়েছে। ২য় অভিযোগে অধ্যক্ষ আব্দুল হান্নানকে নির্যাতনের ঘটনায় কামারুজ্জামানকে ট্রাইব্যুনাল ১০ বছরের কারাদন্ড দেয়। আর ৭ম অভিযোগে গোলাপজান গ্রামের ৫ জনকে হত্যার ঘটনায় তাকে দেয়া হয়েছিল যাবজ্জীবন কারাদন্ড। ট্রাইব্যুনালে দেয়া এ দুটি সাজাই বহাল রাখে আপিল বিভাগ।

১ম অভিযোগ শেরপুরের কালীনগর গ্রামের বদিউজ্জামানকে হত্যার ঘটনায় কামারুজ্জামানকে ট্রাইব্যুনাল যাবজ্জীবন কারাদন্ড দিলেও আপিল বিভাগ পূর্নাঙ্গ রায়ে তাকে খালাস দেয়া হয়। ট্রাইব্যুনালে প্রসিকিউশনের আনা ৭টি অভিযোগের মধ্যে ৫ম ও ৬ষ্ঠ অভিযোগ প্রমাণিত হয়নি বলে রায়ে জানানো হয়েছিল। এ দুটি অভিযোগের বিষয়ে প্রসিকিউশন তথা রাষ্ট্রপক্ষের আপিল না থাকায় সর্বোচ্চ আদালতের পূর্ণাঙ্গ রায়ে এ বিষয়ে কিছু বলা হয়নি।

যত অপরাধ :
কামারুজ্জামানের বিরুদ্ধে সুনির্দিষ্ট ৭টির মধ্যে ১ম অভিযোগ, বদিউজ্জামানকে হত্যা : এতে বলা হয়েছে, ৭১’র ২৯ জুন সকালে কামারুজ্জামানের নেতৃত্বে আলবদররা শেরপুরের ঝিনাইগাতী থানার রামনগর গ্রামের আহম্মেদ মেম্বারের বাড়ি থেকে শেরপুর জেলার নালিতাবাড়ী থানার কালীনগর গ্রামে ফজলুল হকের ছেলে বদিউজ্জামানকে অপহরণ করে আহম্মেদনগরে পাকিস্তানী সেনাদের ক্যাম্পে নিয়ে যায়। সেখানে তাকে সারা রাত নির্যাতন করা হয়। পরদিন আহম্মদনগরের রাস্তার ওপরে গুলি করে হত্যা করা হয়। পরে লাশ টেনে নিয়ে কাছাকাছি কাঠের পুলের নিচে পানিতে ফেলে দেয়া হয়।

২য় অভিযোগ, অধ্যক্ষ আব্দুল হান্নানকে নির্যাতন
কামারুজ্জামান ও তার সহযোগীরা শেরপুর কলেজের অধ্যক্ষ সৈয়দ আবদুল হান্নানকে একাত্তরের মে মাসের মাঝামাঝি এক দুপুরে মাথা ন্যাড়া করে উলঙ্গ অবস্থায় গায়ে ও মুখে চুনকালি মাখিয়ে গলায় জুতার মালা পরিয়ে চাবুক দিয়ে পেটাতে পেটাতে শেরপুর শহর ঘোরায়।

৩য় অভিযোগ, সোহাগপুরে গণহত্যা
৭১’র ২৫ জুলাই ভোর বেলায় কামারুজ্জামানের পরিকল্পনা ও পরামর্শে রাজাকার, আলবদরসহ পাকিস্তানী সেনাবাহিনী শেরপুর জেলার নালিতাবাড়ি উপজেলার সোহাগপুর গ্রাম ঘিরে ফেলে। তারা বাড়ি বাড়ি গিয়ে ১২০ জন পুরুষকে ধরে এনে হত্যা করে। ধর্ষণের শিকার হয় গ্রামের মহিলারা। ওই ঘটনার দিন থেকে সোহাগপুর গ্রাম ‘বিধবাপল্লী’ নামে পরিচিত।

৪র্থ অভিযোগ, গোলাম মেস্তফাকে হত্যা
৭১’র ২৩ আগস্ট মাগরিবের নামাজের সময় গোলাম মোস্তফা তালুকদারকে ধরে নিয়ে যায় আলবদর বাহিনীর সদস্যরা। কামারুজ্জামানের নির্দেশে তাকে সুরেন্দ্র মোহন সাহার বাড়িতে বসানো আলবদর ক্যাম্পে রাখা হয়। মোস্তফার চাচা তোফায়েল ইসলাম এরপর কামারুজ্জামানের সঙ্গে দেখা করে তার ভাতিজাকে ছেড়ে দেয়ার অনুরোধ করেন। কিন্তু ওই রাতে আলবদর বাহিনীর সদস্যরা গোলাম মোস্তফা ও আবুল কাশেম নামের আরেক ব্যক্তিকে মৃগি নদীর ওপর শেরি ব্রিজে নিয়ে গিয়ে গুলি করে। গুলিতে গোলাম মোস্তফা নিহত হলেও হাতের আঙ্গুলে গুলি লাগায় নদীতে ঝাঁপ দিয়ে প্রাণে বেঁচে যায় আবুল কাশেম।

৫ম অভিযোগ, লিয়াকতসহ ৮ জনকে হত্যা
মুক্তিযুদ্ধকালে রমজান মাসের মাঝামাঝি এক সন্ধ্যায় কামারুজ্জামান ও তার সহযোগীরা শেরপুরের চকবাজার থেকে লিয়াকত আলী ও মুজিবুর রহমানকে অপহরণ করে বাঁথিয়া ভবনের রাজাকার ক্যাম্পে নিয়ে যান। সেখানে তাদের নির্যাতনের পর থানায় চার দিন আটকে রাখা হয়। পরে কামারুজ্জামানের নির্দেশে ওই দু’জনসহ ১৩ জনকে ঝিনাইগাতীর আহম্মেদনগর সেনা ক্যাম্পে পাঠানো হয়। পরে লিয়াকত, মুজিবুরসহ ৮ জনকে উপজেলা পরিষদের কার্যালয়ের কাছে সারিবদ্ধ করে দাঁড় করিয়ে গুলি করে হত্যা করা হয়। কামারুজ্জামান ও তার সহযোগী কামরান সেখানে উপস্থিত ছিলেন।

৬ষ্ঠ অভিযোগ, টুনু হত্যা
৭১’র নভেম্বরে কামারুজ্জামানের নির্দেশে আল-বদর সদস্যরা টুনু ও জাহাঙ্গীরকে ময়মনসিংহের জেলা পরিষদের ডাকবাংলোতে আলবদর ক্যাম্পে নিয়ে যান। টুনুকে সেখানে নির্যাতন করে হত্যা করা হয়। জাহাঙ্গীরকে পরে ছেড়ে দেয়া হয়।

৭ম অভিযোগ, ৬ জনকে হত্যা
মুক্তিযুদ্ধকালে ২৭ রমজান দিন দুপুরে কামারুজ্জামান আল-বদর সদস্যদের নিয়ে ময়মনসিংহের গোলাপজান রোডের টেপা মিয়া ও তার বড় ছেলে জহুরুল ইসলাম দারাকে ধরে জেলা পরিষদের ডাকবাংলোয় আলবদর ক্যাম্পে নিয়ে যান। পরদিন সকালে আলবদররা ওই দু’জনসহ সাতজনকে ব্রহ্মপুত্র নদের পাড়ে নিয়ে হাত বেঁধে সারিবদ্ধ করে দাঁড় করান। প্রথমে টেপা মিয়াকে বেয়নেট দিয়ে খোঁচাতে গেলে তিনি নদীতে লাফ দেন। আল-বদররা গুলি করলে তার পায়ে লাগে। তবে তিনি পালাতে সক্ষম হন। কিন্তু অন্য ছয়জনকে বেয়নেট দিয়ে খুঁচিয়ে হত্যা করা হয়।

রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জানান, কারাবিধি অনুযায়ী প্রাণভিক্ষা চাওয়ার ব্যাপারে সাত দিনের কথা বলা থাকলেও আন্তর্জাতিক অপরাধ আইনে তা প্রযোজ্য নয়। এ আইনে রায় হওয়ার পর তা কখন কার্যকর হবে সেটা পুরোপুরি সরকারের সিদ্ধান্তের বিষয়। এখানে কারা-আইন প্রযোজ্য হবে না।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বিচারপতিদের দিকনির্দেশনা অনুসরণ করেই কামারুজ্জামানের ফাঁসির রায় কার্যকর করবে সরকার। আইনের বাইরে কিছু করা হবে না। প্রাণভিক্ষা না চাইলে যথাযথভাবেই সকল প্রক্রিয়া শেষ করা হবে।

প্রাণভিক্ষার ব্যাপারে ভাবনার জন্য কামারুজ্জামানকে কত সময় দেয়া হবে, এমন প্রশ্নে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, দতিনি ভেবেচিন্তে বলুন আর যেভাবে বলুন; আমরা তার সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছি। তিনি যদি ক্ষমাভিক্ষা না চান, তাহলে আইন অনুযায়ী করণীয় যা তা-ই করব। রায় কার্যকরে কোনো বিলম্ব হচ্ছে না। যথাযথভাবেই এ প্রক্রিয়া শেষ হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া