adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রাণভিক্ষা আজই চাইতে হবে, অন্যথায় ফাঁসি কার্যকর

Kamal_sm_993046375নিজস্ব প্রতিবেদক : স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত কামারুজ্জামানের সঙ্গে কিছু সময়ের মধ্যে জেলা ম্যাজিস্ট্রেট দেখা করবেন। কামারুজ্জামান প্রাণভিক্ষার জন্য আবেদন করলে তা রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে। আর তা করতে হবে আজকের মধ্যে। অন্যথায় রায় দ্রুত কার্যকর করবে সরকার।
বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আমরা কামারুজ্জমানের কথার জন্য অপেক্ষা করছি। তিনি প্রাণভিক্ষা না চাইলে আইন অনুযায়ী কাজ করবো। আজ আমরা আবারও তাকে (কামারুজ্জমান)  জিজ্ঞাসা করবো। প্রাণভিক্ষা না চাইলে জেল কোড অনুযায়ী কাজ করবো। আপনারা নিশ্চিত থাকেন যথাযথভাবেই এ প্রক্রিয়া শেষ হবে। আমাদের ম্যাজিস্ট্রেট তার কাছে যাচ্ছে। তার বক্তব্য অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। 
কোনো তাকে সুযোগ দেওয়া হচ্ছে জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, রায়ে প্রাণ ভিক্ষার সুযোগ দেওয়ার নির্দেশনার কথা বলা হয়েছে। রায় কখন কার্যকর হবে সুনির্দিষ্ট সময় জানতে চাইলে  প্রতিমন্ত্রী বলেন, কার্যকর কখন হবে তা বলতে পারবো না। তবে সময় মতোই কার্যকর হবে। 
এর আগে বেলা পৌনে ১২টার দিকে কারাগারে সাক্ষাৎ শেষে কামারুজ্জামানের আইনজীবীরা সাংবাদিকদের বলেন, প্রাণভিক্ষার বিষয়ে তিনি ভাবনা-চিন্তা করবেন এবং পরে তার সিদ্ধান্ত জানাবেন।
এ বিষয়ে কামারুজ্জামান যৌক্তিক সময় নিতে চেয়েছেন বলেও জানান আইনজীবীরা। তারা বলেন, প্রাণভিক্ষা চাইবেন কি-না সে সিদ্ধান্ত তিনি নিজেই নেবেন। আমাদের কাছে তিনি শুধু এ বিষয়ে আইনগত বিভিন্ন দিকগুলো জানতে চেয়েছেন। আমরা সেসব বিষয়ে পরামর্শ দিয়েছি।
এর আগে বুধবার (৮ এপ্রিল) সন্ধ্যা ৬টার পর কামারুজ্জামানকে তার রিভিউ আবেদন খারিজের পূর্ণাঙ্গ রায় পড়ে শোনায় কারা কর্তৃপক্ষ। সে সময় আইন অনুসারে তিনি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন কি-না জানতে চাওয়া হয়। 
তিনি তার আইনজীবীদের সঙ্গে সাক্ষাতের ইচ্ছা পোষণ করে জানিয়েছিলেন, আইনজীবীদের সঙ্গে পরামর্শ করে এ বিষয়ে জানাবেন।তার সেই ইচ্ছা অনুসারে আইনজীবীদের সঙ্গে সাক্ষাতের সুযোগ দেওয়া হয়। 
এরপর রাতেই সাক্ষাত করার জন্য বৃহস্পতিবার সকালে সময় নির্ধারণ করে আইনজীবীদের চিঠি পাঠান কারা কর্তৃপক্ষ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া