adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যায় অভিযুক্ত শ্বেতাঙ্গ পুলিশ

USA-1428472749আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে ফের শ্বেতাঙ্গ এক পুলিশ কর্মকর্তার গুলিতে নিহত হলেন নিরস্ত্র এক কৃষ্ণাঙ্গ। হত্যার ওই ভিডিও মঙ্গলবার প্রকাশিত হওয়ার পর মাইকেল স্লেজার (৩৩) নামের ওই পুলিশ কর্মকর্তাকে গ্রেফতার করা হয়। পরে তাকে হত্যার দায়ে অভিযুক্তও করা হয়েছে।
ভিডিও দেখা যায়, সাউথ ক্যারোলাইনার নর্থ চার্লসস্টোন শহরের বাসিন্দা ওয়ালটার স্কট (৫০) নামের এক কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে খুব কাছ থেকে গুলি করছেন ওই পুলিশ কর্মকর্তা। মঙ্গলবার ওই পুলিশ কর্মকর্তাকে গ্রেফতার করে কেন্দ্রীয় তদন্ত কর্মকর্তারা।
কর্তৃপক্ষ বলছে, স্কটকে বন্দুক দিয়ে গুলি করে হত্যা করে ওই কর্মকর্তা। এ ঘটনায় যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ একটি তদন্ত কমিটি গঠন করতে যাচ্ছে।
ওই পুলিশ কর্মকর্তাকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেন নর্থ চার্লসস্টোনের মেয়র কেনেথ স্যামি। অভিযুক্ত পুলিশ কর্মকর্তার উদ্দেশে তিনি বলেন, ‘আপনি ভুল, আপনি ভুল করেছেন। রাস্তায় জনগণের নিরাপত্তা যখন আপনার কাঁধে, তখন আপনি এটা করতে পারেন না। আপনি খুব খারাপ সিদ্ধান্ত নিয়েছেন। ওই সিদ্ধান্তের ফল নিয়ে আপনাকে বেঁচে থাকতে হবে।’ নিউ ইয়র্ক টাইমস-এ প্রকাশিত ওই ভিডিও ফুটেজে দেখা যায়, স্কট পালিয়ে যাওয়ার চেষ্টাকালে তাকে পেছন থেকে আটবার গুলি করা হয়। তারপর এগিয়ে গিয়ে পুলিশ মাটিতে পড়ে থাকা স্কটকে হাতকড়া পরায়।
পথচারীদের তোলা ওই ঘটনার ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে ব্যাপক সমালোচনা শুরু হয়।
গত ১২ মাসে পুলিশের হাতে এ নিয়ে তিন কৃষ্ণাঙ্গ মার্কিন নিহত হন। একইভাবে কৃষ্ণাঙ্গদের হাতে শ্বেতাঙ্গ পুলিশ নিহতের ঘটনাও ঘটেছে দেশটিতে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া