adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গরুর গোশতের দাম ৮০ শতাংশ বাড়ানোর চিন্তা!

1428473006Untitled-1ডেস্ক রিপোর্ট : ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের নির্দেশের পর বাংলাদেশে গরু পাচার বন্ধের ফলে স্থানীয় বাজারে গোশতের দাম অকস্মাত বেড়ে গেছে।

গত এক সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি গরুর গোশতের দাম বেড়েছে ৭০ থেকে ৮০ টাকা। গতকালও রাজধানীর বিভিন্ন কাঁচা বাজারে ৩৭০ থেকে ৩৮০ টাকা দামে বিক্রি হয়েছে। বিক্রেতারা বলছেন, সরবরাহ বন্ধ থাকায় বাধ্য হয়ে দাম বাড়ানো হয়েছে।
ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বিএসএফকে নজরদারি বাড়াতে নির্দেশ দিয়ে বলেন, শুনেছি সীমান্তে বিএসএফ জওয়ানদের কঠোর নজরদারির কারণে বাংলাদেশে গরু পাচার বন্ধ হয়ে যাওয়ায় সেখানে গরুর গোশতের দাম ৩০ শতাংশ বেড়েছে। নজরদারি আরও জোরদার করবেন যাতে গরু পাচার বন্ধ হয়ে যায় এবং বাংলাদেশে গরুর গোশতের দাম ৭০ থেকে ৮০ শতাংশ বেড়ে যায়, যাতে সেখানকার মানুষ গরুর গোশত খাওয়া ছেড়ে দেয়।
জানা গেছে, এতদিন ভারত থেকে উত্তরাঞ্চলের ৮টি করিডোর দিয়ে ভারতীয় গরু ও মহিষ দেশের বিভিন্ন জেলায় চলে যেত, এখন তা পারছে না। দেশি গরু দিয়েই গোশতের চাহিদা মেটাতে হচ্ছে। গরুর গোশতের দাম বাড়ার কারণে ছাগল, ভেড়া ও মুরগির গোশতের দামও বেড়েছে। ফলে গরিব ও স্বল্প আয়ের মানুষ গোশত কিনতে সংকটে পড়ছেন।
বাংলাদেশ মিট মার্চেন্ট অ্যাসোসিয়েশনের নেতা সবুজ মিয়া জানান, ভারত গরু পাচার বন্ধের পর আমাদের গরুর গোশতের দাম বাড়াতে হয়েছে। কারণ দেশি গরুতে আমাদের চাহিদা মেটানো সম্ভব নয়। তিনি বলেন, ভারতের ব্যবসায়ীরা বলেছেন, তারা আর গরু পাচার করবেন না। এখন থেকে ফ্রিজিং করা গোশত সরবরাহ করবে তারা। ইতোমধ্যে কয়েকটি কোম্পানি ভারত থেকে ফ্রিজিং করা গোশত আমাদানি শুরু করেছে। এদের মধ্যে হালাল মিট ও বাংলাদেশ মিট অন্যতম।
গত ২ মার্চ বাংলাদেশে যাতে ভারতীয় গরু ঢুকতে না পারে সেজন্য ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বিএসএফকে নজরদারি বাড়াতে নির্দেশ দেন।
রাজনাথ সিং আরও জানান, সীমান্তে গরু, মাদক ও জাল ভারতীয় মুদ্রা পাচার বন্ধে সরকার ২-৩ মাস আগে একটি কমিটি করেছে। সীমান্তে নিরাপত্তা জোরদার করে কীভাবে গরু, মাদক ও জাল ভারতীয় মুদ্রা পাচার বন্ধ করা যায় সে বিষয়ে আগামী ১৫-২০ দিনের মধ্যে কমিটি প্রতিবেদন জমা দেবে। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সারা ভারতে গরু জবাই যাতে নিষিদ্ধ করা যায়, সে জন্য সরকার সম্ভব সব কিছুই করবে। তিনি বলেন, এ দেশে গরু জবাই মেনে নেওয়া যায় না।
তবে বাংলাদেশের সাথে ভারতের আন্তরিক সম্পর্ক রয়েছে এবং এ সম্পর্ক ভারত সরকার আরও বাড়াতে চায় বলেও মন্তব্য করেন রাজনাথ সিং।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া