adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রাম বন্দরে বেড়েছে পণ্য খালাস

Ctg_Bondor_sm_328201842ডেস্ক রিপোর্ট : চলতি বছরের শুরু থেকে চলে আসা অবরোধ-হরতালের প্রভাব পড়েনি দেশের আমদানি-রফতানি বাণিজ্যে। বরং গত বছরের একই সময়ের তুলনায় তা কয়েকগুণ বেড়েছে।

দেশের প্রধান সমুদ্রবন্দরে কন্টেইনার হ্যান্ডলিং, পণ্য খালাস এবং প্রবৃদ্ধি বাড়ার চিত্র তা-ই প্রমাণ করে। সদ্য সমাপ্ত মার্চ মাসে কন্টেইনার হ্যান্ডলিংয়ে ১২৮ বছরের রেকর্ড ভঙ্গ হয়েছে।

চট্টগ্রাম বন্দর-সংশ্লিষ্টরা বলছেন, অবরোধ-হরতালে অভ্যন্তরীণ পণ্য পরিবহনে কিছুটা সমস্যা হলেও আমদানি-রফতানি বাণিজ্যে তেমন বড় কোনো নেতিবাচক প্রভাব পড়েনি। ফলে বেড়েছে প্রবৃদ্ধি।

ব্যবসায়ীরা বলছেন, বর্তমানে ব্যবসা-বাণিজ্য স্বাভাবিক অবস্থায় ফিরেছে। জানুয়ারি-ফেব্রুয়ারিতে ক্ষুদ্র ব্যবসায়ীদের সমস্যা হলেও এখন পুরোপুরি স্বাভাবিক।

চট্টগ্রাম বন্দরের পরিবহন বিভাগ সূত্রে জানা গেছে, চলতি বছরের প্রথম দুই মাসে চট্টগ্রাম বন্দর দিয়ে ৯১ লাখ ৫১ হাজার ১৭৬ মেট্রিক টন পণ্য খালাস হয়েছে। যা গত বছরের (২০১৪) একই সময়ের তুলনায় ১৪ লাখ ৩৯ হাজার ৬৩৫ মেট্রিক টন বেশি।

গত বছর জানুয়ারি ও ফেব্র“য়ারি মাসে ৭৭ লাখ ১১ হাজার ৫৪১ মেট্রিক টন পণ্য খালাস হয়েছিল।

চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদ বাংলানিউজকে বলেন,‘চট্টগ্রাম বন্দরের প্রবৃদ্ধি বাংলাদেশকে অর্থনৈতিকভাবে এগিয়ে নিতে সহায়ক হবে।’

তিনি বলেন,‘অবরোধ-হরতালে চট্টগ্রাম বন্দরের কন্টেইনার হ্যান্ডলিং ও পণ্য খালাস পুরোপুরি স্বাভাবিক ছিল। কন্টেইনার হ্যান্ডলিংয়ের নতুন রেকর্ড সেটাই প্রমাণ করে।’

কঠোর নিরাপত্তার মধ্যে চট্টগ্রাম বন্দরে দিনরাত ২৪ঘণ্টা পণ্য খালাস হয় বলেও জানান বন্দর চেয়ারম্যান।

বিজিএমইএ’র সাবেক প্রথম সহ-সভাপতি নাছির উদ্দিন চৌধুরী বাংলানিউজকে বলেন,‘অবরোধ-হরতাল দিয়ে বছরটি শুরু হলেও পরিস্থিতি এখন স্বাভাবিক হয়ে এসেছে।’

“প্রথম দুই মাস ব্যবসায়ীরা কিছুটা সংকটের মুখোমুখি হলেও পরিস্থিতি এখন পুরোপুরি স্বাভাবিক হয়ে আসায় সংকটও আর নেই। ব্যবসায়ীরা সংকট কাটিয়ে উঠছেন” বললেন ব্যবসায়ী এ নেতা।

চট্টগ্রাম চেম্বারের পরিচালক মাহফুজুল হক শাহ বাংলানিউজকে বলেন,‘অবরোধ-হরতালের কারণে আমদানি-রফতানিতে কোনো প্রভাব পড়েনি। তবে শুরুর দিকে কেবল অভ্যন্তরীণ পণ্য পরিবহনে সমস্যা হয়েছিল।এখন স্বাভাবিক হয়ে গেছে।’

তিনি বলেন,‘অবরোধ-হরাতালে নাশকতার কারণে ক্ষুদ্র ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্থ হয়েছিল। মার্চ থেকে স্বাভাবিক হতে শুরু করে।বিভিন্ন মার্কেট ও দোকানে কেনা-বেচা বেড়েছে।’

চট্টগ্রাম বন্দরের পরিবহন বিভাগের টার্মিনাল ম্যানেজার এনামুল করিম বাংলানিউজকে জানান, চলতি বছরের প্রথম তিনমাসে (জানুয়ারি থেকে মার্চ) ৪ লাখ ৫১ হাজার ৬৩৭টি ইইউ’স পণ্য খালাস হয়েছে। যা গত বছরের একই সময়ের তুলনায় ৫০ হাজার ২২৩টিইইউ’স বেশি।

গত বছর প্রথম তিনমাসে ৪ লাখ ১ হাজার ৪১৪টিইইউ’স পণ্য খালাস হয়।

তিনি জানান, চলতি বছরের জানুয়ারিতে ১ লাখ ৫০ হাজার ৮৩১, ফেব্রুয়ারিতে ১ লাখ ৪৪ হাজার ৮৯৮ এবং মার্চে ১ লাখ ৫৫ হাজার ৯০৮টিইইউস পণ্য খালাস হয়েছে।

অন্যদিকে ২০১৪ সালের জানুয়ারিতে ১ লাখ ৩৯ হাজার ৩০৫, ফেব্র“য়ারিতে ১ লাখ ২৭ হাজার ১৭২ এবং মার্চে ১ লাখ ৩৪ হাজার ৯৩৭ টিইইউ’স পণ্য খালাস হয়।

দেশের বিভিন্ন স্থানে পণ্য পরিবহনে কোন ধরণের সমস্যা হচ্ছে না জানিয়ে আন্তঃজেলা পরিবহন সংস্থা ট্রাক ও কাভার্ড ভ্যান মালিক সমিতির সভাপতি মুনির আহমদ বাংলানিউজকে বলেন,‘পণ্য পরিবহন পরিস্থিতি এখন স্বাভাবিক।’

নাশকতা বন্ধ হয়ে যাওয়ায় পণ্য পরিবহন স্বাভাবিক অবস্থায় ফিরেছে উল্লেখ করে তিনি বলেন,‘নাশকতা চলাকালীন চালক ও সহকারিরা গাড়ি চালাতে রাজি হননি। এখন সবাই গাড়ি চালাচ্ছেন।’

ব্যবসা-বাণিজ্য এবং পণ্য পরিবহন স্বাভাবিক হয়ে আসলেও পরিবহন মালিকরা অতিরিক্ত ভাড়া আদায় করছেন বলে অভিযোগ করেছেন চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের পরিচালক ও বিএসএম গ্রুপের চেয়ারম্যান আবুল বশর চৌধুরী।

তবে অতিরিক্ত ভাড়া আদায়ের কথা নাকচ করে দিয়ে মুনির আহমদ বলছেন,‘এখন নির্ধারিত ভাড়াই আদায় করা হচ্ছে।’

মুনির আহমদ জানান, চট্টগ্রাম বন্দর এবং বেসরকারি ডিপো থেকে পণ্য পরিবহনে (ট্রাক, ট্রেইলর এবং কাভার্ডভ্যান) চার হাজার গাড়ির চাহিদা রয়েছে। তাদের সংগঠনের অধীনে আছে ৫ হাজার গাড়ি।

চট্টগ্রাম আন্তঃজেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি মো.আব্দুল মান্নান বাংলানিউজকে বলেন,‘পণ্য পরিবহনে মহাসড়ক এখন ৯৫ শতাংশই নিরাপদ।’

জানুয়ারিতে নাশকতার কারণে পরিবহন শ্রমিকরা আতঙ্কে থাকলেও এখন পরিস্থিতি স্বাভাবিক হওয়াতে আতঙ্ক কেটে গেছে বলেও জানান তিনি।

চট্টগ্রাম কাস্টমস সূত্রে জানা গেছে, চট্টগ্রাম বন্দর দিয়ে ভোগ্যপণ্যসহ কয়েক হাজার রকমের পণ্য আমদানি হয়। তবে জাতীয় রাজস্ব বোর্ডে ৬ হাজার ৪০০ পণ্য নির্ধারণী (হারমোনাইজড সিস্টেম, এইচএস) কোড রয়েছে।

চট্টগ্রাম কাস্টমসে চলতি অর্থ বছরের (২০১৪-২০১৫) ৮ মাসে (জুলাই থেকে ফেব্রুয়ারি) আমদানি পণ্যের তুলনামূলক চিত্রে দেখা গেছে ২৫ ধরণের পণ্য সবচেয়ে বেশি আমদানি হয়েছে।

এর মধ্যে সবচেয়ে বেশি এসেছে হাই স্পিড ডিজেল। বাকিগুলো হলো- সিমেন্ট ক্লিংকার, রিফাইন্ড পাম অয়েল, ফার্নেস অয়েল, মোটর কার, পেট্রোলিয়াম, সিএনজি থ্রি হুইলার, ক্রুড সয়াবিন অয়েল, আপেল, টেলিকম ইক্যুইপমেন্ট, লুব্রিকেটিং অয়েল, সুপারি, স্ক্র্যাপ ভেসেল, হট রোল্ড কয়েল, আয়রন (স্টিল), পিভিসি পলিমার, ভ্যাট রেজিস্টার্ড মিল্ক, আনরক জিংক, সাইট্রাস ফুড, মোটর কার ও অন্যান্য ভেহিক্যাল, আনগ্লেজড টাইলস, গ্লেজড সিরামিক ইত্যাদি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া