adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার ভিন্ন কৌশলে বিএনপি

1428276672MTnewsডেস্ক রিপোর্ট : জাতীয় নির্বাচনের দাবি আদায় করে ঘরে ফেরার লক্ষ্য পূরণ হয়নি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার। তবে ওই দাবি বাস্তবায়নে ততপরতা থেমে থাকবে না। কৌশলে আসবে পরিবর্তন। এর অংশ হিসেবে সিটি নির্বাচনে অংশ নিচ্ছে বিএনপি। কর্মসূচিতেও এসেছে পরিবর্তন।

গত তিন মাসে আন্দোলন সফল না করে খালেদা জিয়া ঘরে ফিরবেন না বলে দলের পক্ষ থেকে দফায় দফায় জানানো হয়েছে। এরমধ্যে রোববার হঠাত করে আদালত থেকে বাসায় ফিরে যাওয়ার ঘটনায় দলের মধ্যে প্রতিক্রিয়া হয়েছে। দীর্ঘ তিন মাসের আন্দোলনে নেতাকর্মীদের এত ত্যাগের পরও হুট করে এই সিদ্ধান্ত হওয়ায় অনেকেই ক্ষুব্ধ।

সঙ্গত কারণে সিনিয়র নেতারা আন্দোলনের কৌশল হিসেবেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বিক্ষুব্ধদের বোঝানোর চেষ্টা করছেন। নেতারা বলছেন, দীর্ঘ তিন মাসের আন্দোলনের এই পর্যায়ে সফলতা পেতে নতুন কৌশলে এগিয়ে যাওয়ার কথা ভাবছে বিএনপি। এরই অংশ হিসেবে এই মুহূর্তে গুলশান কার্যালয় থেকে বের হয়েছেন বিএনপি প্রধান।

সিটি করপোরেশনের নির্বাচনকে ঘিরেই শুরু হবে আন্দোলনের নতুন কৌশল। বিএনপির সিনিয়র নেতা থেকে শুরু করে অধিকাংশ নেতাকর্মী মামলার কারণে আত্মগোপনে থাকায় এবার নিজেই নির্বাচনী প্রচারণায় নামতে পারেন তিনি। এর ফলে নির্বাচনী প্রচারণার পাশাপাশি জাতীয় নির্বাচনের দাবি আদায়ের আন্দোলনের জন্য নেতাকর্মীদের চাঙ্গা করা সহজ হবে।

বিএনপি সূত্রে জানা গেছে, সিটি নির্বাচনকে আন্দোলনের অংশ হিসেবে নিয়েছেন বিএনপিপ্রধান। আপাতত তার মনোযোগও নিবদ্ধ নির্বাচনের ঘটনা প্রবাহের দিকে। খালেদা জিয়া গুলশান কার্যালয় ছেড়ে বাসায় উঠলেও আন্দোলন আরো কিছুদিন চলমান থাকবে। এখনই প্রত্যাহার হচ্ছে না অবরোধ। তবে মামলা-হামলায় জর্জরিত নেতাকর্মীদের কথা বিবেচনায় এনে টানা অবরোধ স্থগিত করার কথা ভাবা হচ্ছে। সিটি নির্বাচন নিয়ে দলের কৌশল নির্ধারণ করতে আজ-কালের মধ্যেই সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠক করবেন খালেদা জিয়া।

দলের সিনিয়র নেতারা বলছেন, টানা আন্দোলনে ২০ দলীয় জোটের হাজার হাজার নেতাকর্মী জেলে। মামলা-হামলায় বিপর্যস্ত দল। এ অবস্থায় চলমান কর্মসূচি পাল্টে নতুন কৌশল নির্ধারণ করা হতে পারে। আন্দোলনের অংশ হিসেবে সিটি নির্বাচনে অংশ নিচ্ছে দলটি। তিন সিটির মধ্যে দু'টোতে ইতোমধ্যে মেয়র প্রার্থী চূড়ান্ত করে ফেলেছে বিএনপি। ঢাকা দক্ষিণে মির্জা আব্বাস ও চট্টগ্রামে মনজুর আলম লড়বেন। ঢাকা উত্তরে বিএনপির পছন্দের প্রার্থী আবদুল আউয়াল মিন্টুর মনোনয়নপত্র বাতিল হয়ে যাওয়ায় এখনো প্রার্থী চূড়ান্ত হয়নি। আজ আদালতের রায় দেখে প্রার্থী চূড়ান্ত করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. এমাজউদ্দীন আহমদ নেতৃত্বাধীন 'আদর্শ ঢাকা গড়ার আন্দোলন' মঞ্চ থেকে বিএনপির মেয়রপ্রার্থীদের সমর্থন দেয়া হবে।

সিটি নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা দেয়া হলেও লেভেল প্লেয়িং ফিল্ড নিয়ে প্রশ্ন রয়েছে বিএনপির। মামলায় জর্জরিত বিএনপির প্রার্থীরা এখনো নির্বিঘ্নে প্রচার-প্রচারণা শুরু করতেই পারেননি। গ্রেপ্তার আতঙ্ক বিরাজ করছে রাজধানীজুড়ে। পুলিশি অভিযান অব্যাহত রয়েছে। বিএনপির শীর্ষ নেতারা বলেছেন, সিটি নির্বাচনে শেষ পর্যন্ত থাকছে তারা। তবে সরকার ও ইসির অবস্থান বিবেচনা করেই কৌশল নির্ধারণ করা হবে। নির্বাচনের জন্য সুষ্ঠু পরিবেশ সৃষ্টি করা না হলে কিংবা নির্বাচনে বড় ধরনের কারচুপির আশ্রয় নেয়া হলে শিথিল হওয়া আন্দোলন আবারো শুরু হবে পুরোদমে।
পরবর্তী আন্দোলনের বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, অবরোধ চলছে। পরিস্থিতি বুঝে কৌশল নির্ধারণ করা হবে।
খালেদা-জিয়া তিন মাসের আন্দোলনের মূল্যায়ন জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমান বলেন, এটি খুব জটিল। বিএনপির সামনে কোনো পথ খোলা ছিল না বলেই আন্দোলনে গেছে। আন্দোলন এখনো চলছে। আন্দোলন পুরোপুরি সফল না হলেও এখন পর্যন্ত কোনো অর্জন যে হয়নি তা নয়। বিএনপি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে জানান দিতে পেরেছে যে, দেশে একটি সংকট চলছে।

অবশ্য বিএনপির স্থায়ী কমিটির অপর একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, বিএনপির আন্দোলনের ফল এখন পর্যন্ত শূন্য। তিনি মনে করেন, বিএনপির সঙ্গে ব্যাপক জনসমর্থন থাকলেও দল গণআন্দোলন তৈরি করতে পারছে না। আর এটাও দলের অনেক নেতা বুঝতে চাচ্ছেন না যে, জনসমর্থন আর গণআন্দোলন এক নয়। যার ফলে আন্দোলনের কৌশল সঠিক হচ্ছে না বলে তিনি মনে করেন।

বর্ষীয়ান ওই নেতা বলেন, ঢাকায় আন্দোলন না হলে সারাদেশে কী হলো, না হলো তার তেমন কোনো প্রভাব পড়ে না। এ তিন মাসের আন্দোলন রাজনীতির একটি বড় 'শিক্ষা' হয়ে থাকবে। তিনি বলেন, খালেদা জিয়ার কার্যালয় থেকে বাসায় ফিরে যাওয়া, সিটি করপোরেশন নির্বাচনে অংশগ্রহণ-এসবের ফলে মানুষ মনে করছে বিএনপির আন্দোলন শেষ হয়ে গেছে। এক ধরনের স্বস্তিও পাচ্ছে মানুষ। -যায়যায়দিন

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া