adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইয়েমেন থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনার ততপরতা শুরু

Yemen-1428204759ডেস্ক রিপোর্ট : ইয়েমেনে শিয়া হুথি বিদ্রোহীদের অবস্থানের ওপর সৌদি আরব নেতৃত্বাধীন জোটের বিমান হামলা চলছে। বিভিন্ন শহরে দেশটির শিয়াপন্থী হুথি বিদ্রোহী ও প্রেসিডেন্ট অনুগতদের মধ্যে লড়াইও অব্যাহত রয়েছে।

বিবিসির খবরে বলা হয়েছে, এমতাবস্থায় দেশটির বিভিন্ন শহরে আটকে রয়েছেন বেশ কয়েক শ বাংলাদেশি। জীবনের ঝুঁকি থাকা সত্ত্বেও বাধ্য হয়ে দেশটিতে অবস্থান করছেন তারা। তাদের অনেকে দেশে ফিরে আসার কথাও জানিয়েছেন। ইয়েমেন থেকে তাদের উদ্ধার করে দেশে ফিরিয়ে আনতে ইতিমধ্যে কাজ শুরু করেছে মধ্যপ্রাচ্যে বাংলাদেশি কূটনীতিকরা।

এ জন্য কুয়েতের দুতাবাস থেকে বাংলাদেশি কিছু কূটনীতিক ইয়েমেনের প্রতিবেশি দেশ জিবুতিতে গেছেন। সেখান থেকে তাদের জাহাজ বা বিমানে করে দেশ ফিরিয়ে নেওয়ার চেষ্টা চালাচ্ছেন তারা।
কুয়েতে বাংলাদেশে দূতাবাসের কাউন্সিলর এস এম মাহবুব আলম বিবিসিকে বলেছেন, ইতিমধ্যেই এডেন ও সানাসহ ইয়েমেনের যেসব শহরে বাংলাদেশিরা রয়েছেন সেসব শহরে তারা যোগাযোগ পয়েন্টে প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছেন।

তবে ইয়েমেনে থাকা অনেকে বাংলাদেশি দেশে ফিরতে চান না। নিরাপদ কোনো স্থান বা পাশের দেশে আশ্রয় নিয়ে পরি¯ি’তি পর্যবেক্ষণ করার কথা জানান তারা।
মাহবুব আলম বলেন, এডেন থেকে কিছু দূরে একটি শহরে একজন বাংলাদেশির সঙ্গে তিনি শনিবার কথা বলেছেন। ওই শহরের আটকেপড়া ২০ থেকে ২৫ জনের মতো বাংলাদেশির মধ্যে আটজন দেশে ফিরে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন।
দেশটিতে যুদ্ধাবস্থার মধ্যে বসবাসের উদ্বেগ থাকলেও তাদের কেউ কেউ মালিকের তত্ত্বাবধানে রয়েছেন বলে জানিয়েছেন মাহবুব আলম।
বাংলাদেশিদের দেশে ফিরিয়ে আনা ক্ষেত্রে ভারতের সাহায্যের ব্যাপারে তিনি বলেন, যারা এডেন থেকে বাংলাদেশে ফিরতে চান, তাদের জন্য ভারতের কাছে সহযোগিতা চাওয়া হয়েছে এবং দুপক্ষই নীতিগতভাবে এ ব্যাপারে একমত হয়েছে।
রোববার সকালে একটি ভারতীয় জাহাজ এডেনে যাওয়ার কথা রয়েছে। এ ব্যাপারে তিনি বলেন, ভারতীয় নাগরিকদের নেওয়ার পর সুযোগ হলে তারা বাংলাদেশিদেরও সেই জাহাজে নেবে বলে জানিয়েছে। যারা এডেনে আছেন তারাই শুধু আসতে পারবেন।

কারণ, দেশটিতে এত নিরাপত্তা ঝুঁকি বেড়েছে যে এক শহর থেকে অন্য শহরে যাওয়ার কোনো উপায় নেই। আর রাজধানী সানা থেকে বাংলাদেশিদের বিমানে সরিয়ে নিতে হলে সৌদি কর্তৃপক্ষের অনুমতির প্রয়োজন হবে বলে জানান মাহবুব আলম। সানার আকাশপথ বর্তমানে সৌদি আরবের নিয়ন্ত্রণাধীন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া