adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ ইস্টার সানডে

Easter_Sunday4-1428198391নিজস্ব প্রতিবেদক : আজ রোববার পবিত্র ইস্টার সানডে। এই দিনে খ্রিষ্টধর্মের প্রবর্তক যিশুখ্রিষ্ট মৃত্যু থেকে পুনরুত্থান করেছিলেন।
খ্রিষ্ট ধর্মমতে, গুড ফ্রাইডেতে বিপথগামী ইহুদিরা যিশুখ্রিষ্টকে ক্রুশবিদ্ধ করে হত্যা করেছিল। মানব জাতির পরিত্রাণের জন্য যিশুখ্রিষ্ট ক্রুশবিদ্ধ হওয়ার ৩ দিন পর অর্থাত রোববার পুনরুত্থিত হন। যিশুখ্রিষ্টের এই পুনরুত্থানের সংবাদ খ্রিষ্টবিশ্বাসীদের জন্য খুবই আনন্দের এবং তাতপর্যপূর্ণ। এই দিনটিকে খ্রিষ্টধর্মাবলম্বীরা ইস্টার সানডে হিসেবে পালন করে থাকে।
তবে, ইস্টার সানডের ৪০ দিন আগে থেকে খ্রিষ্টধর্মাবলম্বীরা উপবাস, ত্যাগ স্বীকার, মাংসাহার ত্যাগ, বিশেষ প্রার্থনা এবং পূণ্যকাজের মধ্য দিয়ে প্রায়শ্চিত্তকাল পালন করেন।
বড়দিনের পর ইস্টার সানডে খ্রিষ্টধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উতসব। এ উপলক্ষে সারাবিশ্বের মতো বাংলাদেশের খ্রিষ্টধর্মাবলম্বীরাও প্রার্থনা ও নানা আনুষ্ঠানিকতায় ব্যস্ত রয়েছেন।
ইস্টার সানডে উপলক্ষ্যে রোববার ভোরে দেশের বিভিন্ন স্থানে বিশেষ ‘সানরাইজ প্রেয়ার’ বা ‘সূর্যোদয়কালীন উপাসনা’ অনুষ্ঠিত হয়। সূর্যদয়ের ঠিক আগ মূহূর্তে যিশুর পুনরুত্থান স্মরণ করে খ্রিষ্টধর্মাবলম্বীরা বিশেষ প্রার্থনায় মিলিত হন।
এছাড়াও, ইস্টার সানডে উপলক্ষে রাজধানীসহ দেশের সব গির্জায় সারাদিন ধরে বিশ্বশান্তি কামনা করে বিশেষ প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়।
ইস্টার সানডেতে নতুনভাবে উজ্জীবিত হন খ্রিষ্টান সম্প্রদায়ের মানুষ। তাদের ঘরে ঘরে উতসবের আমেজ থাকে। একে অপরের প্রতি শুভেচ্ছা বিনিময় করেন। এছাড়া দিনটি ঘিরে নানা রকম খাবার-দাবারের আয়োজন থাকে।
দিবসটি উপলক্ষে বাংলাদেশ খ্রিষ্টান অ্যাসোসিয়েশনসহ খ্রিষ্টধর্মাবলম্বীরা বিভিন্ন কর্মসূচি পালন করবেন।
ইস্টার সানডে উপলক্ষ্যে মিরপুর আন্তঃমান্ডলিক ঐক্য ও সহভাগিতার উদ্যেগে মিরপুর ১০ নম্বর গোলচত্ত্বর সংলগ্ন রাস্তায় বিশেষ ‘সানরাইজ প্রেয়ার’ বা ‘সূর্যোদয়কালীন উপাসনা’র আয়োজন করা হয়েছে। ভোর ৫:৪৫ মিনিটে শুরু হওয়া অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখবেন বাংলাদেশ ব্যাপ্টিস্ট চার্চ সংঘের সভাপতি ও সিসিডিবির পরিচালক জয়ন্ত অধিকারী। এতে বাইবেল পাঠ ও আলোচনা করবেন মিরপুর আন্তঃমান্ডলিক ঐক্য ও সহভাগিতার আহ্বায়ক বিশপ নিবারণ দাশ। অনুষ্ঠান সঞ্চালনায় থাকবেন সংগঠনটির সম্পাদক উইলিয়াম প্রলয় সমদ্দার (বাপ্পী)।
এছাড়া ফার্মগেট বটমলী স্কুল ও উত্তরা ১১ নম্বর সেকটরে ইস্টার সানডের বিশেষ ‘সূর্যোদয়কালীন উপাসনা’ অনুষ্ঠিত হবে।
ইস্টার সানডে উপলক্ষ্যে বাংলাদেশ খ্রিষ্টান অ্যাসোসিয়েশনের সভাপতি ও সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন এবং মহাসচিব নির্মল রোজারিও এক বিবৃতিতে দেশ-বিদেশের খ্রিষ্টধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়েছেন। বিবৃতিতে ইস্টার সানডেতে সরকারি ছুটি ঘোষণার দাবি জানানো হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া