adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হরতাল থেকে পিছু হটলো – বিক্ষোভের ডাক ২০ দলের

20-dal-11111_60787নিজস্ব প্রতিবেদক, ঢাকা ও চট্টগ্রাম সিটির পর এবার সারাদেশেও হরতাল থেকে সরে এলো বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোট। চলমান অবরোধ অব্যাহত রাখার ঘোষণা দিয়ে আজ রোববার সারাদেশে বিক্ষোভের ডাক দিয়েছে বিরোধী জোট।
শনিবার সন্ধ্যায় জোটের পক্ষে এক বিবৃতিতে বিএনপির যুগ্ম-মহাসচিব বরকত উল্লাহ বুলু এই কর্মসূচি ঘোষণা করেন।
কর্মসূচি সফল করতে নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়ে এতে বলা হয়, চলমান অবরোধের পাশাপাশি রবিবার সারাদেশে জেলা, উপজেলা, থানা, পৌরসভা ও সকল মহানগরের থানায় থানায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হবে।

বিএনপির যুগ্ম-মহাসচিব সালাহ উদ্দিন আহমেদসহ গুমকৃত সব বিরোধী নেতাকর্মীদের অবিলম্বে অক্ষত অবস্থা ফেরত, শীর্ষ নেতৃবৃন্দসহ নেতাকর্মীদের মুক্তি ও গণগ্রেপ্তারসহ মামলা-হামলা বন্ধ করে দেশে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনা এবং নির্দলীয় নিরপেক্ষ সরকার ব্যবস্থার অধীনে জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে এ কর্মসূচি ঘোষণা করা হয়েছে।


বিবৃতিতে বরকত উল্লাহ বলেন, ‘একদিকে২৮ এপ্রিল তিন সিটি করপোরেশন নির্বাচন, অন্যদিকে বিরোধী দলীয় নেতাকর্মীদের গ্রেপ্তারে পুলিশের অযাচিত বাড়াবাড়ি গোটা নির্বাচনী পরিবেশকে প্রশ্নবিদ্ধ, কলুষিত ও আতঙ্কিত করে তুলেছে।’

তিনি বলেন, সংবিধান অনুযায়ী জাতীয় নির্বাচনসহ স্থানীয় যেকোনো নির্বাচনের ক্ষেত্রে সরকার নির্বাচন কমিশনের যেকোনো পরামর্শ ও নির্দেশনা মানবে এটাই বিধান। কিন্তু ‘ইসির নির্দেশ মানতে সংসদ সচিবালয় বাধ্য নয়’ মর্মে ইসিতে প্রেরিত চিঠি একদিকে যেমন নির্বাচন কমিশনকে বিস্মিত করেছে, অন্যদিকে সমগ্র দেশবাসীও হতাশ হয়েছে।

বিএনপি মুখপাত্র বলেন, সংসদ সচিবালয় কর্তৃক নির্বাচন কমিশনের প্রতি এহেন অসহযোগিতামূলক আচরণ নিঃসন্দেহে নির্বাচন কমিশনকে অবজ্ঞা করারই সামিল। সেক্ষেত্রে আসন্ন সিটি নির্বাচন সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য করতে নির্বাচন কমিশন কতটুকু স্বাধীন ও নিরপেক্ষ হয়ে কাজ করতে পারবে তা এখন দেশবাসী দেখার অপেক্ষায় রয়েছে।


তিনি বলেন, সিটি নির্বাচন সুষ্ঠু ও অবাধ করার ক্ষেত্রে নির্বাচন কমিশন ব্যর্থতার পরিচয় দিলে কোনো মতেই সরকার ও নির্বাচন কমিশন দায় এড়িয়ে যেতে পারে না। কমিশন কর্তৃক সরকার সমর্থিত প্রার্থী ও প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নিয়ে ক্রমাগত বিমাতাসুলভ আচরণ নির্বাচনী পরিবেশকে আরো বেশি মাত্রায় সন্দেহপ্রবণ করে তুলেছে।

বরকত উল্লাহ বলেন, বিরোধী দলীয় নেতাকর্মীদের গ্রেপ্তারে পুলিশি অভিযান চলছে, এতে করে বিরোধী প্রার্থী ও তাদের কর্মী সমর্থকদের জান বাঁচানোই দায় হয়ে পড়েছে। সিটি নির্বাচনকে কেন্দ্র করে ঢাকা ও চট্টগ্রামে বিরোধী নেতাকর্মীদের গ্রেপ্তারে পুলিশের ভিন্ন মাত্রা অবলম্বন নির্বাচনে এক পক্ষকে বিজয়ী করার কৌশল হিসেবেই দেখছে সবাই।

তিনি বলেন, ৫ জানুয়ারি জাতীয় নির্বাচনে প্রহসনের খেলা খেলে নির্বাচন কমিশন আওয়ামী লীগকে যেভাবে সহায়তা করে নিজেদেরকে স্বাধীন সত্ত্বার প্রশ্নে বিশ্ববাসীর নিকট হেয় ও দেউলিয়া প্রমাণ করেছিল, ঠিক সেভাবে সিটি নির্বাচনেও তার পুনরাবৃত্তি ঘটালে নির্বাচন কমিশন আওয়ামী শাসকগোষ্ঠীর আজ্ঞাবহ যন্ত্রের স্বীকৃতি পাবে।
‘তাই দেশবাসী এটাই প্রত্যাশা করে যে, অতীত ভুল ও পক্ষাবলম্বনের অপবাদ থেকে পুরোপুরি মুক্ত হয়ে নির্বাচন কমিশন তিন সিটি নির্বাচনকে সকল প্রার্থীর সমান সুযোগ সুবিধা নিশ্চিতকরণ ও নির্বাচনী আচরণবিধি প্রয়োগের ক্ষেত্রে পক্ষপাতমুক্ত হয়ে কাজ করবে’ যোগ করেন বিএনপি মুখপাত্র।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া