adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হঠাত কালবৈশাখীর তাণ্ডব – সারাদেশে নিহত ১২

SONY DSCডেস্ক রিপোর্ট : কালবৈশাখী ঝড়ের তাণ্ডবে বগুড়া, রাজশাহী, পাবনা, নাটোর ও নওগাঁয় দেয়াল ধস ও মাটি চাপা পড়ে ১২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।
শনিবার সন্ধ্যার পর দেশের বিভিন্ন জেলায় ঝড়ে বহু গাছপালা উপড়ে পড়েছে। গাছচাপা পড়ে আহতও হয়েছেন অনেকে।
নিহতদের মধ্যে বগুড়ায় ছয়জন, রাজশাহীতে তিনজন এবং পাবনা, নাটোর ও নওগাঁয় একজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।
গাছের ডাল ভেঙে বিদ্যুতের তার ছিড়ে যাওয়ায় কয়েকটি জেলার অনেক এলাকা বিদ্যুতবিচ্ছিন্ন হয়ে পড়েছে। উত্তরাঞ্চলে বোরো ধান ও আমের ব্যাপক ক্ষতি হয়েছে। ঢাকাটাইমসের বগুড়া প্রতিনিধি জানান, বগুড়া জেলার বিভিন্ন উপজেলায় কালবৈশাখি ঝড়ে লণ্ডভণ্ড হয়েছে শতাধিক টিনের ঘর বাড়ি আর গাছপালা। পাশাপাশি শিলাবৃষ্টিতেও ক্ষয়ক্ষতি হয়েছে ব্যাপক। ঝড়ের কবলে পড়ে এক নারী ও শিশুসহ ছয়জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে বেশ কয়েকজন।
শনিবার সন্ধ্যা ৬টা থেকে শুরু হওয়া ঝড় বৃষ্টি চলে সন্ধ্যা পৌনে ৭টা পর্যন্ত। এর মধ্যে ৬টা ১ মিনিট থেকে ৬টা ১৩ মিনিট পর্যন্ত ঝড়ের সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৯৯ দশমিক ৯ কিলোমিটার।
ঝড়ে নিহতরা হলেন- জেলার শাজাহানপুর উপজেলার রাধানগর গ্রামের সান্না মিয়া, জেলা শহরের বউবাজার এলাকার হাছিরন ও একই এলাকার এক শিশু, বগুড়া সদর উপজেলার পালশা গ্রামের আইনুল হকের ছেলে পলাশ, বামুনিয়ার শাহজাহানপুর এলাকার বাবলু মিয়ার ছেলে পায়েল এবং সারিয়াকান্দি উপজেলার হাটফুল গ্রামের নুরু মিয়ার ছেলে সুজন। এদের মধ্যে পলাশ ও পায়েল দেয়ালচাপায় এবং সুজন বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গেছেন।
রাজশাহী প্রতিনিধি জানান, বাঘা উপজেলায় দুজন ও গোদাগাড়ি উপজেলাতে একজন নিহত হয়েছেন।
নিহতরা হলেন- জাহানারা বেগম, ইমাজুদ্দিন ও মনোয়ারা বেওয়া।
বাঘা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুর রহমান বলেন, ঝড়ে মাটির ঘরের দেয়ালচাপা পড়ে জাহানারা বেগম এবং পদ্মার পাড়ে মাটিচাপা পড়ে ইমাজুদ্দিন মারা গেছেন।
ঘরের টিনের চাল চাপা পড়ে মনোয়ারা বেগম মারা যান বলে জানিয়েছেন গোদাগাড়ি থানার ওসি এস এম আবু ফরহাদ।
নওগাঁ প্রতিনিধি জানান, মান্দা উপজেলায় মাটির ঘরের দেয়ালচাপা পড়ে এক নারী নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে অর্ধশতাধিক। আহতদের মধ্যে ১১ জনকে মান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন মান্দা থানার ওসি মোজাফ্ফর হোসেন।
নিহত শাহনাজ পারভীন মান্দা মহানগর গ্রামের বজলুর রহমানের স্ত্রী।
পাবনা প্রতিনিধি জানান, জেলা শহরের চাঁদমারী এলাকায় এক চায়ের দোকানি গাছচাপা পড়ে মারা যান।
সদর থানার উপপরিদর্শক (এসআই) তরিকুল ইসলাম বলেন, জামুদ্দিন বখশ নামে ওই ব্যক্তি নিজের দোকানে ছিলেন। ঝড়ে গাছচাপা পড়ে তিনি নিহত হন।
এছাড়া নাটোরের গুরুদাসপুরে কালবৈশাখী ঝড়ের সময় বজ্রপাতে খোকন হোসেন নামে এক যুবকের মৃত্যু হয়েছে। উপজেলার চরপিপলা গ্রামে সন্ধ্যার দিকে এ ঘটনা ঘটে।
নিহত খোকন একই গ্রামের মকের আলীর ছেলে।
গুরুদাসপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ইব্রাহীম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া