adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিপজ্জনকভাবে অসংবেদনশীল হয়ে পড়ছি আমরা!

dangerous desensi -mahfuj anam_60670মাহফুজ আনাম : বহু বছর ধরেই আমরা অসংখ্য অস্বাভাবিক মৃত্যু দেখছি। এমনকি অস্বাভাবিক মৃত্যু এখন আমাদের দৈনন্দিন জীবন যাত্রার একটি নির্মম বাস্তবতা হয়ে দাঁড়িয়েছে। ফলে বিষয়টির প্রতি মারাত্মকভাবে অসংবেদনশীল হয়ে পড়ার ঝুঁকিতেও রয়েছি আমরা।
দেশের সবচেয়ে পুরোনো মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) হিসেব মতে, শুধুমাত্র চলতি বছরের জানুয়ারি থেকে মার্চের মধ্যে ৬৪ জন মানুষ খুন হয়েছেন। প্রতিমাসে গড়ে ২১ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন।
সংখ্যাটা দেখে যদি আমাদের টনক না নড়ে তাহলে একটা বিষয় জেনে হয়তো আমাদের টনক নড়বে। আর তা হল- এই সবগুলো হত্যাকাণ্ডের ঘটনাই ঘটেছে পুলিশ, র‌্যাবসহ অন্যান্য রাষ্ট্রীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর হাতে।
এদের ৪৬ জনেরই মৃত্যু হয়েছে তথাকথিত ক্রসফায়ারে। আর বাকি ১৮ জনের মৃত্যু হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর হেফাজতে থাকা অবস্থায়। এছাড়া রাজনৈতিক সহিংসতায় নিহত হয়েছেন ১২২ জন। সবমিলিয়ে গত তিন মাসে মোট ১৮৬ জন বিচারবহির্ভুত হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। এতে সড়ক দুর্ঘটনা ও অপরাধমূলক কর্মকাণ্ডে নিহতদের এবং অন্যান্য অস্বাভাবিক মৃত্যুর সংখ্যা অন্তর্ভুক্ত করা হয় নি।
কিন্তু সরকারের পক্ষ থেকে ওই ৪৬টি ক্রসফায়ারের ঘটনা এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে থাকা অবস্থায় ১৮টি মৃত্যুর ঘটনা নিয়ে পুলিশ, র‌্যাবসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোনো সংস্থাকেই কোনো ধরণের জবাবদিহি করা হয় নি। মানবাধিকার কমিশনকে বিষয়টি নিয়ে কিছুটা উচ্চবাচ্য করতে দেখা গেলেও এতে সন্তোষজনক কোনো ফল আসেনি। তবে এই লেখাটির উদ্দেশ্য বিচারবহির্ভুত হত্যাকাণ্ড নিয়ে কথা বলা নয়।
আজ যে বিষয়টি নিয়ে কথা বলতে চাই তা হল- ওয়াসিকুর রহমানের হত্যাকাণ্ড। গত সোমবার সংঘটিত এই তরুণের হত্যাকাণ্ড আসলে কী নির্দেশ করে? প্রথমেই বলতে হয় যে, এই হত্যাকাণ্ড মূলত আমাদের সকলের জন্যই মেরুদণ্ড অবশ করে দেয়ার মতো এই সতর্কতামূলক বার্তাটিই বহন করে যে, আমাদের যে কেউই এ ধরণের হত্যাকাণ্ডের টার্গেট হতে পারি।

আমাদের যে কাউরই বেলায় এমনটি ঘটতে পারে যে, দেশের কোথাও বসে কোনো উগ্রবাদি সিদ্ধান্ত নিল যে কোনো একজনকে বা একাধিক লোককে মরতে হবে এরপর তাকে বা তাদেরক হত্যা করা হল। সে শুধু তার শিষ্যদের হাতে যাকে বা যাদেরকে হত্যা করতে হবে তাদের ছবি দিয়ে একটি আদেশ দিলেই হল। টার্গেটকৃত ব্যাক্তির নাম-ঠিকানা, ছবি ও নির্দিষ্ট বসতবাড়ি চিহ্নিতকরণ এবং কাজ-কর্মের ধরণ বর্ননা করা হল; ব্যাস তাকে হত্যার মিশন বাস্তবায়ন প্রক্রিয়াও শুরু হয়ে গেল।

ওয়াসিকুর রহমানের হত্যাকাণ্ডের বেলায়ও দেখা গেছে, খুনিরা তাকে ব্যাক্তিগতভাবে চিনতো না; বিষয়টি নিয়ে তাদের তেমন কোনো মাথা ব্যাথাও ছিল না হয়তো। এমনকি পরে আমরা এও জানতে পারি যে, খুনিরা আসলে তার ব্যাপারে তেমন কিছু জানতোও না। তাদেরকে হয়তো শুধু বলা হয়েছে যে, সে আমাদের ধর্মকে অপমান করেছে। আর এতোটুকু শুনেই হয়তো ওই ধর্মান্ধ তরুণ খুনির দল তাকে হত্যার সিদ্ধান্ত নিয়ে ফেলে।


জীবন ও জগত এবং বাস্তবতা সম্পর্কে কারো ধ্যান-ধারণা বা বুঝ আমার চেয়ে ভিন্ন হতেই পারে। কেউ হয়তো আমার চেয়ে ভিন্নভাবেই ধর্মকর্ম পালন করতে পারে। জীবন, সৃষ্টি ও ভালো-মন্দ সম্পর্কে ধারণা বা বিশ্বাস এবং কুশলাদি বিনিময়, পোশাক-আশাক ও খাদ্যাভ্যাস এমনকি কারো পুরো জীবন যাত্রার ধরণই হয়তো আমার চেয়ে ভিন্ন হতে পারে। আর এমন ভিন্নতার পেছনে যথেষ্ট যুক্তিসঙ্গত কারণও থাকতে পারে। কিন্তু তাই বলে এই ভিন্নতার জন্য কাউকে হত্যা করতে হবে? ওয়াসিকুর রহমানের হত্যাকাণ্ডের পেছনে খুনিদের ব্যাক্তিগত কোনো কারণ ছিল বলে মনে হয়নি। তারা মূলত মাফিয়া স্টাইলে চুক্তিভিত্তিক খুনির মতো কাজ করেছে। তবে পেশাদার ভাড়াটে খুনিদের সাথে তাদের একমাত্র তফাৎ হল- তাদেরকে কোনো টাকা দেয়া হয়নি বা কোনো কিছুর বিনিময়ে তারা এই হত্যাকাণ্ড ঘটায়নি। আর এটাই সবচেয়ে বড় উদ্বেগের কারণ।


শুধুমাত্র বিশ্বাসের ভিন্নতার কারণে এই হত্যাকাণ্ড ঘটানো হয়েছে। যার প্রতি আমি আমার মনে সর্বোচ্চ সম্মান ধারণ করি তাকে অপমান করা হয়েছে বলেই এই হত্যাকাণ্ড- অনেকটা এরকম। এটা অনেকটা এমন কাজের মতো যা অবশ্যই পালনীয়; কাউকে হত্যা করে হলেও তা বাস্তবায়ন করতে হবে। এমনকি বিচারবহির্ভুত বা বেআইনীভাবে কাউকে হত্যা করার অধিকার যে কারো নেই এক্ষেত্রে তারও পরোয়া করা যাবে না!

আমরা বিশ্বাস করি এর ফলে আজ চিন্তার বৈচিত্র, সহনশীলতা ও মতপ্রকাশের স্বাধীনতার মতো আমাদের অস্তিত্বের মৌলিক শর্তগুলোই হুমকির মুখে পড়ে গেছে। অথচ আমাদের সংবিধানে এসব অধিকারের উপর সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয়েছে। নিজেদের ঐতিহ্য নিয়ে গর্ব করার জন্য এ অধিকারগুলো আমাদের সবচেয়ে মূল্যবান সম্পদ। আর তাছাড়া এগুলো আমাদের সামাজিক মূল্যবোধের মৌলিক উপাদনও বটে।


অথচ এগুলো ধ্বংসের মধ্য দিয়ে এতদিন আমরা যে গণতান্ত্রিক লড়াই-সংগ্রাম করে আসছি তা ধ্বংস করা হচ্ছে। এমনকি আমাদের মুক্তিসংগ্রামের মূল্যবোধের অন্তর্গত মৌলিক উপাদানগুলোও এর মধ্য দিয়ে ধ্বংস করা হচ্ছে। এছাড়া এ নিয়ে উদ্বেগের আরেকটি গুরুত্বপূর্ণ কারণ হল- আমাদের ধর্মের মৌলিক মূল্যবোধের যেসব উপাদান আমরা ভালোবাসি এবং যেসবের জন্য আমরা আমাদের মনে গভীর শ্রদ্ধা পোষণ করি সেসবকেও এর মধ্য দিয়ে বিকৃত করা হচ্ছে।

এমনকি যদিও সংখ্যায় খুবই কম- মাত্র তিনজন ব্লগারকে হত্যা করা হয়েছে- তথাপি এই হত্যাকাণ্ডগুলোকে আমাদেরকে খুবই গুরুত্বের সঙ্গে নিতে হবে। আমাদের মতে, কিছু কিছু গোষ্ঠী রয়েছে যাদের মধ্যে বেশ কিছু সংখ্যক দৃঢ়প্রতিজ্ঞ শিষ্যসহ হিংসাত্মক ও উগ্রবাদি মতাদর্শ গড়ে উঠেছে। তবে আমরা এখনো হয়তো তাদের হিংসা ও উগ্রতার মাত্রা এবং ব্যাপ্তি সম্পর্কে তেমন একটা ওয়াকিবহাল নই। কারণ দেশে প্রচুর সংখ্যক ধর্মীয় সংগঠন রয়েছে যেগুলি এখনো সরকারি নজরদারির আওতার বাইরেই রয়ে গেছে।


কিন্তু এসব প্রতিষ্ঠানে কী শিক্ষা দেয়া হচ্ছে, কারা এসবের তহবিল সরবরাহ করছেন, কারা এগুলোতে শিক্ষাদানে কর্মরত আছেন এবং তারা কোথা থেকে এসেছেন এসব ব্যাপারে সরকার ও রাষ্ট্রীয় কর্তৃপক্ষ কিছুই জানেন না। এমনকি বৈশ্বিক সন্ত্রাসী সংগঠনগুলোর সঙ্গে আভ্যন্তরীন সংগঠনগুলোর কোনো যোগসূত্র রয়েছে কি না সে ব্যাপারেও রাষ্ট্রের যথেষ্ট নজরদারি রয়েছে কি না তাও আমাদের জানা নেই। সম্প্রতি বৈশ্বিক সন্ত্রাসী সংগঠনগুলো যে আরো অনেক বেশি আগ্রাসী হয়ে উঠছে সে ব্যাপারেও আমাদের কোনো হুঁশ নেই।

উপরোক্ত প্রেক্ষিতে, সন্ত্রাসবাদ মোকাবেলায় আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর শক্তি আরো বাড়ানোর চেয়ে গুরুত্বপূর্ণ আর কোনো কাজ নেই এই মুহূর্তে। আমরা জানি না আমাদের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলো প্রযুক্তিগত দিক থেকে কতটা সক্ষম বা বাহিনীগুলোর সদস্যরাও কতটা প্রশিক্ষিত। অতীতে আমরা র‌্যাব সদস্যদেরকে দেশের প্রধান প্রধান জঙ্গিগোষ্ঠীগুলোকে মোকাবেলায় সাফল্য প্রদর্শন করতে দেখেছি। কিন্তু বিচারবহির্ভুত হত্যাকাণ্ডে জড়িয়ে তারা তাদের দক্ষতা ও ভাবমুর্তি ইতোমধ্যেই নষ্ট করে ফেলেছে।

আর এখন এটাও স্পষ্ট যে, গত কয়েকবছরে চরমপন্থী গোষ্ঠীগুলো আরো বেশি সংগঠিত ও শক্তিশালি হয়েছে। আর এটাও সন্দেহ করা হচ্ছে যে, তারা হয়তো সন্ত্রাসী তৎপরতা জোরদার করার জন্য নিজেদের মাঝে সমন্বয় সাধনের বিশেষ উন্নত কোনো কলা-কৌশলও রপ্ত করেছে। বিচ্ছিন্ন ব্লগারদের হত্যা করাকে তারা হয়তো একটা কৌশল হিসেবেই নিয়েছে। এর মধ্য দিয়ে সমাজে আতঙ্ক ছড়ানো ও মানুষকে ভীত সন্ত্রস্ত করে তোলাই হয়তো তাদের মূল উদ্দেশ্য। এছাড়া নিজেদের সহিংস সক্রিয়তার কথা জানান দেয়াও তাদের একটা উদ্দেশ্য হতে পারে।

এদিকে, সরকার এখন পর্যন্ত সন্ত্রাসবাদ মোকাবেলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ব্যবহার করার মতো কঠোর পন্থাটিই অবলম্বন করে আসছে। এটা অবশ্যই জরুরি। কিন্তু এর সঙ্গে যদি ‘নরম পন্থা’কেও একটি অবলম্বন করা হয় তাহলে তা আরো কার্যকরী হবে। নরম পন্থাটি হল- কার্যকর প্রেরণাদায়ী আদর্শিক প্রচারণা চালানো। এর মাধ্যমে আমাদের ধর্মভীরু জনগোষ্ঠীর মাঝে আমাদের ধর্মের সত্যিকার বার্তা ব্যাখ্যা করে পৌঁছে দিতে হবে এবং কীভাবে সেসব বিকৃত করা হচ্ছে তাও বুঝাতে হবে।

প্রেরণাদায়ী আদর্শিক প্রচারণার শক্তিকে আমরা কখনোই অবমূল্যায়ন করতে পারি না। চরমপন্থীরাও মূলত এটাকেই তাদের প্রধান অস্ত্র হিসেবে ব্যবহার করছে। যে তরুণ বালকেরা ওয়াসিকুর রহমান সম্পর্কে না জেনেই তাকে হত্যা করেছে তাদের দেখেই বুঝা যায় যে প্রেরণাদায়ী আদর্শিক প্রচারণা কতটা শক্তিশালি।

এর বিরুদ্ধেই আমাদেরকে জরুরি ভিত্তিতে সবচেয়ে কার্যকর প্রতিরোধ গড়ে তুলতে হবে। এটা না করাটা আমাদের জন্য শুধু গুরুতর ভুলই নয় বরং আত্মঘাতি কাজ হবে।


বর্তমানে সরকার প্রধানত বিরোধী দল বিএনপি ও এর নেতৃবৃন্দকে নিষ্ক্রিয় করার কাজেই ব্যস্ত রয়েছে। অন্যদিকে, দেশের এই প্রধান দুই রাজনৈতিক দলের মধ্যকার দ্বন্দ্ব-সংঘাত এবং সহিংসতা দমণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর ব্যস্ততার সুযোগে চরমপন্থীরা নিজেদের আরো শক্তিশালিভাবে সংগঠিত করে নিচ্ছে।

সবমিলিয়ে বর্তমান দ্বন্দ্ব-সংঘাতমুখর রাজনৈতিক পরিস্থিতির কারণেই চরমপন্থীদের কর্মকাণ্ডের উপর যথেষ্ট ও পুরোপুরি নজরদারি করতে পারছি না আমরা। অথচ চরমপন্থী গোষ্ঠীগুলোর দক্ষতা ও আন্তর্জাতিক যোগাযোগ বেড়েই চলেছে। সূতরাং চরমপন্থা দমন ও উৎখাতে সুপরিকল্পিত ও সম্মিলিতভাবে একটি আশু পদক্ষেপ গ্রহণ এখন জরুরি হয়ে পড়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া