adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘ইরানিরা সংলাপ ত্যাগের হুমকি দেয়ায় নমনীয় হয়েছি’

29bda36f9e25131e975e19d993375aa2_XLআন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরা ফ্যাবিয়ুস বলেছেন, ইরানের সঙ্গে পরমাণু আলোচনায় তিনি আরো কঠোর অবস্থান নিতে চেয়েছিলেন কিন্তু ইরানি আলোচকরা আলোচনার শেষ দিনে সংলাপ ছেড়ে চলে যাওয়ার হুমকি দেয়ায় নমনীয় হতে বাধ্য হয়েছেন।
ইউরোপ ওয়ান রেডিওকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এই তথ্য জানান। 
ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি আরবসহ পারস্য উপসাগরীয় অঞ্চলের দেশগুলোও যাতে পরমাণু অস্ত্র বিস্তারে জড়িত হতে না পারে সে লক্ষ্যে ফ্রান্স আরও কঠোর চুক্তি করতে চেয়েছে।
সুইজারল্যান্ডের লয়জানে ইরানের সঙ্গে ছয় বৃহত শক্তির পরমাণু চুক্তির রূপরেখা সংক্রান্ত সমঝোতাকে 'খুবই গুরুত্বপূর্ণ পদক্ষেপ' হিসেবে অভিহিত করে তিনি বলেছেন, জুনের শেষই হচ্ছে পথের শেষ প্রান্ত এবং এ সময়ের মধ্যেই চূড়ান্ত চুক্তিতে উপনীত হতে হবে। 

 

পররাষ্ট্রমন্ত্রী লরা ফ্যাবিয়ুসের এইসব বক্তব্য এমন সময় প্রকাশিত হল যখন ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে সাবেক ও বর্তমান মার্কিন আলোচকদের নানা উদ্ধৃতি দিয়ে দেখানো হয়েছে যে কিভাবে ওবামার সরকার ২০১৩ সালের পর থেকে মার্কিন লক্ষ্যগুলো থেকে ক্রমেই সরে এসেছে। 
মার্কিন সরকার প্রথম দিকে ইরানের পরমাণু কাঠামোর এক বিরাট অংশকেই নিস্ক্রিয় বা অচল রাখার জন্য তেহরানকে রাজি করানো চেষ্টা করেছিল, কিন্তু ইরান তা খুব দৃঢ়তার সঙ্গে নাকচ করে এসেছে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া