adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অপরাধ ছাড়াই ৩০ বছর কারাভোগ!

image_109100_0আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের আলাবামার এক ব্যক্তিকে মৃত্যুদণ্ডাদেশ প্রদান করার প্রায় ৩০ বছর পর মুক্তি দেয়া হচ্ছে। তার বিরুদ্ধে মামলাটি খারিজ হয়েছে। ডাকাতি ও হত্যার অভিযোগে তাকে এই সাজা দেয়া হয়েছিল।
বৃহস্পতিবার আইনজীবীরা জানান, প্রায় তিন দশক কারাভোগের পর অ্যান্থনী রে হিলটন নামের ওই ব্যক্তিকে শুক্রবার ছেড়ে দেয়া হচ্ছে। ১৯৮৫ সালে দুটি পৃথক ঘটনায় দুই ব্যক্তিকে হত্যার দায়ে তাকে এই সাজা দেয়া হয়েছিল।
জেফারসন কাউন্টির সার্কিট আদালতের বিচারক লরা পেট্রো হিলটনের বিরুদ্ধে আনীত সকল অভিযোগে খারিজ করেন। হিলটনের বিরুদ্ধে আনীত অভিযোগের পক্ষে যথেষ্ট প্রমাণ নেই বলে তার আইনজীবী আদালতে যুক্তি উপস্থাপন করার পর বিচারক এই রায় দেন।
ইকুয়াল জাস্টিস ইনিশিয়েটিভের এই আইনজীবী উল্লেখ করেন এই অপরাধগুলোর সঙ্গে হিলটনের জড়িত থাকার স্বপক্ষে পর্যাপ্ত প্রমাণ নেই।
ইজেআই’র মতে,ওই অপরাধ সংঘটিত হওয়ার সময় হিলটনের বয়স ছিল ২৯ বছর। এটা মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে কোন ব্যক্তির মৃত্যুদণ্ডাদেশ পাবার পর সবচেয়ে বেশি সময় কারাভোগের পর মুক্তির পাওয়ার ঘটনা।
হিলটনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্যের বার্মিংহামের একটি ফাস্ট ফুড রেস্তোরাঁয় ডাকাতির সময় দুই ম্যানেজারকে গুলি করার অভিযোগ আনা হয়।
পুলিশ এই ঘটনার কোনো প্রত্যক্ষদর্শী বা ফিঙ্গারপ্রিন্ট প্রমাণ যোগার করতে পারেনি।
একই বছর অপর একটি ঘটনায় হিলটন আরেকটি রেস্তোরাঁয় বন্দুকের মুখে ডাকাতি করার সময় প্রতিষ্ঠানটির ম্যানেজার গুলিতে গুরুতর আহত হন। এই ম্যানেজার হিলটনকে ডাকাত ও হামলাকারী হিসেবে সনাক্ত করেন।
তবে হিলটন তার বিরুদ্ধে আনীত এই অভিযোগ অস্বীকার করে জানান, তিনি ওই সময় ঘটনাস্থল থেকে ১৫ মাইল দূরে কাজ করছিলেন। পুলিশ হিলটনের মায়ের একটি বন্দুক জব্দ করে জানায়,এটি ওই তিনটি অপরাধে ব্যবহৃত হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া