adv
২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বাড়িভাড়া আদায়ে আদা জল খেয়ে মাঠে নামছে এনবিআর

house rent-pic_60671নিজস্ব প্রতিবেদক  : ২৫ হাজার টাকার বেশি বাড়িভাড়া ব্যাংকের মাধ্যমে আদায়ে বাড়ির মালিকদের সচেতন করতে কোমর বেঁধে নামছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।
প্রাথমিক পদক্ষেপ হিসেবে এ ব্যাপারে দেশের বিভিন্ন স্থানে বাড়ির মালিকদের নিয়ে সভা-সেমিনার ও র‌্যালির মতো অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।
নাম প্রকাশে অনিছছুক এনবিআরের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ব্যাংকের মাধ্যমে আদায়ে তেমন সাড়া না পাওয়ায় রাজস্ব বোর্ড এ পদক্ষেপ গ্রহণ করছে।
উল্লেখ্য, বাড়িভাড়াকে করের আওতায় আনতে চলতি অর্থবছরের শুরু থেকে ২৫ হাজার টাকার বেশি বাড়ি ভাড়া তফসিলি ব্যাংকের মাধ্যমে আদায় বাধ্যতামূলক করে সরকার।
এ সংক্রান্ত অর্থবিলে আরও বলা হয়েছে, ব্যাংকের মাধ্যমে বাড়িভাড়ার লেনদেন না করলে রাজস্ব বোর্ড বাড়ির মালিককে ভাড়ার ৫০ শতাংশ অথবা ৫ হাজার টাকার মধ্যে যেটি বেশি, সে পরিমাণ অর্থদণ্ডের বিধান করা হয়।
এনবিআরের ওই কর্মকর্তা জানান, বাধ্যবাদকতা থাকার পরেও এখন পর্যন্ত ব্যাংকের মাধ্যমে বাড়িভাড়া আদায়ে তেমন সাড়া পাওয়া যায়নি। এ জন্য নতুন নিয়ম সম্পর্কে সাধারণ মানুষের অজ্ঞতা ও ভয়কে দায়ী বলে মনে করছে এনবিআর।
তাই কঠোর অবস্থানে না গিয়ে ব্যাংকের মাধ্যমে বাড়িভাড়া আদায়ে মালিকদের সচেতন করতে এনবিআর উদ্যোগী হচ্ছে বলে জানান তিনি।
তিনি বলেন, বিশ্বের সব জায়গাতেই নতুন আইন কার্যকর একটু সময় লাগে। কিন্তু সাধারণ মানুষের ভয়ের কারণে আমাদের দেশে একটু বেশিই লাগে। তাই বাড়ির মালিকদের সুযোগ করে দিতে এনবিআর এ ভয়কে দূর করতে উদ্যোগী হচ্ছে বোর্ড।
তিনি আরও জানান, ব্যাংকের মাধ্যমে বাড়িভাড়া আদায়ের নিয়ম একবার চালু করা গেলে দেশের নয়টি সিটির দেড়লাখের ভবন মালিকদের কাছে থেকে কয়েক কোট টাকা রাজস্ব আদায় করা সম্ভব। তাই সচেতনতা বাড়ানোর পাশাপাশি তদারকির মাধ্যমে আইন কার্যকরে ধীরে ধীরে এনবিআর মনোযোগী হয়ে উঠবে বলেও জানান তিনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া