adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুদ্রা পাচার আইনে এবার পুলিশকেও ক্ষমতা দেওয়া হলো

money-1428005054ডেস্ক রিপোর্ট : দুর্নীতি দমন কমিশন (দুদক) ছাড়াও এখন থেকে মুদ্রা পাচার আইনে পুলিশকে গ্রেফতার, তদন্ত ও মামলা করার ক্ষমতা দেওয়া হচ্ছে। বর্তমানে এই আইনে এই ক্ষমতা শুধু দুদককে দেওয়া আছে। পুলিশকে ক্ষমতা দিতে আইনটি সংশোধন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে দেশে মুদ্রা পাচার সংক্রান্ত যে কোনো তদন্তের জন্য পুলিশকে দুদকের কাছ থেকে অনুমতি নিতে হবে না।
বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অর্থ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে বিভিন্ন দিক নির্দেশনা এবং নীতি প্রণয়ন ও বাস্তবায়নের লক্ষ্যে গঠিত ‘জাতীয় সমন্বয় কমিটির’ সভায় এ ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। বৈঠকে আইনমন্ত্রী আনিসুল ইসলাম হক এবং কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন বলে বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা জানিয়েছেন।
সূত্র জানায়, সচিব পর্যায়ে বিষয়টি নিয়ে কোনো সুরাহা না হওয়ার কারণে মন্ত্রী পর্যায়ের বৈঠকে বিষয়টি নিষ্পত্তি করা হয়। নীতিগতভাবে মুদ্রাপাচার আইনটি সংশোধনের পক্ষে মত দেওয়া হয়। আইনটি সংশোধন করা হলে দুদকের পাশাপাশি পুলিশ ও অন্যান্য সংস্থাও মুদ্রা পাচার ঘটনা তদন্ত করার ক্ষমতা পাবে। এ জন্য আগের মতো দুদকের কাছ থেকে অনুমতি নেওয়ার প্রয়োজন পড়বে না। এখন আইনটি সংশোধনের প্রস্তাব অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদে পাঠানো হবে। মন্ত্রিপরিষদ অনুমোদন করলে তা সংশোধনের জন্য সংসদে পাঠানো হবে।
গত বছর পুলিশকে তদন্ত করার ক্ষমতা দিয়ে মানিল্ডারিং আইন সংশোধনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কাছে দেওয়া হয়। এ নিয়ে দফায় দফায় বৈঠক করেও প্রস্তাবটি নিষ্পত্তি করা সম্ভব হয়নি। আইন সংশোধন করে পুলিশকে তদন্তভার দেওয়ার বিপক্ষে অবস্থান নেয় দুদক। সংস্থাটি দাবি করে, বিদ্যমান ‘মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২’ এ মুদ্রা পাচার সংক্রান্ত যে কোনো বিষয় তদন্ত ও মামলা করার দায়িত্ব এককভাবে দুদককে দেওয়া হয়েছে। দুদক এ বিষয়ে বেশ খানিকটা সাফল্য দেখিয়েছে। এখন যদি আইনটি সংশোধন করে অন্য কাউকে এ ক্ষমতা দেওয়া হয় তবে সে ক্ষেত্রে দুদকের ক্ষমতা খর্ব হয়ে যাবে।
 
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, বর্তমান আইনে মুদ্রাপাচার সংক্রান্ত অভিযোগের তদন্ত ও মামলা দায়েরের ক্ষমতা একচ্ছত্রভাবে দুদকের হাতে ন্যস্ত রয়েছে। এর ফলে সীমিত জনবল নিয়ে দুদকের পক্ষে মুদ্রাপাচার সংক্রান্ত অভিযোগ দ্রুত খতিয়ে দেখা সম্ভব হচ্ছে না। ফলে অনেক অভিযোগ চূড়ান্ত নিষ্পত্তিও করা যাচ্ছে না। তাই আইনটি সংশোধন করে দুদকের পাশাপাশি পুলিশকেও মুদ্রাপাচার সংক্রান্ত ঘটনা তদন্ত গ্রেফতার ও মামলা দায়েরের ক্ষমতা দেওয়া হোক। এটি দেওয়া হলে এ সংক্রান্ত অভিযোগ দ্রুত খতিয়ে দেখা সম্ভব হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া