adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কেনিয়ায় বিশ্ববিদ্যালয়ে জঙ্গী হামলায় নিহত ৭০

kenya-012-1427992396আন্তর্জাতিক ডেস্ক : কেনিয়ার গারিসা বিশ্ববিদ্যালয় কলেজে জঙ্গিদের হামলায় ৭০ জন নিহত হয়েছে। হামলার পর শতাধিক শিক্ষার্থীকে জিম্মি করে তারা। 
এই হামলায় দুই দফায় হত্যাকাণ্ড চালিয়েছে জঙ্গিরা। প্রথমে জঙ্গিদের হামলার সময় নিহত হয় ১৫ জন। পরে জিম্মি শিক্ষার্থীদের মধ্যে ৫৫ জনকে হত্যা করে তারা। দুই দফায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৭০ জনে। বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
সোমালিয়ার জঙ্গি সংগঠন আল শাবাব গারিসা বিশ্ববিদ্যালয়ে হামলা চালায়। এক টুইটার বার্তায় তারা হামলার দায় স্বীকার করেছে।
কেনিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী জোসেফ এনকাইজারি জানিয়েছেন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে হামলাকারী চার জঙ্গি সেনা-পুলিশের অভিযানে নিহত হয়েছে।
দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে ৫০০ শিক্ষার্থীকে উদ্ধার করা হয়েছে। আহত হয়েছে ৭৯ জন। জঙ্গিদের মৃত্যুর পর শিক্ষার্থীদের মৃতদেহ সরিয়ে নেওয়ার প্রক্রিয়া চলছে। বৃহস্পতিবার রাতভর কেনিয়ার বড় বড় শহরে কারফিউ জারি করা হয়েছে।
নয় শিক্ষার্থীর অবস্থা আশঙ্কাজনক। তাদের হেলিকপ্টারে করে হাসপাতালে নেওয়া হয়েছে। আল শাবাব তাদের বিবৃতিতে প্রথম দিকে বলেছিল, বিশ্ববিদ্যালয়ের খ্রিষ্টান ও মুক্তমনা মুসলিম শিক্ষার্থীদের জিম্মি করা হয়েছে।
কেনিয়া সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এই হামলা ও জিম্মি ঘটনার মূল হোতা আল শাবাবের মোহামেদ কুনো। সরকার তার মাথার দাম হাঁকিয়েছে ২ লাখ ১৭ হাজার মার্কিন ডলার।
মোহামেদ কুনো গারিসার একটি ইসলামি স্কুলের প্রধান শিক্ষক ছিলেন। ২০০৭ সালে তিনি পদত্যাগ করেন। এরপর তিনি নিজের নাম পাল্টে ‘দুলায়াডিয়ান’ রাখেন, যার অর্থ ‘লম্বা অস্ত্রধারী ব্যক্তি’।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া