adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইয়েমেনের ডেইরি প্লান্টে সৌদি বিমান হামলা; নিহত ৩৭

আন্তর্জাতিক ডেস্ক : ইয়েমেনের হুদাইদা প্রদেশে দুধ প্রক্রিয়াজাতকরণ কারখানায় সৌদি জঙ্গিবিমানের হামলায় অন্তত ৩৭ জন নিহত ও অনেকেই আহত হয়েছে। গতরাতে এ হামলা হয়েছে। দেশটির হাসপাতাল সূত্র জানিয়েছে, জঙ্গিবিমানের হামলায় কারখানার একটা বড় অংশ ধ্বংস হয়ে গেছে। এছাড়া গতরাতে এডেন প্রদেশের একটি বিমান বন্দর ও কয়েকটি সামরিক ঘাঁটিতেও বোমা ফেলেছে সৌদি বাহিনী।সৌদি সীমান্তবর্তী হাজ্জা প্রদেশেও বিমান হামলায় ছয় জন নিহত ও চার জন আহত হয়েছে। হামলা হয়েছে ‘মাইদি’ সমুদ্র বন্দরেও। সেখানে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা জানা যায়নি। গত ২৬ মার্চ থেকে ইয়েমেনে বিমান হামলা শুরু করেছে সৌদি আরব। এতে প্রায় দুইশ’ মানুষ নিহত হয়েছে। নিহতদের মধ্যে বহু শিশু রয়েছে বলে জাতিসংঘ জানিয়েছে।
ইয়েমেনে পদত্যাগী প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে ক্ষমতায় ফিরিয়ে আনার অজুহাতে এ হামলা শুরু করেছে সৌদি আরব। যদিও গত জানুয়ারিতে হাদি স্বেচ্ছায় পদত্যাগ করেন এবং পরে বন্দর-শহর এডেনে পালিয়ে যান।

এডেনে গিয়ে তিনি রাষ্ট্রবিরোধী সামরিক তৎপরতা শুরু করেন। এরপর তাকে সহযোগিতা করার অজুহাতে ইয়েমেনের নিরীহ মানুষদের ওপর ঝাপিয়ে পড়েছে সৌদি আরব ও তার কয়েকটি মিত্র দেশ। ২০১২ সালে একটি লোক দেখানো নির্বাচনের মাধ্যমে হাদিকে ক্ষমতায় বসায় সৌদি আরব ও আমেরিকা। ওই নির্বাচনে হাদি ছাড়া আর কোনো প্রার্থী ছিল না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া