adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভিক্ষুকের ব্যাংক ‘মঙ্গলা’ – ম্যানেজার ক্যাশিয়ারও ভিক্ষুক

f4e8f3a3cc08b3e3d356db0a6bc4fe07আন্তর্জাতিক ডেস্ক : পৃথিবীতে অনেক ধরনের ব্যাংকই রয়েছে। এবার ভিক্ষুকদের ভিক্ষার টাকা জমা রাখতে নতুন একটি ব্যাংক খোলা হয়েছে। অভিনব এ ব্যাংকটি চালু করেছে একদল ভিক্ষুক। ভারতের বিহার রাজ্যের গয়া জেলায় ব্যাংকটি চালু করছে সেখানকার ভিক্ষুকরা।
এই ব্যাংকে অ্যাকাউন্ট খোলার একমাত্র যোগ্যতা হলো ব্যক্তিকে পেশায় অবশ্যই ভিক্ষুক হতে হবে। গয়া জেলার ভিখারীদের বিপদের সময় আর্থিক নিরাপত্তা নিশ্চিত করতে এই ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে ভিখারীর দল। বিহারের মা মঙ্গল-গৌরী মন্দিরের গেটের সামনে বহু বছর ধরে ভিক্ষা করছেন একদল ভিক্ষক। সেইসূত্রে এই ব্যাংকের নামও তারা রেখেছেন ‘মঙ্গলা ব্যাংক’। গয়া থেকে ১০০ কিমি দূরে মাত্র ছয় মাস আগে প্রতিষ্ঠা করা হয় ব্যাংকটি।
মজার বিষয় হলো অন্যান্য ব্যাংকের মতো এটিরও রয়েছে ম্যানেজার, কোষাধ্যক্ষ, সেক্রেটারি এমনকি নিরাপত্তা রক্ষীও। কিন্তু তারা কেউই ব্যাংকিং পেশায় ডিগ্রিতো দূরের কথা সাধারণ শিক্ষায় উচ্চশিক্ষিতও নন। তাদের প্রত্যেকেরই শিক্ষাগত যোগ্যতা খুবই কম এবং প্রত্যেকেই পেশায় ভিখারী।
মঙ্গলা ব্যাংকের ম্যানেজার ভিক্ষুক রাজ কুমার মাঝি জানান, তার মতো অনেকে মিলেই এই ব্যাংকটি প্রতিষ্ঠা করেছে। এখন এই ব্যাংকে অ্যাকাউন্টধারী ভিক্ষুকের সংখ্যা ৪০ জন। ব্যাংকের নিয়ম অনুযায়ী, প্রত্যেক ভিখারীকে সপ্তাহের প্রত্যেক মঙ্গলবার ২০ রুপি করে জমা রাখতে হয়। ব্যাংকের সেক্রেটারি মালতি দেবি জানান, গরীব হওয়ায় সমাজে উপযুক্ত সম্মান থেকে বঞ্চিত হন তারা। তাই ভিখারীদের আশা পূরণ করতেই এই ব্যাংক তৈরির স্বপ্ন দেখেছিলেন তারা।
রাজ কুমার মাঝির স্ত্রী নাগিনা দেবি এই ব্যাংকের কোষাধ্যক্ষ। তিনি যথেষ্ট শিক্ষিত না হলেও টাকা জমা রাখার কাজটি বেশ দায়িত্বের সঙ্গে পরিচালনা করছেন
ব্যাংকটির কর্মকর্তা ভানারিক পাশোয়ান জানিয়েছেন, তার কাজ প্রত্যেক সপ্তাহে সদস্যদের কাছ থেকে টাকা তুলে আনা। জরুরি অবস্থায় এই ব্যাংকই তাদের বড় শক্তি বলে জানিয়েছেন ব্যাংকের ম্যানেজার। যেমন গত ফেব্রুয়ারিতেই তার মেয়ে ও বোন আগুনে পুড়ে যায়। ওই সময় চিকিৎসা করাতে ব্যাংক তাকে ৮০০০ রুপি ঋণ দিয়েছিল। এজন্য তাকে সুদও দিতে হয়নি।
তবে ব্যাংকটির সেক্রেটারি মালতি দেবি জানিয়েছেন, সামনের মাস থেকে তারা ঋণের ওপরে ২ থেকে ৫ শতাংশ সুদ ধার্য করবেন। এতে সদস্যদের ধার শোধের চাপ বেশি থাকবে বলে মনে করছেন তিনি। হিন্দুস্তান টাইমস

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া