adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জাতির জনক লি কুয়ানের শেষকৃত্যের জন্য প্রস্তুত সিঙ্গাপুর

talha---singapore_59896_1আন্তর্জাতিক ডেস্ক : সিঙ্গাপুরের জনক ও সাবেক প্রধানমন্ত্রী লি কুয়ানের শেষকৃত্য আজ রবিবার অনুষ্ঠিত হবে। তিনি গত ২৩ মার্চ সোমবার ৯১ বছর বয়সে মারা যান। কুয়ানের মরদেহ দেশটির পার্লামেন্ট থেকে সারা শহর ঘোরানো হবে। রাষ্ট্রীয় শেষকৃত্য অনুষ্ঠান সমাপ্ত হওয়ার পর পারিবারিকভাবে কুয়ানের শেষকৃত্য অনুষ্ঠিত হবে। রাষ্ট্রীয় শেষকৃত্য অনুষ্ঠানে বিশ্বনেতাদের উপস্থিত থাকার কথা রয়েছে।
সিঙ্গাপুরের স্থানীয় গণমাধ্যম জানায়, গত এক সপ্তাহ ধরে এক কোটি মানুষ লির মরদেহে তাদের শ্রদ্ধা নিবেদন করেছে। সিঙ্গাপুরের চার লাখ ১৫ হাজার মানুষ লির মরদেহে সম্মান প্রদর্শনের জন্য দেশটির পার্লামেন্ট ভবন ভ্রমণ করেছে। শেষকৃত্য অনুষ্ঠানটি আজ স্থানীয় সময় বেলা ১২.৩০টায় অনুষ্ঠিত হওয়ার কথা।
একটি সমরযানে লির মৃতদেহ বহন করা হবে এবং ২১ বার তোপধ্বনির মাধ্যমে তার প্রতি শ্রদ্ধা জানান হবে। বিকালে জাতীয় সঙ্গীত গাওয়ার পূর্বে এক মিনিট নীরবতা পালন করা হবে। পারিবারিক শেষকৃত্য অনুষ্ঠানটি মান্দাই হাউজে অনুষ্ঠিত হবে।লি'র শেষকৃত্যের জন্য প্রস্তুত সিঙ্গাপুর
সিঙ্গাপুরের বর্তমান প্রধানমন্ত্রী ও লির ছেলে বলেন, গত সপ্তাহকে শোকের সপ্তাহ বলে অভিহিত করেন। তিনি আরও উল্লেখ করেন, সিঙ্গাপুর গত সপ্তাহে তাদের শোক ও সমবেদনা প্রকাশ করেছে। সিঙ্গাপুরের অধিকাংশ বাণিজ্যিক ভবন ও শপিং সেন্টারগুলো আজ লির স্মরণে বন্ধ রাখার কথা রয়েছে।
বিশ্বনেতাদের মধ্যে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদো, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবট ও ব্রিটিশ হাউজ অব কমন্সের নেতা উইলিয়াম হজের উপস্থিত থাকার কথা রয়েছে।
সিঙ্গাপুরের নৌ বাহিনী লির উদ্দেশ্যে ম্যারিনা বে বাঁধে একটি কুজকাওয়াজ পরিচালনা করবে। এই ম্যারিনা বাঁধই ছিল লির তৈরিকৃত সবচে বড় পানি সংরক্ষণ কেন্দ্র।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া