adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আলু চাষিদের সুখবর – রপ্তানি হবে রাশিয়ায়

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশ থেকে গত বছর পাঠানো আলুতে এক ধরনের ব্যাকটেরিয়া ধরা পড়লে হুমকিতে পড়ে রাশিয়ায় আলু রপ্তানি। ওই সময় রপ্তানিতে বিভিন্ন ধরনের শর্তারোপ করে দেশটি। ফলে দেশীয় বাজারেও ধস নেমেছিল আলু বাজারে। তবে বাংলাদেশের পক্ষ থেকে সে অনুযায়ী পদক্ষেপ গ্রহণের বিষয়টি জানানো হলে সম্প্রতি আবারো আলু আমদানিতে আগ্রহ দেখিয়েছে রাশিয়া। বিশেজ্ঞদের মতে রাশিয়ায় আলু রপ্তানি শুরু হলে আলুর দাম দেশীয় বাজারে বেড়ে যাবে প্রকান্তরে কপাল খুলবে চাষিদের।
এজন্য আগামী মাসে রাশিয়ার একটি বিশেষজ্ঞ প্রতিনিধি দল বাংলাদেশ সফর করবে। তারা সন্তুষ্ট হলেই রপ্তানি পুরোপুরি চালু হবে বলে কৃষি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।
সূত্র জানায়, গত বছর রপ্তানিকৃত আলুতে ব্রাউন ডাউট নামের এক ধরনের ব্যাকটেরিয়া পাওয়া গেলে রাশিয়ার পক্ষ থেকে একটি অ্যাকশন প্যান জমা দিতে বলা হয় বাংলাদেশকে। এছাড়া রপ্তানির আগে বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষা ছাড়াও উতপাদন প্রক্রিয়া যাচাইয়ের তথ্য জানাতে বলে দেশটি।
আগামী ৬ এপ্রিল একটি বিশেষজ্ঞ দল বাংলাদেশ সফর করবে।
তারা বাংলাদেশের আলু উৎপাদন এলাকার মাটি, আবহাওয়া ও বাছাই প্রক্রিয়া দেখার পর চূড়ান্ত সিদ্ধান্ত দেবে। এ অবস্থায় বাংলাদেশের পক্ষ থেকে এ বিষয়ে পর্যাপ্ত সতর্কতা এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানান কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও বীজ উইংয়ের মহাপরিচালক আনোয়ার ফারুক।
জানা গেছে, কয়েক বছর ধরেই মূলত তিনটি দেশ মালয়েশিয়া, সিঙ্গাপুর ও শ্রীলংকায় সবচেয়ে বেশি আলু রপ্তানি হয়। এছাড়া স্বল্প পরিসরে গ্রিস, হংকং, যুক্তরাজ্য, ব্র“নাই,বাহরাইন, ইতালি, কম্বোডিয়া, কুয়েত, মিয়ানমার, মালদ্বীপ, নেপাল, ওমান, পোল্যান্ড, টঙ্গো ও ভিয়েতনামে আলু রপ্তানি হচ্ছে।
এদিকে, চলতি অর্থবছরে প্রায় ৫০ হাজার টন আলু রপ্তানি হয়েছে। আলু রপ্তানিতে বাজার বহুমুখীও হচ্ছে। নতুন দেশ হিসেবে নেপালে আলু রপ্তানি বাড়ছে। দেশটিতে এ পর্যন্ত ১৭ হাজার ৫২৩ টন আলু রপ্তানি হয়েছে। এছাড়া রাশিয়ায় ৯ হাজার ৩৫৬ ও অনান্য দেশে ২২ হাজার ২৮৪ টন আলু রপ্তানি হয়েছে।
গত অর্থবছরে রাশিয়ায় ২০ হাজার টন আলু রপ্তানি হয়। চলতি অর্থবছরে ৫০ হাজার টনের বেশি আলু রপ্তানি লক্ষ্য নেয়া হয়েছে। দেশটির বিভিন্ন শর্তারোপ ও যাচাই-বাছাই শেষ হলে সে লক্ষ্য পূরণ করা সম্ভব বলে জানান সংশ্লিষ্টরা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া