adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরব কেন ইসরাইলের বিরুদ্ধে এগুচ্ছে না ?: নাসরুল্লাহ

ca0d12e82e0aac1dd3ab32471f199d64_XLআন্তর্জাতিক ডেস্ক : লেবাননের জনপ্রিয় ইসলামী গণ-প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ ইয়েমেনে আগ্রাসন চালানোর জন্য সৌদি রাজতান্ত্রিক সরকারের কঠোর সমালোচনা করেছেন। তিনি বলেছেন, সৌদি সরকার ইয়েমেনে তার আগ্রাসনকে 'দৃঢ়তার ঝড়' বলে অভিহিত করেছে যা বিস্ময়কর! প্রশ্ন হলো- মজলুম ফিলিস্তিনিদের ওপর ইহুদিবাদী ইসরাইলের কয়েক দশক ধরে আগ্রাসন চলতে থাকা সত্ত্বেও ইসরাইলের বিরুদ্ধে কোনো ঝড় তো দূরের কথা দৃঢ়তার কোনো মৃদু হাওয়াও কেন বইয়ে দেয়নি সৌদি রাজ-সরকার? 

তিনি বলেছেন, বহু বছর ধরে সুন্নি মাজহাবের অনুসারী মজলুম ফিলিস্তিনি জাতি সাহায্যের জন্য আর্তনাদ করছে, অথচ সৌদি রাজ-সরকার ফিলিস্তিনিদের জন্য কিছুই করেনি।
সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ ইয়েমেনের বর্তমান পরিস্থিতিকে তিউনিশিয়া ও মিশরের পরিস্থিতির সঙ্গে তুলনা করে বলেছেন, একজন পদত্যাগী প্রেসিডেন্টকে ক্ষমতায় ফিরিয়ে আনার জন্য এ ধরনের ব্যাপক হামলা কখনোই ভালো অজুহাত হতে পারে না।

হিজবুল্লাহর মহাসচিব সৌদি রাজ-সরকারের প্রতি চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে বলেছেন, আপনারা কি কেবল একটি যুক্তিও দেখাতে পারবেন মুসলিম বিশ্বের আলেম, জনগণ ও আপনাদের মুফতিদের কাছে যে ইয়েমেনের বর্তমান পরিস্থিতি সৌদি আরব ও পারস্য উপসাগরীয় দেশগুলোর জন্য হুমকি হয়ে উঠেছে? 

তিনি আরো বলেছেন, যে রাতে সাবেক সৌদি রাজা (আবদুল্লাহ) মারা যান সেই রাতেই ইয়েমেনের আনসারুল্লাহর এক প্রতিনিধি দল সৌদি আরবে গিয়েছিল (শান্তিকামীতা ও বন্ধুত্বের নিদর্শন হিসেবে); তাই ইয়েমেন সৌদি আরব ও আশপাশের রাজতান্ত্রিক সরকারগুলোর জন্য হুমকি হয়ে উঠেছে-এমন দাবি পুরোপুরি ভিত্তিহীন।

হিজবুল্লাহর প্রধান আরো বলেছেন, ইয়েমেনে চলমান আগ্রাসনে যারাই অংশ নিচ্ছে এবং যারা এ ব্যাপারে সন্তুষ্ট তারা সবাইকে কিয়ামত বা বিচার দিবসে প্রশ্নের জবাব দিতে হবে; আর তারা এই বলে পার পাবেন না যে সৌদি সরকার আগ্রাসনের সিদ্ধান্ত নেয়ায় আমরাও তার অনুসরণ করেছি।

ইরান ইয়েমেনকে দখল করে ফেলেছে বলেই সৌদি রাজ-সরকার সেখানে সামরিক আগ্রাসন চালিয়েছে বলে যে অজুহাত দেখাচ্ছে তাকে মিথ্যাচার হিসেবে অভিহিত করে তিনি বলেছেন, এক্ষেত্রে সৌদি প্রচারণা সামরিক হামলার চেয়েও বেশি বিস্তৃত ও ব্যাপক এবং ইয়েমেনে ইরানি দখলদারিত্ব প্রতিষ্ঠিত হয়েছে- এমন দাবি খুব বড় ধরনের মিথ্যাচার।

হিজবুল্লাহর প্রধান আরো বলেছেন, আসলে সৌদি রাজ-সরকারের সমস্যা হলো তারা 'জনগণ' ও 'জাতিগুলো' বলতে কিছু বোঝে না বা মানে না; তারা আরব জনগণকে এবং এমনকি সৌদি জাতিকেও (স্বাধীন নাগরিক হিসেবে) স্বীকৃতি দেয় না। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া