adv
২৫শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শুধু ক্রিকেট নয় – বাইরেও অসি-কিউইদের অন্য লড়াই

Australia-v-New-Zealand-008স্পোর্টস ডেস্ক : ভারত-পাকিস্তানের মতো যুদ্ধংদেহী মনোভাব না থাকলেও অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মধ্যে রেষারেষি কম নয়। ক্রিকেটে যেমন নিউজিল্যান্ডকে গোনায় ধরে না অস্ট্রেলিয়া, তেমনি রাগবিতে অস্ট্রেলিয়াকে নিউজিল্যান্ড।
দীর্ঘদিন ধরে এই খেলাটিতে অসিদের দ্বিতীয় সারির দল মনে করতো কিউইরা। চিত্রটা পাল্টে যায় ১৯৭৯ সালে। সেবার ব্লেডিসলো কাপ (দু’দশের মধ্যে খেলা টূর্নামেন্ট) জেতার পর রীতিমতো অসিরা বিজয় মিছিল করেছিল এমসিজিতে। নিউজিল্যান্ড যা এখনও ভোলেনি।

দুই বছর আগে নৌ-বাইচে (রোইং) ‘আমেরিকা কাপ’-এ অস্ট্রেলিয়ায় জন্মানো জিমি স্পিটহিল আমেরিকার একটি দলের হয়ে নেমে নিউজিল্যান্ডকে হারান। সেই রাগ এখনও যায়নি কিউইদের।

মেরাং কেক পাভলোভা কিংবদন্তি রুশ ব্যালেরিনা আনা পাভলোভার নামে তৈরি এই বিখ্যাত মিষ্টির পদ নিয়ে দু’দেশের মধ্যে তিক্ততা চরমে। নিউজিল্যান্ডের দাবি পদটা আসলে ওয়েলিংটনের এক রাঁধুনি আবিস্কার করেছিলেন। অস্ট্রেলিয়ার দাবি, তার আগেই এক অস্ট্রেলীয় পত্রিকায় এই কেকের রেসিপি বেরিয়েছিল।

অস্কারবিজয়ী অভিনেতা রাসেল ক্রো’র জন্ম নিউজিল্যান্ডে হলেও তিনি প্রতিষ্ঠা পান অস্ট্রেলিয়ায়। তাই ক্রো’কে নিয়ে দু’দেশের একটা টানাটানি আছে। কিছুদিন আগে ক্রো অভিযোগ করেন, তার নাগরিকত্বের আবেদন দু’বার নাকচ করেছিল অস্ট্রেলিয়া।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া