adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জেলহত্যা মামলার আসামি কিসমত মারা গেছে

news_img (6)ডেস্ক রিপোর্ট : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলার খালাসপ্রাপ্ত ও জেলহত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত অন্যতম আসামি ক্যাপ্টেন (অব.) কিসমত হাসেম (৬৫) কানাডায় মারা গেছেন।
বৃহস্পতিবার বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায় কানাডার মন্ট্রিলে তিনি মারা গেছেন বলে জানিয়েছেন তার ছোট ভাই নারায়ণগঞ্জ নগর বিএনপি’র যুগ্ম সাধারণ সম্পাদক ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১২ নং ওয়ার্ড কাউন্সিলর শওকত হাসেম শকু। 

কাউন্সিলর শওকত হাসেম শকু জানান, নিজ বাসায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে কিসমত হাসেমের মৃত্যু হয়েছে। কানাডার সময় শুক্রবার জুমার নামাজের পর জানাযা শেষে তাকে মন্ট্রিলে দাফন করা হবে। তার স্ত্রীর নাম পারভীন হাসেম। তার কোন ছেলে-মেয়ে নেই। 
১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার মামলার আসামি কিসমত হাসেমকে আদালতের রায়ে অব্যাহতি দেয়া হয়। পরবর্তীতে ১৯৭৫ সালের ৩ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি জাতীয় ৪ নেতা মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহম্মেদ, ক্যাপ্টেন মনসুর আলী ও এএইচএম কামরুজ্জামানকে হত্যার ঘটনায় দায়েরকৃত মামলায় আদালত কিসমত হাসেমকে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করেন। 
’৭৫ সালের ৩ নভেম্বর সংঘটিত জেল হত্যাকাণ্ডের পর পরই কিসমত হাসেম দেশ ত্যাগ করেন। পরবর্তীতে জিয়া ও এরশাদের শাসনামলে সে গোপনে দেশে আসা-যাওয়া করলেও ’৯০ সালের রাজনৈতিক পট পরিবর্তনের পর তাকে আর দেশে দেখা যায়নি। তার পৈতৃক বাড়ি নারায়ণগঞ্জ শহরের ডনচেম্বার এলাকায়। তাকে গ্রেফতারে বাংলাদেশ পুলিশ সদর দফতর থেকে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের মাধ্যমে রেড ওয়ারেন্ট জারি করা হয়েছিল। জেলহত্যা মামলার পলাতক আসামি কিসমত হাসেমকে কানাডা থেকে ফিরিয়ে আনার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় চেষ্টা করেও সফল হয়নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া