adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইসরায়েল-ফিলিস্তিন শান্তি প্রস্তাবনা অন্ধকারে : ওবামা

Obama-1427261074আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েল-ফিলিস্তিন দুই রাষ্ট্রভিত্তিক মধ্যপ্রাচ্য শান্তি প্রস্তাবনা ‘অন্ধকারে’ রয়েছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের বিরোধিতা করার পর আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার নিয়ে মঙ্গলবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।
চলতি মাসে সাধারণ নির্বাচনে জয়ী হওয়ার পর বিজয় ভাষণে নেতানিয়াহু বলেন, তিনি আরবীয়দের ভোট পাননি। নির্বাচনে প্রচারণার সময় ফিলিস্তিনকে কখনো স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার স্বীকৃতি দেবেন না বলে ঘোষণা দেন তিনি।
তার ওই ‘বিভেদমূলক’ বক্তব্যে তীব্র ক্ষোভ প্রকাশ করে হোয়াইট হাউস। এমনকি তার মন্তব্য আরো নরম হওয়া উচিত ছিল বলে মন্তব্য করা হয়।
মধ্যপ্রাচ্য শান্তি আলোচনা এবং ইরানের সঙ্গে পরমাণু শান্তি আলোচনা ছাড়াও বিভিন্ন ইস্যুতে দেশ দুটির সরকারপ্রধানের মধ্যে টানাপোড়েন চলছে। কিন্তু ওবামা নেতায়িাহুর সঙ্গে তার সম্পর্ককে ‘ব্যবসারমতো’ বলে বর্ণনা করেন।
বিতর্কেও তাদের মধ্যকার সম্পর্কে কোনো ফাটল ধরেনি দাবি করে ওবামা বলেন, ‘আমি বিশ্বের অন্যান্য নেতাদের চেয়ে তার সঙ্গে বেশি বার সাক্ষাৎ করেছি। তার দেশের স্বার্থে তিনি যা চিন্তা করেন, প্রয়োজন মনে করেন সেভাবে তিনি প্রতিনিধিত্ব করছেন এবং আমিও একই কাজ করে যাচ্ছি। সুতরাং ওই ইস্যুটি নেতাদের মধ্যকার সম্পর্কের কোনো ব্যাপার না। ইস্যুটি বেশ পরিষ্কার, প্রকৃত চ্যালেঞ্জের। যার হাতেই ক্ষমতা থাকুক না কেন দুই দেশের মধ্যেকার সম্পর্কের ব্যাপারটি কমতে পারে না।’
বিতর্কিত পরমমাণু প্রকল্প নিয়ে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রসহ ছয় জাতির আলোচনার তীব্র বিরোধিতা করে আসছে ইসরায়েল। ওই আলোচনায় ইসরায়েল গোয়েন্দা নিযুক্ত করেছে বলে অভিযোগ ওছে। যদিও মঙ্গলবার ওই অভিযোগ অস্বীকার করে নেতানিয়াহু।
 
সম্মেলনে ওবামা এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে মধ্যপ্রাচ্য সংকট দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের ব্যাপারে নেতানিয়াহুকে আরো সময় দিতে চান ওবামা।
ওবামা স্বীকার করেন, ‘ফিলিস্তিন রাষ্ট্র কখনো প্রতিষ্ঠা হবে না সেই কথা নেতানিয়াহু কখনো বলেননি।’ এর আগে ইউএস টিভিকে দেওয়া সাক্ষাৎকারে নেতানিয়াহু বলেন, দুই রাষ্ট্রের ভিত্তিতে সমাধান চান তিনি। কিন্তু তার আগে অবস্থার পরিবর্তন করতে হবে।
এর পর মধ্যপ্রাচ্যে শান্তি আলোচনার বিষয়বস্তু নিয়ে মত পরিবর্তন করেন নেতানিয়াহিু।  তথ্যসূত্র : বিবিসি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া