adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইন্টারনেট ব্যবহারকারীদের কিছু কমন ভুল

user-1427196330ডেস্ক রিপোর্ট : ইন্টারনেটে বর্তমানে অহরহ ঘটছে হ্যাকিংয়ের ঘটনা। তার পরও জানা কিছু ভুল অনেকেই করে চলেছেন।
 সব অনলাইন অ্যাকাউন্টে একই পাসওয়ার্ড ব্যবহার পাসওয়ার্ড ভুলে গেলে বেশ বিপাকে পড়া লাগে। তাই একই পাসওয়ার্ড নিজের বিভিন্ন অনলাইন অ্যাকাউন্টে ব্যবহার করেন অনেকেই। নিরাপত্তা বিশ্লেষকদের মতে, এটা বেশ বড় একটা ভুল। কেননা একটি পাসওয়ার্ড সাইবার দুর্বৃত্তদের হাতে পড়লে, সে ক্ষেত্রে সকল অ্যাকাউন্টই অরক্ষিত হয়ে পড়ে। নতুন পাসওয়ার্ড মনে রাখতে লাস্ট পাসের মতো পাসওয়ার্ড ম্যানেজমেন্ট সফটওয়্যার ব্যবহার করা যেতে পারে।
 
কখনো পাসওয়ার্ড পরিবর্তন না করা –
অনেকেই দেখা যায়, পাসওয়ার্ড পরিবর্তন করেন না। অনলাইনে সুরক্ষিত থাকতে বিভিন্ন অ্যাকাউন্টে যেমন একই পাসওয়ার্ড ব্যবহার করা ঠিক নয়, তেমনি যে পাসওয়ার্ড ব্যবহার করা হচ্ছে, তা আবার দীর্ঘদিন ব্যবহার করাও ঠিক নয়। অনলাইনে ব্যক্তিগত তথ্যের সুরক্ষায় প্রতি মাসে না হলে অন্তত তিন মাসের মধ্যে একবার পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত বলে মতামত বিশেষজ্ঞদের।
 
‘টু-স্টেপ অথেনটিকেশন’ সক্রিয় না করা –
নিজের অ্যাকাউন্টের অতিরিক্ত নিরাপত্তা নিশ্চিত করার জন্য ‘টু-স্টেপ অথেনটিকেশন’ ফিচারটি খুবই জরুরি। অথচ এই ফিচারটি সক্রিয় করেন না অনেকেই। গুগল, ফেসবুক, ইয়াহু, অ্যাপলসহ অনেক টেক জায়ান্ট প্রতিষ্ঠানের ব্যবহারকারীদের ‘টু-স্টেপ অথেনটিকেশন’ ফিচার রয়েছে। এটি হচ্ছে এমন একটি ফিচার, যেটি ব্যবহারকারীরা তার অ্যাকাউন্টে লগ-ইন করার সময় মোবাইলে বিশেষ কোড পাঠায়। ফলে ব্যবহারকারীর হাতে মোবাইল থাকায়, তার অ্যাকাউন্টে অন্য কারো প্রবেশের সম্ভাবনা থাকে না। 
 
লগ আউট না করা – অনেক ব্যবহারকারীই তার সামাজিক যোগাযোগমাধ্যম বা ইমেইল অ্যাকাউন্ট লগ আউট করতে ভুলে যান বা খামখেয়ালি করে লগ আউট করেন না। এটাও গুরুতর ভুল। বিশেষ করে অফিস, সাইবার ক্যাফে কিংবা বন্ধুর কম্পিউটার ব্যবহার করার সময় অনেক সময়ই লগ আউট করা হয় না। প্রতিবারই নিজের অ্যাকাউন্ট লগ আউট করা উচিত। কখনো লগ আউট করতে ভুলে গেলে সে ক্ষেত্রে দূর থেকে লগ আউট করার পদ্ধতি অবলম্বন করুন।
 
সফটওয়্যারের আপডেট না নেওয়া –
অনেকেই সফটওয়্যারের আপডেট ইনস্টল করতে বিরক্ত বোধ করেন। এটাও এক ধরনের ভুল। কেননা অনেক সময় আপডেট ভারসনগুলোতে বিভিন্ন সিকিউরিটি বাগ দূর করা হয়। তাই সফটওয়্যার সব সময় আপডেট ভারসন ব্যবহার করা উচিত। 
 
কম্পিউটার কখনো রিস্টার্ট না দেওয়া –
টানা কম্পিউটার ব্যবহার করে যাচ্ছেন কিন্তু পিসিকে মোটেও বিশ্রাম দিচ্ছেন না। এতে পিসির মারাত্মক ক্ষতি না হলেও পিসির গতি কমে যাবে। কম্পিউটারের গতি কমিয়ে দেয় এ ধরনের ব্যাকগ্রাউন্ড কার্যক্রম বন্ধ করতে রিস্টার্ট একটি উত্তম উপায়। তবে ঘন ঘন রিস্টার্ট দেওয়া বা পিসি বন্ধ করার অভ্যাস করাও ঠিক নয় এতে আপনি অসহিষ্ণু হয়ে উঠতে পারেন। তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া