adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথম দুই সন্তানে টাকা পাবেন মায়েরা

Cash-for-MOTHER.finalনিজস্ব প্রতিবেদক : অন্তঃসত্ত্বা মহিলা ও শিশুদের স্বাস্থ্য উন্নয়নে ২৩ শ’ কোটি টাকার নতুন প্রকল্প গ্রহণ করছে সরকার। ‘ইনকাম সাপোর্ট প্রোগ্রাম ফর দ্য পুয়রেস্ট’ শীর্ষক প্রকল্পের আওতায় প্রথম দুই সন্তানের জন্য শর্তসাপেক্ষে টাকা পাবেন অন্তঃসত্ত্বা মা এবং ৫ বছরের নিচের শিশুসন্তানের মায়েরা।
স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম সোমবার বিকেলে সচিবালয়ে এই তথ্য জানান। এ সময় স্থানীয় সরকার বিভাগ ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়।
প্রকল্পটি বাস্তবায়ন করবে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ (এলজিডি)। সাতটি জেলার ছয় লাখ মায়েরা এই প্রকল্পের সুবিধা পাবেন। বাংলাদেশ পোভার্টি ডাটাবেজ (বিপিডি)-এর ভিত্তিতে এ সব মায়েদের নির্বাচন করা হবে। তবে দুই সন্তানের বেশি সন্তান নিলেও এই প্রকল্পের সুবিধা পেতে সমস্যা হবে না।
প্রকল্পের কার্যক্রমে উল্লেখ করা হয়েছে, অন্তঃসত্ত্বা মহিলাদের গর্ভকালীন ৪ বার স্বাস্থ্য পরীক্ষার জন্য প্রতিবার ২০০ টাকা হারে নগদ অর্থ পাবেন। ০-২৪ মাস বয়সী শিশুদের প্রতি মাসে গ্রোথ পরীক্ষার পরিপ্রেক্ষিতে প্রতিবার পাবেন ৫০০ টাকা। ২৫-৬০ মাস বয়সী শিশুদের প্রতি ৩ মাস অন্তর গ্রোথ পরীক্ষার পরিপ্রেক্ষিতে প্রতিবার পাবেন ১০০০ টাকা। অন্তঃসত্ত্বা মহিলা ও মায়েদের জন্য প্রতিমাসে শিশু পুষ্টি ও উন্নত শিক্ষা সংক্রান্ত কর্মশালায় অংশগ্রহণ সাপেক্ষে প্রতিবার পাবেন ৫০০ টাকা।
এই প্রকল্প গাইবান্দা, কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, জামালপুর, ময়মনসিংহ ও শেরপুরের (৭ জেলার) ৪২টি উপজেলার ৪৪৩টি ইউনিয়নে পরিচালিত হবে। প্রকল্পের মেয়াদ হবে এপ্রিল ২০১৫ থেকে জুন ২০২০ পর্যন্ত। ব্যয় হবে ২৩৭৭ কোটি ৮০ লাখ টাকা। এতে সরকার দিবে ৩৭ কোটি ৮০ লক্ষ্য টাকা, প্রকল্প ঋণ (আইডিএ) ২৩শ কোটি ৪০ লাখ টাকা। এর আগে স্থানীয় সরকার বিভাগ বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এ্যাসোসিয়েশনের (আইডিএ) সহযোগিতায় ‘পাইলটিং ক্যাশ ট্রান্সফার ফর হিউম্যান ডেভেলপমেন্ট থ্রু লোকাল গভর্নমেন্ট’ শীর্ষক কারিগরি সহায়তা প্রকল্প বাস্তবায়ন করে।
স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম সাংবাদিকদের বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শিশু ও মায়েদের স্বাস্থ্যসেবায় যা করছেন তা বাংলাদেশের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। এই প্রকল্পের মাধ্যমে যাতে প্রকৃত মা ও শিশুরা উপকারভোগী হয় তা কঠোরভাবে নিশ্চিত করা হবে।’ বিষয়টি সকলকে জানাতে গণমাধ্যমের সহযোগিতাও কামনা করেন স্বাস্থ্যমন্ত্রী।
এই বিষয়ে জানতে চাইলে ‘ইনকাম সাপোর্ট প্রোগ্রাম ফর দ্য পুয়রেস্ট’ শীর্ষক প্রকল্পের পরিচালক ও স্থানীয় সরকার বিভাগের যুগ্ম-সচিব মো. আকরাম-আল-হোসেন দ্য রিপোর্টকে বলেন, ‘মূলত অন্তঃসত্ত্বা মা এবং শিশু সন্তানদের স্বাস্থ্য উন্নয়নের লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে। যাতে করে গুরুত্বপূর্ণ ওই সময়ে অন্তঃসত্ত্বা মা ও শিশুর মায়েরা সচেতন থাকেন।’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া