adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কে খেলবে ফাইনালে?

SA-NWZক্রীড়া প্রতিবেদক  : কে খেলবে বিশ্বকাপের ফাইনালে? নিউজিল্যান্ড না দক্ষিণ আফ্রিকা। এ প্রশ্নটি গোটা বিশ্বজুড়েই ঘুরপাক খাচ্ছে। তবে এটা সত্যি বিশ্বকাপের ফাইনাল কিন্তু অপেক্ষায় আছে নতুন দলের। আগামীকাল প্রথম সেমিতে যে দলই জিতুক না কেনো তারা নতুন দল হিসাবেই বিশ্বকাপের ফাইনাল খেলবে। এর আগে ৬বার বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছিলো নিউজিল্যান্ড আর দক্ষিণ আফ্রিকা ৪বার। কারো ভাগ্যেই ফাইনাল খেলা হয়নি। বলা যায় দুই দুর্ভাগার মহারণ আজ অকল্যান্ডের ইডেন পার্কে। বাংলাদেশ সময় সকাল ৭টায় খেলা শুরু হবে। 
কিউই দলপতি ম্যাককালাম দক্ষিণ আফ্রিকার সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস দিয়েছেন। তিনি বলেছেন শ্বাসরুদ্ধকর সেমিফাইনালের কথা। ম্যাককালাম এও বলেছেন, দ্বিতীয় সেমিফাইনালে অস্ট্রেলিয়া -ভারতের খেলায়ও তেজ দেখা যাবে না। যা দেখতে পাবেন প্রোটিয়া আর কিউইদের ম্যাচে। এদিকে দক্ষিণ আফ্রিকার দলপতি এবিডি ভিলিয়ার্স হুংকার দিতে ছাড়েননি। সংবাদ সম্মেলনে বলেছেন, আমাদের গতি কেউ থামাতে পারবে না। ফাইনালে যাবোই। 
বিশ্বকাপের চলতি আসরে নিউজিল্যান্ড যে খেলা উপহার দিয়েছে তাতে কিউইদের ট্রফিটা প্রাপ্যই মনে করতে পারেন সমর্থকরা। কিন্তু বিশ্বকাপ অতীত ইতিহাস বলছে তারা খুবই দুর্ভাগা। এরআগে ৬ ছয়বার সেমিফাইনাল খেলে ফাইনালে উঠতে পারেনি কিউইরা। তাই ক্রিকেট দুনিয়ায় তাদের পরিচয় সেমিফাইনালিস্ট দল হিসাবে। 
ওদিকে বর্ণবাদের কবল থেকে মুক্তি পেয়ে ২২ বছর পর ১৯৯২ বিশ্বকাপ দিয়েই ক্রিকেটে ফেরে দক্ষিণ আফ্রিকা। এরপর প্রতিবারই প্রোটিয়ারা বিশ্বকাপ খেলতে গিয়েছে ফেভারিটের তকমা গায়ে লাগিয়ে। কিন্তু দেশে ফিরেছে খালি হাতে। চারবার সেমিফাইনালে খেলেছে দলটি। অথচ একবারও ফাইনালের নাগাল পায়নি।
বিশ্বকাপের ফাইনালে অভিষেক ঘটাতে অকল্যান্ডে এবার দারুণ সুযোগ দক্ষিণ আফ্রিকার সামনে। নিউজিল্যান্ডের বেলায়ও একই সুযোগ। দেড় মাস আগে শুরু হওয়া বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা শুরু করেছিল ফেভারিট হিসেবে। নিউজিল্যান্ডকে নিয়ে অতটা কেউ না ভাবলেও সবার হিসাব-নিকাশকে পাল্টে দিয়েছে ব্রেন্ডন ম্যাককালামরা। বিশ্বকাপের চলতি আসর কিউইদের নিয়ে গেছে অন্য উচ্চতায়। আপাতদৃষ্টিতে মনে হচ্ছে, এই নিউজিল্যান্ডকে রোখা কঠিনহবে বৈকি।  
দক্ষিণ আফ্রিকার জন্য গ্র“প পর্ব ছিল মিশ্র অনুভূতির। বিশ্বকাপে প্রথমবারের মতো তাদের উপমহাদেশের দুই দল ভারত-পাকিস্তানের কাছে হারতে হয়েছে। তবে কোয়ার্টার ফাইনালে শ্রীলংকাকে একেবারে গুঁড়িয়ে দিয়েছে প্রোটিয়ারা। দারুণ ফর্মে রয়েছেন অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। তবে প্রোটিয়াদের কাছে এটি শুধুই একটি ম্যাচ নয়, প্রতিশোধেরও। চার বছর আগের বিশ্বকাপে ঢাকার মিরপুরে কোয়ার্টারফাইনালে এই নিউজিল্যান্ডের কাছেই তাদের ৪৯ রানে হেরে বিদায় নিতে হয়েছিল। (খেলাটি ছিলো লিগভিত্তিক)
আজ প্রোটিয়ারা অকল্যান্ডে চার বোলার আর সাত ব্যাটসম্যান নিয়ে মাঠে নামবে। গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন অলরাউন্ডার জেপি ডুমিনি। যিনি কি না লংকানদের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছেন। চোটে পড়ে বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছেন নিউজিল্যান্ডের অন্যতম সেরা বোলার অ্যাডাম মিলনে। তার স্থলাভিষিক্ত হতে পারেন কাইল মিলস কিংবা ম্যাট হেনরির যে কেউ।
দক্ষিণ আফ্রিকা কাইল অ্যাবট এবং ভারনন ফিল্যান্ডারকে নিয়ে পড়েছে মধুর সমস্যায়। লংকানদের বিপক্ষে দারুণ বোলিং করেছেন অ্যাবট। বোলিংয়ের পাশাপাশি ফিল্যান্ডারের ব্যাটিংটাও বেশ কার্যকর। আর মাত্র দুটি উইকেট পেলেই এক বিশ্বকাপে নিউজিল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি উইকেট লাভ করবেন ট্রেন্ট বোল্ট। 


 
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া