adv
২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

কামাই নাই ১ টাকা, বরাদ্দ ৩ হাজার কোটি!

INDIA_-_BANGLADESH_F_0530_-_Update_ciclone_Aila-400x287ডেস্ক রিপোর্ট : অবিশ্বাস্য হলেও সত্য যে বাংলাদেশ জলবায়ু পরিবর্তনজনিত পরিস্থিতি মোকাবেলায় দাতা দেশ ও সংস্থার কাছ থেকে এ পর্যন্ত একটি টাকাও অনুদান পায়নি। অথচ এ খাতে হাজার হাজার কোটি টাকার অনুদান আসছে এমন একটি প্রচারণা ছিল। যা ছিল সম্পূর্ণ অসত্য ও কাল্পনিক। উপরন্তু বাংলাদেশ সরকার নিজস্ব অর্থায়নে ‘বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রস্ট ফান্ড’ (বিসিসিটিএফ) গঠন করে প্রায় ৩ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে। যার মাধ্যমে অনেক গুরুত্বহীন ও জলবায়ু পরিবর্তনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় এমন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।
পরিবেশ ও বন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে এসব তথ্য। প্রাপ্ত তথ্য অনুযায়ী, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়ানো এবং জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলায় জাতীয় সক্ষমতাকে সর্বাধিক গুরুত্ব প্রদান করে বাংলাদেশ ক্লাইমেট চেইঞ্জ স্ট্র্যাটেজি এ্যান্ড এ্যাকশন প্ল্যান তৈরি করা হয়েছে। এর আওতায় জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় লাগসই প্রযুক্তি উদ্ভাবন ও যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে এ ট্রাস্ট গঠন করা হয়।
এ ট্রাস্ট ফান্ডে ২০০৯-২০১৫ সাল পর্যন্ত প্রায় ২ হাজার ৯শ’ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে সরকারি ২৩৬টি প্রকল্পের আওতায় ২ হাজার ৬৭ কোটি ৭৯ লাখ টাকা এবং বেসরকারি ৩টি প্রকল্পের আওতায় ২৫ কোটি ৬ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে সরকারি ৬৩টি প্রকল্প সফলভাবে সম্পন্ন হয়েছে।
২০০৯ সালে কোপেনহেগেনে অনুষ্ঠিত জলবায়ু সম্মেলন (কপ-১৫) থেকেই জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে অনুদান প্রদানসহ নানা দাবি উঠে এসেছিল। সে সময় থেকেই একটি প্রচারণা ছিল এ খাতে বাংলাদেশ হাজার হাজার কোটি টাকা অনুদান পেতে যাচ্ছে। আর এসব নেগোশিয়েশনের ক্ষেত্রে পরিবেশ ও বন মন্ত্রণালয়ে সরকারে একজন পূর্ণমন্ত্রী না থাকায় সমস্যা হচ্ছে। পরবর্তীতে
পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, জাতীয় রাজস্ব বাজেট থেকে অর্থায়নের মাধ্যমে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফাণ্ড গঠন বাংলাদেশের জলবায়ু পরিবর্তন মোকাবেলায় জাতীয় সক্ষমতার প্রতীক। অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন, জনগণের জীবন মানের উন্নয়ন, জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলা করে ২০২১ সালে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করার ক্ষেত্রে এ তহবিল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। -আমাদেরসময় ডটকম

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া