adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিটি নির্বাচনে ইতিবাচক সাড়া দেননি তারেক রহমান

tareq_rahman_0নাশরাত আর্শিয়ানা চৌধুরী : বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান এখনও পর্যন্ত ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন করার জন্য কোন ইতিবাচক সিগন্যাল দেননি। ঢাকার দুটি ও চট্টগ্রামের একটি মেয়র পদ আর অন্যান্য কাউন্সিলরের পদ নিজেরা বিজয়ী হওয়ার সম্ভাবনা থাকলেও এই মুহুর্তে এটাকে কোন চমক মনে করছেন না। তিনি মনে করছেন এখন দেশে সব দলের অংশগ্রহণে গ্রহণযোগ্য ও সুষ্ঠু নির্বাচন হতে হবে। সেই জন্য তারা আন্দোলন করছেন। দাবি না মানা পর্যন্ত আন্দোলন করবেন।
তিনি জানেন যে এখন জাতীয় নির্বাচন হলে বিএনপি জোট জয়ী হবে। জনগণ আন্দোলনে বিএনপির হয়ে মাঠে তেমনিটা প্রাণের ও গুলির ভয়ে না নামলেও ভোটের দিনে তারা সিদ্ধান্ত দিবে। তাতে করে বিএনপি এখন জাতীয় সংসদ নির্বাচন দিলে জয়ী হবে। কিন্তু সরকার সেটা দি”েছ না। আর তা না দিয়ে সরকার এখন সিটি কর্পোরেশনের নির্বাচন দি”েছ। ঢাকার নির্বাচন গত আট বছরে কয়েকবার দিতে চেয়েও সরকার পারেনি। এখন এই সময়ে দেওয়াকে তিনি এটা বিএনপিকে আন্দোলন থেকে সরিয়ে আনার কৌশল মনে করছেন। এই কারণে এখন এই নির্বাচনে অংশ নিয়ে আন্দোলন থেকে নেতাদের মনোভাব পরিবর্তন করাতে চান না। সেই সঙ্গে নির্বাচনে যাওয়ার ঘোষণা দিয়ে এখন দলের ভেতরে ছোট খাটো যেসব অভ্যন্তরীণ কোন্দল রয়েছে সেটাও প্রকাশ করাতে চান না।
তিনি মনে করছেন সিটি কর্পোরেশন নির্বাচনে দল থেকে যাদেরকে সমর্থন দেওয়া হবে এর বাইরেও কেউ কেউ নিজেরা স্বতন্ত্র প্রার্থী হিসাবে দাঁড়িয়ে যাবে। সেটা হলে দলের ভেতরকার দ্বন্দ্বের বিষয়টি প্রকাশ পাবে। এতে করে সরকার ওই সব ব্যক্তিকে বিএনপির বির“দ্ধে কাজে লাগাতে পারবে। তারেক রহমানের ঘনিষ্ট সূত্রে মিলেছে এ তথ্য।
সূত্র জানায়, তারেক রহমান এখনও পর্যন্ত তিন সিটি কর্পোরেশনের নির্বাচনে যাওয়ার জন্য ও কোন প্রার্থীকে দল থেকে সমর্থন দেওয়ার জন্য কোন সিদ্ধান্ত নেননি। তিনি এই নির্বাচনকে সরকারের পাতানো কৌশল মনে করছেন। তার মতে, এই নির্বাচন কমিশনের অধীনে বিএনপিকে দিয়ে একটি নির্বাচন করিয়ে তারা নির্বাচন কমিশনকে আগামী দিনের জন্য বৈধ করতে চায়। এবং তারা আগামীতে এই কমিশনের অধীনেই একটি জাতীয় নির্বাচন করতে চাইবে। এখন বিএনপি এই নির্বাচনে অংশ নিলে তখন বলবে এই কমিশনের অধিনে বিএনপি সিটি নির্বাচন করেছে। জাতীয় নির্বাচনে অংশ নিতে বাঁধা কোথায়। তারেক রহমান এই কৌশলে পা দি”েছন না।
ওই সূত্র আরো জানায়, এই কমিশনের অধীনে বিএনপি ¯’ানীয় সরকার নির্বাচনে অংশ নিয়েছে। প্রথম দুই দফা বিএনপি নির্বাচনে ভাল ফলাফল করেছে। এরপর আর করতে দেওয়া হয়নি। সবই সরকার দলের পক্ষে নেওয়া হয়েছে। আর প্রধান নির্বাচন কমিশনার সরকারে ই”েছ মতো কাজ করতে রাজি হননি বলে তিনি নির্বাচনের পরের ধাপগুলোতে বিদেশেও গিয়ে বসেছিলেন। কেন তিনি বসে ছিলেন বিদেশে সেটাও তারেক রহমান জানেন। এই কারণে তিনি এই কমিশনের অধীনে কোন নির্বাচনে যেতে চান না।
সূত্র জানায়, তিনি তার মা ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে এটাও বলেছেন এখন বিএনপির আন্দোলনে বিরতি দেওয়ার সময় ও সুযোগ নয়। সিটি নির্বাচনে গেলেও আন্দোলনে বিরতি দিতে হবে। আর আন্দোলনে বিরতি দিলে নেতারা বিপদে পড়ে যাবে। অনেক নেতা গ্রেফতার, আটক হতে পারে। কারো কারো জীবনের উপরও ঝুঁিক রয়েছে। তাই এ সময়ে আন্দোলন থেকে পিছুু হটা যাবে না। যা করার আন্দোলনে থেকেই করতে হবে। আর এই কারণে বিএনপি আন্দোলনে বিরতি ততক্ষণ পর্যন্ত দিবেন না যতক্ষণ না সরকার বিএনপির দাবিগুলো মেনে নিবে।
তারেক রহমানের ঘনিষ্ট একটি সূত্র আরো জানায়, বিএনপি চেয়ারপারসন গত সপ্তাহে সরকারের কাছে যে দাবি তুলে ধরেছেন সেটা মেনে নিলে বিএনপি সিটি নির্বাচনে যেতে পারে। এরমধ্যে রয়েছে আটক নেতাকর্মীদের মুক্তি, পুলিশের হয়রানী বন্ধ, বিচার বহির্ভুত হত্যা বন্ধ ও এর সুষ্ঠু তদন্ত করে বিচার করা, সভা সমাবেশের উপর নিষেধাজ্ঞা তুলে নেয়া ও সংলাপ শুর“ করার কথা। সরকার যদি তার এই সব কথা মেনে নিয়ে এখন সমঝোতার জন্য সংলাপে বসার আহ্বান জানান তাহলে বিএনপি সিটি কর্পোরেশন নির্বাচনে যেতে আগ্রহী হতে পারে। কিন্তু সরকারের তরফ থেকেই সেই ধরনের কোন লক্ষ্য দেখা যাচ্ছে না।
এই কারণে বিএনপি নির্বাচনে যাওয়ার ব্যাপারে কোন সিদ্ধান্ত নি”েছ না। হাতে সময় আছে আর মাত্র সাতদিন। এই সময়ের মধ্যে বিএনপিকে নির্বাচেন যাওয়ার সিদ্ধান্ত নিতে হবে। সেই সঙ্গে নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত দিলে প্রার্থীদের অ^ল্প সময়ের মধ্যে মনোনয়র পত্র সংগ্রহ করে ও জমা দিতে পারবেন কিনা সেটাও বিবেচনা করতে হ”েছ।
তারেক রহমানের ঘনিষ্ট সূত্র জানায়, সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নেওয়া নিয়ে দলের ভেতরে দ্বিমত রয়েছে। এক পক্ষ চায় নির্বাচনে অংশ নিতে। আর এক পক্ষ বলছে নির্বাচনে অংশ না নিতে। যারা পক্ষে তারা বলছেন নির্বাচনে অংশ নিয়ে সরকারকে দেখিয়ে দেওয়া উচিত বিএনপি তাদের চেয়ে জনপ্রিয়। তিনটি সিটি কর্পোরেশনের মেয়র পদ তারাই পাবে। আর কাউন্সিলর পদেও তাদের প্রাধান্য থাকবে। সেই সঙ্গে জামায়াতও ভাল করবে। অন্য দিকে যারা নির্বাচন না করার পক্ষে তারা এটাই বলতে চাইছেন যে, এখন নির্বাচনে অংশ নেওয়ানো সরকারের কৌশল। তারা মুখে বলছে নির্বাচনে অংশ নিয়ে বিএনপিকে আন্দোলন থেকে সরে আসার জন্য এক্সিট দিয়েছে। বিএনপি সেই টোপ গ্রহণ করলেই সমস্যা হবে। আন্দোলনের মুডে এখন যে নেতারা রয়েছে সেটা নষ্ট হয়ে যাবে। নতুন করে আন্দোলন এই পর্যন্ত টেনে আনাও কঠিন হবে।
বিএনপির দাবি দাওয়াগুলো এখন যতটা জোরালো ও সরকারের উপর চাপ তৈরি করছে সেটাও আর থাকবে না। বিএনপির নেতাদের আরো সমস্যা হবে। আর সিটি নির্বাচন করলে সেখানে হরতল অবরোধ রেখেই তা করা যাবে না। নির্বাচনে গেলে সেটা ¯’গিত করতে হতে পারে। আবার তা ¯’গিত করলে এই অব¯’ায় আন্দোলন নিয়ে আসা সম্ভব হবে না। এই জন্য আপাতত নির্বাচনে না গিয়ে তারা আন্দোলন সফল করার জন্য বলছেন। আরো কার্যকর কর্মসূচিও ঘোষণা দেওয়ার পরামর্শ দি”েছন। এছাড়াও এটাও সরকারের বির“দ্ধে প্রচার করা যে তারা ৫ জানুয়ারির পর আরো একটি বিতর্কিত নির্বাচন করতে যা”েছ। এই নির্বাচন বর্জন করে বিএনপিকে অনানুষ্ঠানিকভাবে এমন প্রার্থীকে সমর্থন দিয়ে জয়ী করে যাতে করে এটা প্রমাণ হয় যে আওয়ামী লীগের জনপ্রিয়তা নেই্ সেটা করা গেলে বিএনপির জন্য লাভ হবে। আর সেটা ছাড়াও আরো একটি কাজ করা যেতে পারে তাহলো এই নির্বাচন বর্জন করে আওয়ামী লীগের প্রার্থী যাতে ৫ শতাংশ ভোট না পায় সেটারও ব্যব¯’া করা। জামানত বাজোয়োপ্ত করানো যেতে পারে।
সূত্র জানায়, যারা ভোটে এখন না যাওয়ার পক্ষে তাদের কৌশলগুলো বাস্তবায়ন কেমন করে করা যায় সেটাও বিবেচনা করছেন খালেদা জিয়া ও তারেক রহমান। এই নির্বাচনকে তারাও সরকারের বির“দ্ধে ট্রাম কার্ড হিসাবে ব্যবহার করে প্রমাণ করতে চান সরকারের জনপ্রিয়তা নেই। সূত্র জানায়, নানা বিষয় নিয়ে আলোচনা হ”েছ। এরপর চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে ২৬ কিংবা ২৭ মার্চের মধ্যেই।
সূত্র জানায়,তারেক রহমান এই বিষয়ে সিনিয়র কয়েকজন নেতার সঙ্গে কথা বলবেন। খালেদা জিয়াও কথা বলবেন। দুই জন নেতাদের সঙ্গে কথা বলার পর খালেদা জিয়া ও তারেক রহমান এনিয়ে টেলিফোনে কথা বলবেন। আর সেটা করার পরই খালেদা জিয়ার তার চূড়ান্ত সিদ্ধান্ত দিবেন। তবে এনিয়ে কি ধরনের ঘোষণা আসবে সেটা তখনই ঠিক করা হবে।
এই ব্যাপারে খালেদা জিয়ার প্রেস সচিব মার“ফ কামাল খান বলেন, সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপি অংশ নিবে কি নিবে না এই ব্যাপারে ম্যাডাম এখনও চূড়ান্ত কোন সিদ্ধান্ত নেননি। বিভিন্ন দিক বিবেচনা করছেন। সরকারের কৌশল দেখেই পাল্টা কৌশল নিবেন। এখন বেশ কয়েকটি কৌশল ম্যাডাম বিবেচনা করছেন এরমধ্যে যেটা সম্ভব হবে সেটাই বেছে নিয়ে বাস্তবায়ন করবেন। এখন বিএনপি নির্বাচন করার পর বিএনপি সমর্থিত প্রার্থী জয়ী হলেও সরকার হয় তাকে কৌশল করে পরাজিত ঘোষণা করাবেন। আর সেটা না পারলে তাদের নামে মিথ্যে মামলা দিয়ে এরপর তার পদ শূন্য করে দিবেন। সেটা বিএনপি করতে চাইছে না। কয়েকটি সিটি কর্পোরেশনে সরকার এটা করেছে। এই কারণে নির্বাচনে যাওয়ার ব্যাপারে ইতিবাচক ততটা মনোভাব নেই। আবার সরকার যদি কালকেই ঘোষণা দেয় ম্যাডাম সংলাপের জন্য যে সব শর্ত দিয়েছেন তা মেনে নিয়ে সরকার সংলাপে বসবে তাহলে আবার পরি¯ি’তি বদলে যেতে পারে। কিš‘ সরকারতো তার প্রস্তাব নাচক করেই দিয়েছে। তারা কোন সংলাপই করতে চাইছে না। আসলে এই ভাবে হবে না। সংলাপ তাদেরকে করতেই হবে। সেটা আগে আর পরে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া