adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আওয়ামী লীগ-শিবিবের বন্ধুত্ব

jamaatডেস্ক রিপোর্ট : রাজনীতির মাঠে রাজধানীতে দেশের দুই রাজনৈতিক পরাশক্তির অমিল থাকলেও জেলা শহরে ভিন্ন চিত্র দেখা গেছে। জেলা শহরে বন্ধুত্ব সম্পর্ক রেখে রাজনীতি করছে আওয়ামী লীগ ও জামায়াত।
সম্প্রতি একটি জেলায় ছাত্র শিবিরের একজন কর্মীকে ককটেল বিষ্ফোরণের জন্য গ্রেফতার করে পুলিশ। শিবিরের কর্মীকে গ্রেফতারের জন্য থানা পুলিশের সংশ্লিষ্ট কর্মকর্তাকে হুমকি দিয়েছে স্থানীয় আওয়ামী লীগ নেতা। মাঠ পর্যায়ে পুলিশের এ কর্মকর্তা ভয়প্রদর্শনকারীর বিরুদ্ধে সাধারণ ডায়েরি করেছেন। বর্তমানে এ অভিযোগটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে রয়েছে।
জিডিটি পুলিশের বিশেষ শাখা (এসবি) প্রস্তুত করেছে। আওয়ামী লীগের স্থানীয়রা যাতে নিরাপদে থাকতে পারে সে জন্য ছাত্র শিবিরের কর্মীকে মুক্তি দিতে চাপ দেয়া হচ্ছে। গোপনে জিডির একটি কপি সংগ্রহ করা হয়েছে। কপিটি হুবহু তুলে ধরা হল- ‘ যখন আমরা ক্ষমতায় থাকবো না তখন আমাদের বিএনপি ও শিবিরের কর্মী লাগবে। আমাদের কিছু সমর্থকও বিএনপি জামায়াতে আছে। আমাদের এখানে বাস করতে হবে (স্থানের নাম) ভবিষ্যতে যখন আমরা ক্ষমতায় থাকতে পারব না বিরোধীদের কাজে লাগবে। ওসিকে এভাবেই বলেন ক্ষমতাসীন দলের স্থানীয় এক নেতা।
৩১ জানুয়ারি পুলিশ কর্মকর্তা জিডিটি দায়ের করেন। ৫ মার্চ এসবি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোজাম্মেল হক খানকে এ বিষয়ে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রতিবেদনটি পেশ করেন। জেলা পর্যায়ের নেতাদের ইচ্ছা ও নির্দেশনা মোতাবেক পরিকল্পনা বাস্তবায়ন করতে পুলিশকে চাপ প্রয়োগ করা হচ্ছে বলে এসবি রিপোর্টে জানা যায়। রাজনৈতিক চাপ ও প্রভাবিত করা হচ্ছে বলেও অভিযোগ আনা হয় ওই প্রতিবেদনটিতে।
সরকার দলীয় নেতা গ্রেফতার করে মানুষের কাছ থেকে টাকা নেওয়ারও অভিযোগ করা হয়েছে পুলিশের বিরুদ্ধে। জানুয়ারি থেকে চলমান রাজনৈতিক সহিংসতায় পুলিশের বিরুদ্ধে গ্রেফতার বাণিজ্যের এটি শুধু নির্দিষ্ট স্থান বা জেলার নয় পুলিশের বিরুদ্ধে এ অভিযোগ সারাদেশে উঠছে।
৩১ জানুয়ারি সকালে অবরোধের সমর্থনে একটি স্কুলের সামনে থেকে ককটেল বিস্ফোরণের সময় এক শিবির কর্মীকে হাতেনাতে গ্রেফতার করে পুলিশ। বিকেলে ক্ষমতাসীন দলের কর্মীরা পুলিশ কর্মকর্তাদের পার্টি অফিসে ডেকে পাঠায়। পার্টি অফিসে ৩০-৩৫জন নেতা-কর্মী উপস্থিত ছিলেন যখন থানার এ কর্মকর্তা সেখানে পৌঁছান।
এসবি রিপোর্ট অনুযায়ী, জিডিতে বলা হয়েছে ওসিসহ তিনজন পুলিশ অফিসার ক্ষমতাসীন নেতার নির্দেশনা অনুযায়ী কর্মকাণ্ড পরিচালনা করছে না। নেতা বলেন ‘আপনি তাকে ছেড়ে দিবেন না যাকে আমি গ্রেফতার করতে বলি। তাকে গ্রেফতারও করতে পারবেন না যাকে আমি গ্রেফতার করতে না বলি। কাউকে গ্রেফতার করার আগে আমাকে জানাতে হবে, আমি পার্টির সাধারণ সম্পাদক। কাউকে গ্রেফতার করার আগে আমার সাথে আলাপ-আলোচনা করে গ্রেফতার করতে হবে। আমার অনুমতি ছাড়া গ্রেফতার করা হলে আপনি (থানার নাম) এখানে কাজ করতে পারবেন না।’ এছাড়া সরকার দলীয় এ সাধারণ সম্পাদক বলেন ‘ আমার ছেলেরা বন্দুক, ছুরি ও মাদক নিবে তাদের গ্রেফতার করা যাবে না।
এ নেতা ওসির বিরুদ্ধে অভিযোগ করে বলেন, শতশত মানুষকে গ্রেফতার করে মোটা টাকার বিনিময়ে তাদের ছেড়ে দেওয়ারও অভিযোগ রয়েছে এই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে।
ওসি তার উদ্ধর্তন কর্মকর্তার নির্দেশে কাজ করার কথা জানান। তার পরে ওই নেতা শিবিরের নেতাকে মুক্তি দিতে পুনরায় দাবি জানান। যখন ওসি তার কথার নেতিবাচক উত্তর দেন তখন তিনি জানান এ থানায় কিভাবে কাজ করেন, আমি তাকে দেখে নিব। – ডেইলি স্টার থেকে 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া