adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৭ ঘণ্টায় বিশ্বের যেকোনো স্থানে সেনা পাঠাতে পারবে রাশিয়া!

119252_1_2আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়া এক দশকের মধ্যে বিশ্বের যেকোনো স্থানে সাত ঘণ্টার মধ্যে চারশ' ট্যাংকসহ ভারি অস্ত্রে সজ্জিত সেনা মোতায়েন করতে পারবে।
মস্কোর সামরিক-শিল্প কমিশনের তৈরি করা নতুন বিমানের নকশার ভিত্তিতে এ দাবি করা হয়েছে। এতে বলা হয়েছে, ২০২৪ সালের মধ্যে ঘণ্টায় সর্বোচ্চ দুই হাজার কিলোমিটার বেগে উড়তে সক্ষম সুপারসনিক গতির অন্তত ৮০টি সামরিক পরিবহন বিমান পিএকে টিএ তৈরি করবে মস্কো। সাত হাজার কিলোমিটার পাড়ি দিতে সক্ষম এ বিমানের বহন ক্ষমতা হবে দুইশ’ টন। ফলে এক দশকের মধ্যে পিএকে টিএ বিমান বহরের মাধ্যমে রণ-প্রস্তুত ভারি অস্ত্রে সজ্জিত সাঁজোয়া বাহিনীকে বিশ্বের যে কোনো স্থানে মোতায়েন করতে পারবে রাশিয়ার সেন্ট্রাল কমান্ড। এ বিমান বহরের সহায়তায় ৪০০ ভারি আরমান্তা ট্যাংক মোতায়েন করা যাবে। এছাড়া, ট্যাংক বিধ্বংসী স্পুর্ত-এসডি’র মতো ৯০০ হালকা সাঁজোয়া গাড়িও বিমানযোগে মোতায়েন করা সম্ভব হবে।
ইরাকে আগ্রাসনের জন্য আমেরিকা যে বিপুল সংখ্যক সেনা ও অস্ত্র মোতায়েন করেছিল ভবিষ্যতে রাশিয়া সে পরিমাণ সেনা ও অস্ত্র কয়েক ঘণ্টার নোটিশেই বিশ্বের যেকোনো স্থানে মোতায়েন করতে পারবে বলে নাম প্রকাশে অনিচ্ছুক রুশ সামরিক সূত্র থেকে দাবি করা হয়েছে।
রুশ বাহিনী এর আগে এ জাতীয় কোনো দাবি করে নি এবং তাদের এ দাবি খোদ রাশিয়ার ভেতরেই বেশ বিস্ময়ের সৃষ্টি করেছে।
– রেডিও তেহরান

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া