adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইয়েমেনে মসজিদে বোমা হামলার দায় স্বীকার আইএসের

news_img (1)আন্তর্জাতিক ডেস্ক : ইয়েমেনে মসজিদে বোমা হামলার দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন আইএস। সংগঠন থেকে বলা হচ্ছে তাদের জঙ্গি সদস্যরা সানার ২টি মসজিদে বোমা হামলা চালিয়েছে। খবর বিবিসির।
২০ মার্চ শুক্রবার ইয়েমেনের ২টি মসজিদে বোমা হামলা চালালে ১৩৭ জন নিহত হয়। এ ঘটনায় আহত হয়েছে ৩০০ ব্যক্তি। হাসপাতাল সূত্র এ কথা জানিয়েছেন।
বেঁচে যাওয়া প্রত্যক্ষদর্শী মোহম্মদ আল-আনসি বলেন, হামলার পর রক্তের নদী বয়ে যায় মসজিদের ভেতর। 
সূত্র মতে, আল-হাসুস মসজিদে বোমা হামলা চালিয়েছিল ২ জন বোমাবাজ। ১জন মসজিদের প্রবেশ পথে বোমা বিস্ফোরণ করে। আরেকজন মসজিদের ভেতর বোমা বিস্ফোরিত করে। হুতি বিদ্রোহীদের বিশিষ্ট ধর্মীয় নেতা আল-মুরতাদা বিন জায়েদ আল-মাহাতোয়ারি শুক্রবারের বোমা হামলায় নিহত হয়েছেন। ইয়েমেনে স্থানীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে। 

প্রসঙ্গত, যে ২টি মসজিদে এই বোমা হামলা চালানো হয়েছিল, সেগুলোতে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা ও তাদের সমর্থকরা ব্যবহার করতো। এ ২টি মসজিদ থেকে রাজধানী সানার সবকিছু নিয়ন্ত্রণ হতো। 
২০১৪ সালের নভেম্বরে আইএস ইয়েমেনে তাদের সংগঠন তৈরি হয়েছে বলে ঘোষণা করেছিল। আন্তর্জাতিক ভাবে স্বীকৃত দেশটির রাষ্ট্রপতি আবেদ রাব্ব মানসুর হাদি সানা ছেড়ে পালিয়ে বন্দর শহর এডেনে আশ্রয় নিয়েছেন। 
ইয়েমেনে রাজনৈতিক অস্থিতিশীলতা বহুদিন ধরে চলেছে। শিয়া ভিত্তিক বিদ্রোহী হুতিরা দেশটির ২১ টি প্রদেশের মধ্যে ৯টিতে নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া