adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মারাত্মক সিন্ডিকেশন

sanaul-haq-khanসানাউল হক খান : বাংলাদেশের বিশ্বকাপ মিশনটা গুলিয়ে দেয়ার জন্য দুটো বিতর্কিত সিদ্ধান্তই অনেক। দোহানো দুই কাড়ি দুধ নষ্ট করার জন্য যেমনটি দু/এক ফোঁটা লেবুর রসই যথেষ্ট!
ভারতের তথা যে কোনো ক্রিকেট-কুলীন দেশের বিরুদ্ধে বাংলাদেশের জেতার যতোই কামনা করা হোক, ক্রিকেটের বাণিজ্য-নির্ভর চোখ তাকে জবরদস্ত শাসানিতে মেধা ও মগজ থেকে নিংড়ে নিয়ে যাবে সব সাধ-আহ্লাদ। ন্যুব্জ-কুঁজো করে দেবে শরীরের সব ভাষা।
ক্রিকেটের যতো ভব্যতা, স্বভাব-সুন্দর আচরণ, মার্জিত ভেদবুদ্ধি সবই গ্যাছে জাহান্নামে। ভারতের ক্রিকেট-মাফিয়া কী ভয়ংকর, তার প্রমাণ ১৯৯৬ সালের বিশ্বকাপের সেমিফাইনাল (ভারত ও শ্রীলংকার ম্যাচ, কলকাতা): ভারতের ব্যাটিংয়ের নাট-বল্টু যখন শ্রীলংকার বোলিং দ্বারা এলোমোলো, তখনই শুরু হলো কোলকাতার তথাকথিত জ্ঞানি(?) দর্শকের ময়দানী ভায়োলেন্স: গ্যালারী থেকে পানির বোতল, কেরু কোম্পানীর মদের বোতল, জুতো-স্যান্ডেল কিছুই বাদ যায় নি।
আসলে, ক্রিকেটের ভারত-নির্ভর বাণিজ্যিক আচরণে প্রভাবিত গোটা ক্রিকেট-বিশ্ব ভারতের কূটনৈতিক পকেটে বন্দী। আকাশ-সংস্কৃতি, চ্যানেল-সংস্কৃতি, অঞ্জু মহেন্দ্রের ভিভ রিচার্ডস সংস্কৃতি ইত্যাদি সবকিছুই আজ ভারতের লাভজনক ব্যবসার রসদ-খোরাক। ৯৬’র সেমিফাইনালে ম্যাচ রেফারী স্বয়ং ক্লাইভ লয়েডকে রাতারাতি ম্যানেজ করার গোপন কাহিনী চিরকাল তদন্তের হিমাগারেই থাকলো!
আইসিসির বর্তমান সভাপতি আ.হ.ম মোস্তফা কামাল সম্ভবত সে ঘটনার খবরটাও জানেন না। বাংলাদশের ক্রিকেট-উন্নয়নে ভারতের আন্তরিকতার পশ্চাদে একটি বিষয়ই শুধু কাজ করে। সেটা হলো ‘তালগাছ ভারতের, যেখানেই বিচার দাও’। মাশরাফিদের বলতেই হবে: শ্বশুর বাড়ির তালগাছ, স্লামালেকুম! নমস্কার!! ধোনিরা দরিদ্রদের কাছে হারবে কেন?
আর কামাল সাহেবের উদ্দেশে বলতে চাই : নিজের মেরুদণ্ডের প্রতি সুবিচার করুন। পদত্যাগ পত্রটা জলদি পাঠিয়ে দিন। টিভি চ্যানেলগুলো তো ঘুরেফিরে দেখলেন, সুতরাং ‘প্রয়োজনে’ পদত্যাগ নয়, আপনি ন্যায়সঙ্গত ভাবেই পদত্যাগ করবেন। রাশি রাশি বালি দিয়ে পিরিতির বাঁধ বানানো সম্ভব নয়। ক্রিকেট যখন কৌলীন্যের পোষাক-খোলা নগ্ন উতসব।
ব্যবসা আর মতলববাজদের খপ্পর থেকে ক্রিকেটের সনাতন-সৌন্দর্যকে রক্ষা করার দায়িত্বে একটু সময় দিন। স্বেচ্ছায় দুর্ঘটনা ঘটিয়ে যারা ‘আহা-উহু’র প্রলেপ মাখেন, তাদের হাতে ক্রিকেট বাঁচবে না। বাঁচবে তাদের মতলববাজি। শক্ত হবে তাদের সিন্ডিকেশন। ক্রিকেটের ভারত-বাণিজ্য-বসতও লক্ষ্মীর সন্ধান পাবে না। কী বুঝলেন? লেখক : বিশিষ্ট কবি ও ক্রীড়া বিশ্লেষক

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া