adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিশিষ্টজনদের অভিমত – সালাহ উদ্দিনকে খ্ুঁজে বের করার দায় রাষ্ট্রের

Salahuddin-Ahmed-BNP11নিজস্ব প্রতিবেদক : বিএনপি নেতা সালাহ উদ্দিন আহমেদকে খুঁজে বের করার দায় রাষ্ট্রের। আইনশৃঙ্খলাবাহিনী দায়িত্ব কিছুতেই এড়াতে পারেনা বলে জানিয়েছেন বিশিষ্টজনেরা।  সালাহ উদ্দিনের ‘নিখোঁজ’ রহস্যের জট এখনো খোলেনি। কোথায় আছেন, কেমন আছেন বিএনপির যুগ্ম-মহাসচিব ও সাবেক প্রতিমন্ত্রী সালাহউদ্দিন গত ১১দিনেও সেই রহস্যের জট খোলেনি। অজানা শঙ্কায় উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে সময় পার করছেন তার স্ত্রী-সন্তান আত্মীয়স্বজনরা।
বৃহস্পতিবার সালাহ উদ্দিনের স্ত্রী হাসিনা আহমেদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করতে পারেন। সালাহ উদ্দিনকে খুঁজে বের করতে আদালতে রুল জারীসহ বিভিন্ন চেষ্টার পরেও এখনো পর্যন্ত তার কোন হদিস দিতে পারেনি আইনশৃঙ্খলাবাহিনী।  সালাহ উদ্দিনের ভাগ্যে কি ঘটবে? এমন প্রশ্ন শুধু তার পরিবারের সদস্যদের নয়, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, মানবাধিকার কর্মী, সুশীল সমাজের নেতৃবৃন্দেরও একই জিজ্ঞাসা। বিএনপির সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলীর মতো সালাহ উদ্দিনকে গুম করার আশঙ্কাও প্রকাশ করা হচ্ছে। 
গত মঙ্গলবার (১০ মার্চ) রাতে আইন-শৃঙ্খলা বাহিনীর পরিচয়ে উত্তরার এক বাসা থেকে দুই গৃহকর্মীসহ তাকে তুলে নেয়া হলেও এখনো তার সন্ধান মেলেনি। তুলে নেওয়ার পর থেকে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীসহ আইন-শৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে সালাহ উদ্দিনকে গ্রেফতার বা আটকের কথা অস্বীকার করা হচ্ছে। ফলে সালাহ উদ্দিন আহমেদকে ইলিয়াস আলীর মতো গুম করা হতে পারে বলে আশঙ্কা করছে বিএনপি-জামায়াতসহ বিভিন্ন রাজনৈতিক দল ও  মানবাধিকার সংস্থাগুলোসহ দেশের বিশিষ্টজনেরা। সালাহউদ্দিনকে নিখোঁজ রহস্যের  ব্যাপারে সুজন সম্পাদক অধ্যাপক বদিউল আলম মজুমদার বলেন , ‘সরকার ও আইনশৃঙ্খলাবাহিনীর দায়িত্ব তাকে খুঁজে বের করা। সালাহউদ্দিনের রাজনীতি আমি করিনা। অথবা তার রাজনীতির ব্যাপারেও আমার দ্বিমত থাকতেই পারে। কিন্তু একজন নাগরিক হিসেবে বেঁচে থাকার অধিকার তার রয়েছে। তার সাংবিধানিক অধিকার নিশ্চিত করা সরকারের দায়িত্ব’।
বিশিষ্ট আইনজীবী ও মানবাধিকার নেত্রী এ্যাডভোকেট এলিনা খান বলেন,‘ শুধু সালাহ উদ্দিন নয় , যে কেউ নিখোঁজ হলে রাষ্ট্রের দায়িত্ব সে কোথায় আছে, কিভাবে আছে তা সবাইকে জানিয়ে দেয়া। হাইকোর্ট রুল জারি করেছে সে অনুযায়ীও আমি মনে করি রাষ্ট্রের জানিয়ে দেয়া উচিত সালাহ উদ্দিন কোথায় আছে তা খুঁজে বের করে দেয়া। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলছেন সে আত্মগোপনে আছে। যদি থেকেও থাকে তাহলেও তাকে খুঁজে বের করার দায় কোনভাবেই এড়াতে পারেনা রাষ্ট্র।
উত্তরার যে বাসা থেকে সালাহউদ্দিনকে ধরে নিয়ে যাওয়া হয়েছে, সেই এলাকার লোকজনও সেদিন আইনশৃঙ্খলা বাহিনীর গাড়ি দেখেছে। স্থানীয় সূত্র জানায়, রাত ৯ টার পরেই ১৩বি নম্বর সড়কের আশপাশের কয়েকটি ফটক বন্ধ করে দেওয়া হয়। এ সময় নিরাপত্তা কর্মীরাও নিজ নিজ এলাকায় সাইকেল, বাঁশি আর টর্চলাইট নিয়ে নেমে পড়েন। সোমবার রাতে ১৩বি নম্বর সড়কে ঢোকার মুখেই স্থানীয় কিছু তরুণ-তরুণীকে ব্যাডমিন্টন খেলতে দেখা যায়। আনসার সদস্যরা জানান, সেদিনও (১০ মার্চ) এই তরুন-তরুণীরা  ব্যাডমিন্টন খেলছিলেন।  ৯ টার দিকে ১৩বি রোডের মাথায় একটা কালো পিকআপ এসে থামে। এরপর আরও মাইক্রোবাস ওই সড়কে ঢোকে। আইনশৃঙ্খলা বাহিনীর পিকআপ ভ্যান-মাইক্রোবাস দেখে ছেলেরা ঘটনা কী জানার জন্য গলির মুখে উতসুক হয়ে জড়ো হন। এ সময় নিরাপত্তা কর্মীরা বলেন, ‘ভাইয়া আপনারা বাসায় যান। ঝামেলা হতে পারে।’ এরপর খেলা ভেঙে যায়। ছেলেমেয়েরা যে যার মতো বাসায় চলে যান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া