adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নীতির লুকোচুরি

10502067_312361795598552_5679372089538113289_n3-400x400গোলাম মোর্তোজা : বাংলাদেশের রাজনীতিতে অনেক পরিবর্তন ঘটছে। গণমাধ্যমসহ সারা দেশের মানুষ ব্যস্ত খালেদা জিয়ার গ্রেপ্তার হওয়া-না হওয়া, হাজিরা প্রসঙ্গ নিয়ে। কিছুটা বিশ্বকাপ ক্রিকেট নিয়ে। এরমধ্যে যে বিষয়গুলো আলোচনায় কম আসছে, সেগুলো পর্যবেক্ষণ করলে পরিবর্তনটা উপলব্ধি করা যায়।
১. অভিজিৎ হত্যাকাণ্ডের পর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বজনশ্রদ্ধেয় শিক্ষক অজয় রায়কে ফোন করে অনেকক্ষণ কথা বলেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যারা একটুও চেনেন, তারাও বুঝবেন অজয় রায়ের বাড়িতে তার যাওয়ার কথা। কিš‘ যাননি। ফোনের সংবাদটি গণমাধ্যমে আসুক, এটা চাওয়া হয়নি সরকারের পক্ষ থেকে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে অধ্যাপক অজয় রায়ের কথোপকথন (বিডিনিউজ২৪.কমের সৌজন্যে):
প্রধানমন্ত্রী বলল, ‘স্যার আমি কী করতে পারি আপনার জন্যে?’
আমি বললাম, ‘তুমি তো আমার ছাত্রীতুল্য, তোমার হাজবেন্ড আমার একেবারে সরাসরি ছাত্র।’ বলল, ‘সেগুলো তো আমি জানি স্যার।’
আমি বললাম, ‘দেখ, তুমি এখন ক্ষমতার শীর্ষে আছ। এখন তোমার আমলে এসব ঘটবে, এটা তো সহ্য করা যায় না।’
তো বলল যে (প্রধানমন্ত্রী), ‘স্যার আই উইল ট্রাই মাই বেস্ট। আপনার প্রতি তো সহানুভূতি আছেই। আপনার এই দুর্ঘটনার জন্য আপনার পাশে আছি আমি।’
আর বলল যে, ‘আমি আপ্রাণ চেষ্টা করব আমাদের আইনশৃঙ্খলা বাহিনী এবং ডিবি দিয়ে। অভিজিতের খুনিরা যাতে চিহ্নিত হয়।’
২. হত্যাকাণ্ডের পর ব্লগার রাজীবের বাড়িতে প্রধানমন্ত্রী যাওয়ায় যে প্রতিক্রিয়া হেফাজতে ইসলাম দেখিয়েছিল, সেই সুযোগ আর একবার দিতে চায়নি সরকার। আওয়ামী লীগ বা সরকারের একটি অংশ মনে করে যে, রাজীবের বাড়িতে যাওয়া প্রধানমন্ত্রীর ঠিক হয়নি।
৩. পুত্র হারানো বাবাকে সমবেদনা জানাতে মন্ত্রিপরিষদের বেশ কয়েকজন সদস্য অজয় রায়ের বাড়িতে গেছেন। আওয়ামী লীগের নেতাদেরও অনেকে গেছেন। যাওয়াটাই স্বাভাবিক। অজয় রায় তো সবার কাছেই অত্যন্ত শ্রদ্ধার মানুষ। কিন্তু কেউই চায়নি যে, এই সংবাদ গণমাধ্যমে প্রচার হোক।
প্রধানমন্ত্রীর সঙ্গে কথার বিষয় গণমাধ্যমে না আসা বিষয়ক প্রশ্নের উত্তরে বিডিনিউজ২৪.কমকে অজয় রায় বলেছেন, ‘উনি দেননি, আমি তো আর দিতে পারি না। শুধু তাই না, এরা কেন লুকোচুরি করছে, তা জানি না। আমার সঙ্গে অন্তত চারজন মন্ত্রী দেখা করেছে। মুহিত ভাই (আবুল মাল আবদুল মুহিত, অর্থমন্ত্রী), তিনি তো আমার পুরনো মানুষ। আমরা যখন ছাত্র ছিলাম, তিনি আমাদের তিন বছরের সিনিয়র ছিলেন, এসএম হলের ভিপি ছিলেন। তারপরে ইনু (হাসানুল হক ইনু, তথ্যমন্ত্রী) এসেছিলেন। রাশেদ খান মেনন (বেসামরিক বিমান চলাচলমন্ত্রী) এসেছিলেন, আমার ছাত্র সংস্কৃতি কর্মী নূর (আসাদুজ্জামান নূর, সংস্কৃতিমন্ত্রী) এসেছিল। কেউ কিন্তু বিষয়টি প্রচারমাধ্যমে, গণমাধ্যমে দেয়নি। কিন্তু কেউ প্রচারমাধ্যমে দেয়নি কেন? কেন এই লুকোচুরিটা করছেন ওনারা, জানি না।
৪. নিহত অভিজিতের শবদেহের প্রতি সম্মান শ্রদ্ধা দেখানোর জন্য সরকার বা আওয়ামী লীগের নেতা-মন্ত্রীরা যাননি।
৫. আওয়ামী সমর্থিত লেখক-বুদ্ধিজীবী-শিক্ষক-সাংবাদিক-সংস্কৃতিকর্মী-অ্যাকটিভিস্ট কাউকেই জোরালো প্রতিবাদ করতে দেখা যায়নি।
৬. বিএনপি-জামায়াত-হেফাজত স্বাভাবিক কারণেই অভিজিতরা হত্যাকাণ্ডের শিকার হলে রাস্তায় নামবে না বা প্রতিবাদ করবে না। যারা প্রতিবাদ করত, করার কথা, যেভাবে করার কথা, তারাও করছে না। এটা দেশের রাজনীতির একটি বড় পরিবর্তন।
৭. হেফাজত বা ধর্ম নিয়ে উন্মাদনাকারীদের সঙ্গে বিএনপির একটা সহাবস্থান আছে। আওয়ামী লীগও এখন সে রকম সহাবস্থানের রাজনীতি বেছে নিয়েছে। সরকার তাদের নানা রকম সুযোগ সুবিধা দিয়ে হাতে রাখছে। তারা ক্ষেপে যায়, এমন কিছু করছে না।
৮. অজয় রায়কে প্রধানমন্ত্রীর ফোন, মন্ত্রীদের অজয় রায়ের বাড়িতে যাওয়া, গণমাধ্যম গুরুত্ব দিয়ে প্রচার না করায় অনেকে সমালোচনা করছেন। বিনীতভাবে তাদের উদ্দেশে বলছি, হয় আপনারা সঠিক ভার্সন বলছেন না অথবা না জেনে বলছেন।
৯. ব্লগার রাজীব হত্যাকাণ্ডের পর হেফাজতের দাবির প্রতি সহানুভূতি দেখিয়ে ব্লগারদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে সরকার। সর্বশেষ চারজন ব্লগার জেলে ছিলেন। এরমধ্যে দু’জন জামিন পেয়েছেন, দু’জন এখনও জেলে।
১০. অভিজিৎ হত্যাকাণ্ডের দু’ঘণ্টা আগে অজয় রায় ফোন করে শাহরিয়ার কবিরকে বলেছিলেন, মুক্তমনা ব্লগ বন্ধ করে দেয়া হয়েছে। তার দু’ঘণ্টা পর অভিজিৎ হত্যাকা-ের শিকার হন। কে ব্লগ বন্ধ করল, কে বা কারা বন্ধ করতে পারে? শাহরিয়ার কবির পরবর্তীতে সরকারসংশ্লিষ্ট ব্যক্তিদের থেকে জেনেছেন যে, ‘মুক্তমনা’ ব্লগ কেউ বন্ধ করেনি। এটা ছিল একটা টেকনিক্যাল সমস্যা। বিষয়টি যদি কাকতালীয়ও হয়, তারপরও অনেক গুরুতর প্রশ্নের জন্ম দেয়। তেমন কিছু নয়, সেটাই বিশ্বাস করতে চাই। তবুও প্রত্যাশা করি তদন্তে বিষয়টি গুরুত্ব পাবে।
১১. বদলে যাওয়া রাজনীতিতে, পরিবর্তিত আওয়ামী লীগের নীতিতে রাজনীতি কতটা উপকৃত হবে, আওয়ামী লীগ কতটা উপকৃত হবে- বিষয়গুলোর নানা রকম ব্যাখ্যা করা যায়। হেফাজত বা এ ধরনের বিশ্বাসীদের ভোট বা সমর্থন আওয়ামী লীগ পাবে? আমার বিশ্লেষণ ‘হ্যাঁ’ বলে না, তবুও এটা একটা বড় প্রশ্ন। 
১২. আদর্শিক রাজনীতি থেকে অনেক অনেক দূরে সরে গিয়ে, হেফাজতিদের পৃষ্ঠপোষকতা দেয়ার যে রাজনীতিতে আওয়ামী লীগ প্রবেশ করল বা করছে, তার ফলাফল কী হবে বা হতে পারে? আওয়ামী লীগ বলবে, এটা কৌশলগত অবস্থান। হয়তো তা-ই। কিন্তু এই কৌশলগত অবস্থান থেকে চাইলেই কি বের হয়ে আসা যাবে? সাপ্তাহিক

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া