adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘পরমাণুক্ষেত্রে ভারতকে প্রতিহত করতে চায় পাকিস্তান’

d975cb27e5d3e1170701b0e7675bc990_XLআন্তর্জাতিক ডেস্ক : ভারতকে প্রতিহত করার  লক্ষ্য সামনে রেখে পাকিস্তান নিজের পরমাণু প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলেছে। পাকিস্তানের ইংরেজি দৈনিক ডনকে দেয়া সাক্ষাতকারে এ কথা বলেছেন ইসলামাবাদের কায়দে আজম বিশ্ববিদ্যালয়ের প্রতিরক্ষা ও কৌশলগত স্টাডিজ বিভাগের সাদিয়া তাসলিম। তিনি আরো বলেন,  ভারতে আঘাত হানার ক্ষমতা জোরদার হলেই নিজ প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী হবে বলে মনে করছে পাকিস্তান।
চলতি মাসের ৯ তারিখে আরব সাগরে পরমাণু বোমা বহনে সক্ষম শাহিন ৩ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে পাকিস্তান। এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, শাহিন ৩ এর ঘোষিত পাল্লা ১৭০০ মাইল বলে জানান হয়েছে অর্থাৎ ভারতের দূরবর্তী এলাকায়ও আঘাত হানতে পারবে এ ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র।
তিনি আরো বলেন, ভারতের ব্যাপক ভিত্তিক পরমাণু কর্মসূচির মুখে পাকিস্তান নূন্যতম পরমাণু প্রতিরক্ষা ব্যবস্থা গড়তে চাইছে। এ ক্ষেত্রে ভারতীয় উন্নয়নের পরিপ্রেক্ষিতেই পাকিস্তান নিজ পরমাণু প্রতিরক্ষা চাহিদার হিসাব করছে বলে জানান তিনি।
এ ছাড়া, ভারতকে ঘিরে পাকিস্তানের পরমাণু নীতি তৈরি হয়েছে কিন্তু ভারতের পরমাণু নীতি কি পাকিস্তানকে ঘিরে আবর্তিত হচ্ছে কিনা জানতে চাওয়া হলে সাদিয়া তাসলিম বলেন, এ অঞ্চলে ভারতের বৃহৎ লক্ষ্য রয়েছে এবং তাই পরমাণু নীতিও বহুমুখী হয়ে উঠেছে।
ভারত নিজের পরমাণু বোমার মজুদ বাড়িয়ে চলেছে এবং পাকিস্তানও একই কাজ করবে কিনা জানতে চাওয়া হলে সাদিয়া বলেন, চূড়ান্ত ভাবে পাকিস্তান কি  করবে তা অনেক কিছুর ওপর নির্ভর করে। এর সঙ্গে  ইচ্ছা ও অনিচ্ছা, অবকাঠামো, জাতীয় অগ্রাধিকার এবং সম্পদের বিষয় জড়িত বলে জানান তিনি। তবে বর্তমান প্রবণতা দেখে মনে হয়, পরমাণু ক্ষেত্রে ভারতের উন্নয়নে গভীর ভাবে উদ্বিগ্ন পাকিস্তান এবং এর সঙ্গে পাল্লা দিয়ে উন্নতি করতে না পারলেও সম্ভাব্য ক্ষেত্রে অন্তত পাল্টা ব্যবস্থা গ্রহণ করছে ইসলামাবাদ।  

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া