adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নারীর ক্ষমতায়ণের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন : স্পিকার

speakerতোফাজ্জল হোসেন : জাতীয় সংসদের স্পিকার এবং সিপিএ নির্বাহী কমিটি’র চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী নারীর ক্ষমতায়ন ও নারীর কল্যাণে বাংলাদেশ কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন। তৈরি পোষাক-শিল্পে নারীর বিশেষ অবদানের কথা তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশে নারীদের জন্য ডে- কেয়ার সেন্টার এবং আবাসন ব্যবস্থাসহ অন্যান্য সুবিধাদি নিশ্চিত করা হয়েছে। এছাড়াও তৃণমূল পর্যায়ে নারীর ক্ষমতায়নকে নিশ্চিত করতে স্থানীয় সরকার আইনে নারীর প্রতিনিধিত্ব নিশ্চিত করা হয়েছে। 
জাতীয় সংসদেও ২০% নারী প্রতিনিধিত্ব করছে। সোববার জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল এবং এর নির্বাহী পরিচালক ফুমজিলে স্মামবো-এনগুকা এর সাথে জাতিসংঘের সদর দপ্তরে সাক্ষাৎ করেছেন। সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। ফুমজিলে ম্লামবো-এনগুকা প্রথমেই স্পিকারকে সিপিএ নির্বাহী কমিটি’র চেয়ারপার্সন নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানান।
সাক্ষাতকালে স্পীকার বলেন, কমনওয়েলথভূক্ত দেশগুলিতে নারীর রাজনৈতিক নেতৃত্ব প্রতিষ্ঠায় সিপিএ কাজ করে যাচ্ছে। মাল্টায় অনুষ্ঠিতব্য কমনওয়েলথ রাষ্ট্রপ্রধানদের পরবর্তী সম্মেলনে নারী সংসদ সদস্যরা কমনওয়েলথভূক্ত দেশগুলিতে নারীর রাজনৈতিক প্রতিনিধিত্ব ও নারী নেতৃত্ব প্রতিষ্ঠার কার্যকরী পন্থা নিয়ে আলোচনা করবেন। এসময় উই এন্ড ওম্যান নির্বাহী পরিচালক সহ¯্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন এবং এমডিজি  অর্জনে বাংলাদেশকে রোল মডেল হিসেবে উল্লেখ করেন।
স্পিকার এর আগে জাতিসংঘের বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল অতুল খেে এর সাথে জাতিসংঘের সদর দপ্তরে সাক্ষাৎ করেন। অতুল খেরে বিশ্ব শান্তি রক্ষা মিশনে বাংলাদেশের অবদানের ভূয়সী প্রশংসা করেন।
এসময় স্পিকার বলেন, শান্তিরক্ষা বাহিনীতেও নারী সদস্যরা বিশেষ ভূমিকা রাখছে। আন্ডার সেক্রেটারি জেনারেল বলেন, শান্তিরক্ষা মিশনসহ অন্যান্য সকলক্ষেত্রে বাংলাদেশের গৃহীত পদক্ষেপই প্রমাণ করে যে নারীর ক্ষমতায়নে বাংলাদেশ সঠিক পথে এগিয়ে যাচ্ছে। এসময় জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি আব্দুল মোমেন, ইকোনমিক মিনিস্টার বি.ডি. মিত্র উপস্থিত ছিলেন। এছাড়া গতকাল স্পিকার জাতিসংঘের জেনারেল অ্যাসেম্বলিতে ‘বাংলাদেশ লাউঞ্জ’ উদ্বোধন করেন। উদ্বোধনকালে স্পিকার বলেন, এটা বাংলাদেশের জন্য একটি সম্মানজনক পদক্ষেপ। বিশ্বের বিভিন্ন দেশের মানুষ এই লাউঞ্জ পরিদর্শনকালে বাংলাদেশের বিষয়ে আরও আগ্রহী হয়ে উঠবে। এসময় জাতিসংঘে নিযুক্ত বিভিন্ন দেশের স্থায়ী প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া