adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ডেটলাইন ১৯, অপেক্ষায় বাংলাদেশ

cricket-bangladesh-shouroV-400x153মেহেরুন ময়না : বাংলাদেশের সাথে ২০২০ সাল পর্যন্ত  ক্রিকেট না খেলার ঘোষণা দিয়েছিল ভারত। কিন্তু ভ্যাগের কি পরিহাস এশিয়া কাপের পর এবার বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের সঙ্গে খেলছে হচ্ছে ভারতকে। একইসঙ্গে বাংলাদেশের প্রত্যাশাও বেড়ে এই খেলার প্রতি। ইংল্যান্ডের বিদায় ঘণ্টা বাজিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করার পর বাংলাদেশের মানুষের মধ্যে নিজ দলকে নিয়ে জল্পনা কল্পনা শুরু হয়ে যায়। বাংলাদেশের সাধারণ মানুষ থেকে শুরু করে সেমিফাইনালের স্বপ্ন দেখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বিশ্বকাপ ক্রিকেট নিয়ে মাতামাতি ও জয়উল্লাস দেখে মনে হচ্ছে গোটা দেশটাই এখন রীতিমত ক্রিকেট রোগে কাঁপছে। সর্বত্রই চলছে লেখালেখি ও প্রিয় খেলোয়াড় ও দলের জয়গান।
সেমিফাইনালে ওঠার ওই ম্যাচে সবাই ভারতকে এগিয়ে রাখলেও বাংলাদেশের সম্ভাবনাকে উড়িয়ে দিচ্ছে না। বাংলাদেশের কোয়ার্টার ফাইনালে যাওয়া থেকেই বিবেচনা করা যায়,  বিশ্বকাপে অংশগ্রহণকারী ১৪ দেশের মানসম্পন্ন খেলোয়াড়দের থেকে বাংলাদেশের খেলোয়াড়রা কোনো অংশেই কম মেধাবী নয়। তবে কোনো দলকে সাপোর্ট করার মানে এই নয় যে, আরেক দলকে নিয়ে ব্যাঙ্গ করতে হবে। বাংলাদেশের খেলোয়াড়দের লক্ষ্য ছিল কোয়ার্টার ফাইনাল যাওয়া। সেটা তারা করতে পেরেছে।
ক্রিকেট বিশ্লেষকরা বিশ্ব চ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে বাংলাদেশর ম্যাচটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলে মনে করছেন। অনেকে ইতোমধ্যেই গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন। ভারতের বিপক্ষে মাশরাফি-সাকিবদের জয়ের কোনো সম্ভাবনা নেই বলেছেন সৌরভ গাঙ্গুলী। অথচ ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রথম জয় ২০০৪ সালে। ভারতের বিপক্ষে বাংলাদেশের ১৩তম ম্যাচে জয় ধরা দেয়। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ম্যাচে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সৌরভ গাঙ্গুলির ভারতকে ১৫ রানে হারায় হাবিবুল বাশারের বাংলাদেশ দল। ভারতের বিপক্ষে দ্বিতীয় জয় তুলে নিতে খুব বেশি ম্যাচ অপেক্ষা করতে হয়নি বাংলাদেশের। ভারতের বিপক্ষে বাংলাদেশের ১৫তম ম্যাচে আরেকবার শচীন-সৌরভ-যুবরাজদের ভারতকে লজ্জায় ফেলে টাইগাররা। ২০০৭ বিশ্বকাপে পোর্ট অব স্পেনে তামিম, মুশফিক ও সাকিবের ফিফটিতে পাঁচ উইকেটে দারুণ জয় তুলে নেয় বাংলাদেশ। তৃতীয় জয়টি আসে ২০১২ সালের এশিয়া কাপে।
এদিকে, ভারতে মওকা মওকা নামের কোমল পানীয় পেপসির সাম্প্রতিক নির্মিত এক বিজ্ঞাপনে বাংলাদেশকে ছোট করে দেখানো হয়েছে এবং বিশ্বকাপ ক্রিকেটের কোয়ার্টার ফাইনাল সামনে রেখে এমন বিজ্ঞাপন প্রচার করা হলো।
বিজ্ঞাপনটি ইউটিউবে প্রচার হওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে সমালোচনার ঝড় উঠেছে। এই বিজ্ঞাপনের প্রতিবাদে বাংলাদেশের কিছু তরুণ পাল্টা একটি ভিডিও ফুটেজ তৈরি করেছে। সেখানে বাংলাদেশের ক্রিকেট দলের কাছে ভারতের দলের হারের দৃশ্যগুলো তুলে ধরা হয়েছে। বিশেষ করে ২০০৭ সালের বিশ্বকাপ ও ২০১২ সালের এশিয়া কাপের।
এই বিজ্ঞাপনটি নিয়ে লেখক আনিসুল হক বলেন, খেলা জিনিসটা জাতিতে জাতিতে মানুষে মানুষে মৈত্রী স্থাপনের জন্য। প্রতিযোগিতা থাকবে, কিন্তু তা শত্র“তায় পর্যবসিত হবে না। তবুও ফ্যানরা নানা রকমের উত্তেজনায় ভুগবে, ব্লগে, সামাজিক মাধ্যমে কথা ছোড়াছুড়ি হবে, কাদা ছোড়াছুড়িও হতে পারে, কার্টুন ছবি, ফটো কত কিছু বেরুবে। খেলা খেলাই। ১৯ তারিখে ভারত হারলেই তারা মাটিতে মিশে যাবে না, বাংলাদেশ হারলেও মানব উন্নয়ন সূচকে যে ভারতের চেয়ে বাংলাদেশ ভালো করেছে, তা বদলে যাবে না। তাই বলে জাতীয় গণমাধ্যমে কোনো বহুজাতিক একটা স্বাধীন জাতিকে হেয় করে বিজ্ঞাপন প্রচার করবে? এটা গ্রহণযোগ্য নয়।  

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া