adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মৃতের যৌনাঙ্গে যুবকের নবযৌবন

image_105975_0আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ আফ্রিকার কেপ টাউনে টাইগারবার্গ হাসপাতালে বিশ্বের প্রথম সফল যৌনাঙ্গ প্রতিস্থাপন করা হল এক যুবকের। বছর ২১-এর ওই যুবক ধর্মীয় রীতি মেনে বছর খানেক আগে কাস্ট্রেশন করাতে গিয়ে সংক্রামিত হয়ে যান। অবশেষে তার যৌনাঙ্গটি কেটে বাদ দিতে হয়।
যদিও অস্ত্রোপচারটি করা হয়েছিল গত বছর ডিসেম্বর মাসে। এ বছর চলতি মাস পর্যন্ত পর্যবেক্ষণে রাখা হয়েছিল ওই যুবককে।
অবশেষে চিকিতসকরা জানান, যৌনাঙ্গ শরীরের সঙ্গে যুক্ত হওয়ার পর সঠিক ভাবে কাজ করছে। ঘটনাটি বিশ্বে শুধুমাত্র প্রথমই নয় যুগান্তকারীও বটে। অস্ত্রোপচারে অন্যতম সহায়ক স্টেলেনবশ বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগের প্রধান আন্দ্রে ফান ডার মারওয়ে জানান, 'আমরা আশা করেছিলাম বছর দু'য়েকের মধ্যে তার যৌনাঙ্গ সম্পূর্ণ স্বাভাবিকভাবে কাজ করবে। কিন্তু এত দ্রুত আরোগ্য হবে তা আমরা ভাবতে পারিনি। এটা খুবই আশাপ্রদ ব্যাপার।'
ইতিমধ্যে আরও ৯ জন রোগী এই অস্ত্রোপচারের জন্য আবেদন জানিয়েছেন।
প্রসঙ্গত, ২০১৩-য় দক্ষিণ আফ্রিকার জোসা উপজাতির রীতি অনুযায়ী যুবকদের কাস্ট্রেশন করতে গিয়ে প্রায় ৩০ জন নিহত হন। ৩০০ আরও আহত ও সংক্রামিত অবস্থায় হাসপাতালে ভর্তি হন। এর পরই নড়েচড়ে বসে প্রশাসন। ঘটনার সঙ্গে জড়িত বেশ কয়েক জনকে গ্রেপ্তারও করা হয়। এই ঘটনায় চিকিতসকদের মধ্যে আলোড়ন তৈরি করে। স্টেলেনবশ বিশ্ববিদ্যালয়ের চিকিতসকরা যৌনাঙ্গ প্রতিস্থাপনের কথা ভাবেন।
নাম প্রকাশে অনিচ্ছুক ওই যুবককেই প্রথম অস্ত্রোপচার করেন তারা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া