adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে ডিজির নেতৃত্বে দুর্নীতি আর অনিয়ম

durjogতোফাজ্জল হোসেন : যে প্রতিষ্ঠানের কর্তা ব্যাক্তিই দুর্নীতির মহাউৎসবে নেতৃত্ব দিচ্ছেন। এই কর্মকর্তা হলেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক ও উপ-পরচিলক, প্রকল্প পরিচালকসহ প্রতিষ্ঠানের অফিস সহকারীরাও একে অন্যের সঙ্গে পাল্লা দিচ্ছে দুর্নীতিতে। কাজ না করেই ঠিকাদারদের বিল পরিশোধ করা হয়েছে।
দুর্নীতি অনিয়ম হচ্ছে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) বদলিতে। এক্ষেত্রে ২ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত লেনদেন হচ্ছে। এক কর্মকর্তা অবসরে গেলেও তাকে দুইটি প্রকল্পে নিয়োগ দেয়া হয়েছে। আবার ডিজিসহ কর্মকর্তাদের নিজের এলাকায় ইচ্ছামত প্রকল্প বরাদ্দ দেয়ার ঘটনাও ঘটেছে। এসব দুর্নীতিপরায়ণ কর্মকর্তাদের বির’দ্ধে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না।
দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের এমন নানা দুর্নীতির ঘটনায় অভিযোগ দেয়া হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়, দুর্নীতি দমন কমিশন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং গোয়েন্দা সংস্থাসহ বিভিন্ন দপ্তরে। সেই সব অভিযোগ বিশ্লেষণ করে উঠে এসেছে ভয়াবহ দুর্নীতি আর অনিয়মের চিত্র।
 জানা গেছে, অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মোহাম্মদ আবদুল ওয়াজেদের সহযোগিতায় পরিচালক (প্রশিক্ষণ ও গবেষণা) দিলদার আহমেদ, পরিচালক (প্রশাসন) সামছুর রহমান, গ্রামীণ রাস্তায় ছোট ছোট সেতু/কালভার্ট (১২ মিটার পর্যন্ত) নির্মাণ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক (ডিপিডি) আবদুল মাজেদ, উপ-বিভাগীয় প্রকৌশলী জহির’ল ইসলামসহ কয়েকজন কর্মকর্তার একটি সিন্ডিকেট এই অনিয়ম-দুর্নীতির সঙ্গে জড়িত বলে অভিযোগ রয়েছে। আবদুল মাজেদ ক্ষমতার দাপটে গোটা অধিদপ্তর নিয়ন্ত্রণে রেখেছেন। তারা দুর্নীতির মাধ্যমে হাতিয়ে নিচ্ছেন কোটি কোটি টাকা। নামে- বেনামে অঢেল সম্পদ গড়ে তুলেছেন তারা।
অধিদপ্তরে সব থেকে বেশি দুর্নীতি হচ্ছে প্রকল্প বাস্তবায়ন পরিচালক (পিআইও) বদলির ক্ষেত্রে। গত ২০ নভেম্বর থেকে ১ জানুয়ারি এই দেড় মাসে ৮০ জনেরও বেশি পিআইও বদলি করা হয়েছে। আবার এর মধ্যে ১০ জনের বদলি আদেশ বাতিল-স্থগিত করা হয়েছে। অভিযোগ রয়েছে এই সব বদলির ক্ষেত্রে ২ লাখ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত লেনদেন হয়েছে। মহাখালির দুর্যোগ ব্যবস্থপনা অধিদপ্তরের অফিসে বদলি সংক্রান্ত তদবিরকারীদের ভিড় লেগেই থাকে। তবে এসব ক্ষেত্রে রাজনৈতিক বিবেচনা থাকে বেশি। মন্ত্রী, এমপি, রাজনৈতিক নেতা আর মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাদের ডিও লেটার এবং তদবিরে তটন্ত থাকতে হয় সংস্থার কর্মকর্তাদের। আর এই কারণে দুর্নীতিগ্রস্থ কর্মকর্তাদের বির’দ্ধে কোনো ব্যবস্থা নেয়াও সম্ভাব হচ্ছে না।
অভিযোগে জানা যায়, অধিদপ্তরে অনেক উচ্চ পদস্থ কর্মকর্তা প্রভাব খাটিয়ে নিজ এলায় প্রকল্প বরাদ্দ নিয়েছেন। যার অধিকাংশই বিধি বর্হিভুত। এর মধ্যে ডিজির নিজ উপজেলা রংপুরের গঙ্গাচরা, ডিপিডি আবদুল মাজেদের নিজ উপজেলা টাঙ্গাইলের কালিহাতী এবং উপ-বিভাগীয় প্রকৌশলী জহির’ল ইসলামের নিজ উপজেলা বাউফলে গ্রামীণ রাস্তায় ছোট ছোট সেতু/কালভার্ট নির্মাণ প্রকল্পে প্রায় তিন কোটি টাকা করে বরাদ্দ দেয়া হয়েছে বিধি বহির্ভূতভাবে। এ ছাড়া ঠিকাদারের মাধ্যমে টাকার বিনিময়ে ৪৮৭টি পদে আউট সোর্সিং জনবল (চতুর্থ শ্রেণী) নিয়োগ এবং পার্বত্য জেলায় সেতু/কালভার্ট প্রকল্পে ২৫ কার্য-সহকারী নিয়োগেও কেলেঙ্কারির অভিযোগ রয়েছে।
ডিজি নিজেই এক হাজার ৮৫ কোটি টাকা বরাদ্দের ‘গ্রামীণ রাস্তায় ছোট ছোট সেতু/কালভার্ট (১২ মিটার পর্যন্ত) নির্মাণ প্রকল্প’র পরিচালক (পিডি)। এ প্রকল্পের ডিপিডি আবদুল মাজেদ। আবার ইমার্জেন্সি ২০০৭ সাইক্লোন রিকভারি এন্ড রেস্টেরেশন প্রজেক্ট-ডি১ (ইসিআরআরপি) প্রকল্পের পিডির দায়িত্ব দেয়া হয়েছে পরিচালক দিলদার আহমেদকে। এ প্রকল্পের স্পিডবোট, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তাদের জন্য গাড়িসহ বিভিন্ন যানবাহন ও যন্ত্রপাতি কেনায় ব্যাপক লুটপাট চলছে বলেও বিস্তর অভিযোগ। এ ছাড়া দেশ-বিদেশে প্রশিক্ষণে প্রকল্পবহির্ভূত কর্মকর্তাদের পাঠানোয় অসন্তোষ বিরাজ করছে সংশ্লিষ্টদের মাঝে। যানা গেছে, ক্যাডার সার্ভিসের কর্মকর্তা দিলদার হোসেন ২০০৭ সালে ডিডি হিসেবে যোগদানের পর থেকে ঘুরে-ফিরে একই দপ্তরে কর্মরত থেকে শিকড় গেড়েছেন দুর্নীতির। এছাড়া পরিচালক (প্রশাসন) সামছুর রহমানের ক্ষমতার অপব্যবহারে দিশেহারা কর্মকর্তা-কর্মচারীরা। অবসরে যাওয়ার পর ‘গ্রামীণ রাস্তায় ছোট ছোট সেতু/কালভার্ট (১২ মিটার পর্যন্ত) নির্মাণ প্রকল্প’ ও ১৩২ কোটি টাকা বরাদ্দের ‘পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে সেতু/কালভার্ট (১২ মিটার পর্যন্ত) নির্মাণ প্রকল্পের’ উপ-প্রকল্প পরিচালকের (ডিপিডি) পদটি বাগিয়ে নেন আবদুল মাজেদ। ২০১২ সালে নির্বাহী প্রকৌশলীর পদ থেকে তিনি অবসরে যান। এর আগে ২০১০ সালের ৩০ জানুয়ারি অবসর প্রস্তুতকালীন ছুটিতে (এলপিআর) যাওয়ার তিন মাস পরে ২৫ এপ্রিল মুক্তিযোদ্ধা কর্মকর্তা হিসেবে পুনরায় সেই পদে (নির্বাহী প্রকৌশলী) যোগদান করেন মাজেদ। অভিযোগ রয়েছে, প্রকল্পে যোগদানের পর মাজেদ ডিপিপি ও বাস্তবায়ন নির্দেশিকা প্রতিপালন না করে টাকার বিনিময়ে বিভিন্ন উপজেলায় নির্দিষ্ট কোটার বাইরে কমিশনের বিনিময়ে ১১টি পর্যন্ত সেতু বা কালভার্ট বরাদ্দ দিচ্ছেন। এ ছাড়া গত অর্থবছরে (২০১৩-১৪) বরাদ্দহীন অতিরিক্ত প্রায় ৭০ কোটি টাকা বিল দিয়েছেন ঠিকাদারদের। এ প্রকল্পের অধীনে ১২১টি উপজেলার প্রত্যন্ত এলাকায় বছরে প্রায় ৬শ’ প্রকল্পের ( সেতু/কালভার্ট) কাজ আবদুল মাজেদের একার সরেজমিন পরিদর্শনসহ তদারক করতে হয়। এ বিষয়ে  পরিচালক (প্রশিক্ষণ ও গবেষণা) মাহাম্মদ আবদুল ওয়াজেদের সঙ্গে ফোনে যোগাযোগ করে তার নম্বর বন্ধ পাওয়া যায়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া