adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অজেয় থেকে কোয়ার্টার ফাইনালে ভারত

India03-1426323673স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপ ক্রিকেটের গ্র“প পর্বে অজেয় থাকলো বর্তমান চ্যাম্পিয়ন ভারত। দুর্দান্ত পারফর্ম করা ভারত কোয়ার্টার ফাইনাইনালে বাংলাদেশকে পেলো প্রতিপক্ষ হিসাবে। ক্রিকেটীয় সমীকরণে ভারতের কাছে পুচকে দল বাংলাদেশ। তারপরেও শঙ্কা। কী হবে কোয়ার্টার ফাইনালে। বিশ্বকে গর্জণ শুনিয়ে ইংল্যান্ডকে হারানোর পর নিউজিল্যান্ডের কাছে লড়াকু হারে ভারত যেনো চমকে উঠেছে বাংলাদেশকে নিয়ে। তাই অনেক হিসাব -নিকাশ করেই ১৯ মার্চ লাল – সবুজের দেশটির মোকাবিলা করবে ভারত।
আজ গ্র“প পর্বের শেষ ম্যাচটি ভারত সহজে জিতলেও বোলারদের দারুণ ভুগিয়েছে জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। জিম্বাবুয়ের ২৮৭ রানের চ্যালেঞ্জিং স্কোর ভারতকে দুঃশ্চিন্তায় ফেললেও শেষ অবদি অজেয় থেকেই মাঠ ছাড়ে বিশ্ব চ্যাম্পিয়নরা। ভারতীয় ইনিংসের শুরুতে শুরুতে কয়েকটি উইকেট দ্রুত পড়লেও মহেন্দ্র সিং ধোনি আর সুরেষ রায়না মিলে ১৯৬ রানের জুটি গড়ে ৮ বল হাতে রেখেই ভারতকে ৬ উইকেটের জয় এনে দেন। একই সঙ্গে গ্র“প পর্ব থেকে ৬ ম্যাচে ৬টি জয় নিয়েই কোয়ার্টারে পা রাখে। ১১০ রানে রায়না এবং ৮৫ রানে অপরাজিত থাকেন দলপতি ধোনি।
২৮৭ রানের জবাবে ব্যাট করতে নেমে ২১ রানের মধ্যেই ২ উইকেট খোয়া যায় ভারতের। রোহিত শর্মা শুরুটা করেছিলেন দুর্দান্ত। দুটি বাউন্ডারিতে ১৬ রানও নিয়েছিলেন তিনি। শেষ পর্যন্ত পানিয়াঙ্গারার বলে সিকান্দার রাজার হাতে ক্যাচ দিয়ে সাজ ঘরে ফেরেন তিনি। দলের রান তখন ২১। এরই মধ্যে ধুঁকছিলেন শিখর ধাওয়ান। ২০ বল খেলে সংগ্রহ করেছেন মাত্র ৪ রান। রোহিত আউট হওয়ার একই ওভারের পঞ্চম বলে দলীয় ২১ রানেই আউট হয়ে গেলেন শিখর ধাওয়ান। তবে তৃতীয় উইকেটে বিরাট কোহলি আর আজিঙ্কা রাহানে মিলে ৫০ রানের জুটি গড়ে ভারতকে বিপর্যয় থেকে রক্ষার চেষ্টা করেন। কিন্তু দলীয় ৭১ রানের মাথায় কাভার অঞ্চলে ঠেলে দিয়েই রান নিতে চেষ্টা করেন রাহানে। কিন্তু কোহলির সাড়া না পেয়ে ফিরে আসার মুহূর্তে রান আউট হয়ে ফিরে যান তিনি। সঙ্গে সঙ্গে ২৪ বলে ১৯ রানের একটি ইনিংসের অপমৃত্যু ঘটে।
৪৮ বলে ৩৮ রান নিয়ে যখনই জিম্বাবুয়ের সামনে বিপজ্জনক হয়ে উঠছিলেন বিরাট কোহলি, তখনই তাকে স্পিন দিয়ে কাবু করে দিল জিম্বাবুয়ে। সিকান্দার রাজার বলে সুইপ করতে গিয়ে বোল্ড হয়ে গেলেন কোহলি। তবে পঞ্চম উইকেটে সুরেষ রায়না আর মহেন্দ্র সিং ধোনি মিলে ঠিকই ভারতকে নিয়ে এসেছেন জয়ের দ্বারপ্রান্তে। দু’জন মিলে মাত্র ২৬ ওভার খেলে গড়েন ১৯৬ রানের জুটি।
সুরেষ রায়নাই ছিলেন সবচেয়ে বেশি বিধ্বংসী। ক্যারিয়ারে পঞ্চম সেঞ্চুরি পূরণ করার পথে খেলেন ৯৪ বল। বাউন্ডারির মার মারেন ৯টি এবং ছক্কা ৪টি। শেষ পর্যন্ত অপরাজিত থাকলেন ১০৪ বলে ১১০ রান নিয়ে। ধোনিও পার হয়েছেন হাফ সেঞ্চুরির বাধা। শেষ পর্যন্ত দলকে জিতিয়ে অধিনায়ক অপরাজিত থাকেন ৭৬ বলে ৮৫  রানে। ২ টি ছক্কা আর ৮ টি বাউন্ডারির মার ছিল তাতে।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া