adv
১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

সালাহ উদ্দিন নিখোঁজের ঘটনা কি রাজনৈতিক প্রতিপক্ষ দমনের চেষ্টা?

image_120972_0নিজস্ব প্রতিবেদক : বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমদ নিখোঁজের ঘটনা কি নিছক নিখোঁজ? নাকি রাজনৈতিক প্রতিপক্ষ দমনের চেষ্টা- এ প্রশ্ন ওঠেছে ‘বিবিসি বাংলাদেশ সংলাপ’ অনুষ্ঠানে। সরকারবিরোধী পক্ষের আলোচক বলেছেন, এ নেতাকে লুকিয়ে রাখা হয়েছে বলে প্রধানমন্ত্রী যে মন্তব্য করেছেন তা তিনি প্রমাণ করুক।
শনিবার সন্ধ্যায় রাজধানীর বিয়াম মিলনায়তনে বিবিসি বাংলাদেশ সংলাপের ১০৮তম পর্ব হয়। এবার অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর গণমাধ্যম বিষয়ক উপদেষ্টা এবং ইংরেজি দৈনিক দ্য অবজারভারের সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা এবং সিনিয়র সাংবাদিক শওকত মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. তাজমেরি এস এ ইসলাম এবং বেসরকারি সংগঠন নিজেরা করি’র সমন্বয়ক খুশী কবির।


অনুষ্ঠানে এক দর্শক জানতে চান- সালাহ উদ্দিন আহমদের বিষয়টি কি নিছক একটি নিখোঁজ হওয়ার ঘটনা, নাকি তা রাজনৈতিক প্রতিপক্ষ দমনের একটি চেষ্টা? জবাবে খুশী কবির বলেন, “দুটোই হতে পারে। প্রতিপক্ষ দমনের চেষ্টা বর্তমান সরকার ও বিগত সরকার সবাই করেছে।
তিনি বলেন, একজন মানুষ নিখোঁজ হয়ে গেলো। আমরা অবশ্যই এ ঘটনায় উদ্বিগ্ন। সালাহ উদ্দিন আহমদকে হাজির করতে আদালত আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিয়েছেন। এজন্য আমরা রোববার পর্যন্ত অপেক্ষা করছি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার এক অনুষ্ঠানে বলেছেন, খালেদা জিয়াকে জবাব দিতে হবে, তিনি সালাহ উদ্দিন আহমেদকে কোথায় লুকিয়ে রেখেছেন। এ বিষয়ে এক দর্শক বলেন, খালেদা জিয়া খোঁজ দিতে পারলে আইনশৃঙ্খলা বাহিনীর কাজ কী?
শওকত মাহমুদ বলেন, সরকার যে লুকিয়ে রাখার কথা বলছে, তা প্রমাণ করুক। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরের বরাত দিয়ে তিনি বলেন, “সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনী বিভিন্ন ব্যক্তিকে তুলে নিয়ে যাওয়ার পর খোঁজ মিলছে না। কয়েকদিন পরে দেখা যাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী স্বীকার করছে।
সালাহ উদ্দিনের ঘটনা রাজনৈতিক প্রতিপক্ষ দমনের চেষ্টা বলে এক দর্শক মত দেন। আরেক দর্শক বলেন, বর্তমান সরকারের সময়ে এভাবে নিখোঁজ বা গুমের ঘটনার ধারাবাহিকতা চললে, আগামীতে কোনো সরকার এলেও এটি কি চলতেই থাকবে?

ড. তাজমেরি এস এ ইসলাম বলেন, সালাহ উদ্দিন আহমেদ এমন নেতা নন, যিনি কোথাও লুকিয়ে থাকবেন। তিনি একজন সিনিয়র নেতা। কোনো ব্যক্তি নিখোঁজের পর তাকে খুঁজে বের করার দায়িত্ব যাদের সেসব সরকারি লোকেরা যে বলছে জানে না। আমার প্রশ্ন- দেশে সরকারের ভেতর কি আরো কোনো সরকার আছে?
সালাহ উদ্দিনকে হাজিরে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আদালতের নির্দেশ থাকায় এ বিষয়ে কোনো মতামত দেননি ইকবাল সোবহান চৌধুরী।  

অনুষ্ঠানটির প্রযোজনা করেন ওয়ালিউর রহমান মিরাজ এবং উপস্থাপনা করেন আকবর হোসেন। বিবিসি মিডিয়া অ্যাকশন এবং বিবিসি বাংলার যৌথ আয়োজনে অনুষ্ঠানটি পরিচালিত হয়। এতে সাম্প্রতিক সময়ে আলোচিত বিষয়ে দর্শকরা সরাসরি আলোচকদের কাছে প্রশ্ন বা মতামত দিতে পারেন।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া