adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গ্রাহক সঙ্কট – বস্তাভর্তি টাকা পড়ে আছে ব্যাংকের গুদামে

tk-1426080814ডেস্ক রিপোর্ট : চলমান রাজনৈতিক অস্থিরতায় উদ্যোক্তাদের বিনিয়োগ স্থবির হয়ে পড়েছে। গ্রাহক সঙ্কটে পড়েছে বাণিজ্যিক ব্যাংকগুলো। ফলে ফের কাঁড়ি কাঁড়ি টাকা বস্তাভর্তি হয়ে ব্যাংকের গুদামে পড়ে আছে।
 
দেশের পরিস্থিতি যখন স্থিতিশীল ছিল তখন ব্যাংক ঋণ পাওয়ার জন্য ব্যবসায়ীরা এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে ছুটতেন। এমনকি, ঋণের জন্য যথারীতি লবিংও করতেন। আর এখন ঋণ দেওয়ার জন্য ব্যাংকগুলোই ঘুরছে ব্যবসায়ীদের পেছনে।
 
চলমান রাজনৈতিক অস্থিরতা ও অনিশ্চয়তায় নতুন করে বিনিয়োগে সাহস পাচ্ছেন না উদ্যোক্তারা। তাই ব্যাংকগুলোতে অলস টাকার পাহাড় জমে গেছে। এমন দাবি খোদ ব্যাংকারদেরই।
 
এর সঙ্গে যোগ হয়েছে চাহিদানুসারে গ্যাস-বিদ্যুত না পাওয়া ও ঋণের সুদের হার বেশি থাকায় নতুন শিল্প উদ্যোক্তার সৃষ্টি না হওয়া। পুরনো শিল্প উদ্যোক্তারাও বিনিয়োগে আস্থা ফিরে পাচ্ছেন না। ফলে, ব্যাংকিং খাতে অলস টাকার পরিমাণ দিন দিনই বাড়ছে বলে জানান সংশ্লিষ্টরা।
 
বাংলাদেশ ব্যাংকের সবশেষ প্রতিবেদন অনুযায়ী,  ডিসেম্বর শেষে ব্যাংকগুলোতে অতিরিক্ত তারল্য রয়েছে ১ লাখ ৭ হাজার কোটি টাকা। গত বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ৯৮ হাজার কোটি টাকা।
এ প্রসঙ্গে কথা হয় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদের সঙ্গে। তিনি বলেন, ‘দুই মাস টানা অবরোধ এবং এই সময়ের মধ্যে হরতালে  ২ লাখ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে। কখন কোথায় আগুন দেওয়া হলো, তা নিয়ে প্রতিদিনই আতঙ্কে থাকি। হরতাল-অবরোধে সাধারণ মানুষকে জীবন দিতে হচ্ছে। ব্যবসা-বাণিজ্য ধ্বংস হচ্ছে। এমন পরিস্থিতিতে বিনিয়োগ কমছে। ব্যাংকে তারল্যের  পাহাড় জমছে।
 
তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তন অর্থউপদেষ্টা ও বিশিষ্ট অর্থনীতিবিদ ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম  বলেন, ‘চলমান অস্থিরতায় শিল্প উদ্যোক্তারা তাদের প্রতিষ্ঠানে বিনিয়োগ করছেন না। এতে করে ব্যাংকগুলোতে উদ্বৃত্ত তারল্যের পরিমাণ বাড়ছে। রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক না হলে বেসরকারিখাতের ঋণ প্রবৃদ্ধি বাড়বে না বলেও মত দেন তিনি।
একাধিক ব্যাংকার জানিয়েছেন, ব্যাংকগুলো পত্রিকায় বিজ্ঞাপন দিয়েও ঋণগ্রহিতা পাচ্ছে না। ঋণের চাহিদা কমে যাওয়ায় অতিরিক্ত তারল্য নিয়ে অস্বস্তিতে পড়েছে ব্যাংকগুলো। কাঙ্ক্ষিত ঋণ বিতরণ না হওয়ায় আর্থিক প্রতিবেদনে অধিকাংশ ব্যাংকের মুনাফাও কমে যাবে।
 
ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান আলী রেজা ইফতেখার বলেন, ‘ব্যাংকগুলোতে মোটা অঙ্কের তারল্য উদ্বৃত্ত রয়েছে। তাই বলে বিজ্ঞাপন দিয়ে বেশি সাড়া পাওয়া যাবে, এমনটা ভাবাও ঠিক নয়। বিনিয়োগকারীদের প্রয়োজন হলে তারা ঋণের জন্য আবেদন করবেন।’
তারল্যের পরিমাণ ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে জানিয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র ম. মাহাফুজুর রহমান বলেন, ‘গত কয়েক মাস আগেও উল্লেখ্যযোগ্যহারে বিনিয়োগ বেড়েছে। বর্তমানে কমে যাওয়ায় ব্যাংকের তারল্য বেড়েছে।’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া