adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মনমোহন সিংকে আদালতে তলব

MONMOINSHIN-1426053083আন্তর্জাতিক ডেস্ক : কয়লা কেলেঙ্কারি মামলায় ভারতের সাবেক  প্রধানমন্ত্রী মনমোহন সিংকে তলব করেছেন দেশটির একটি বিশেষ আদালত।
 খবরে বলা হয়, এ মামলায় মনমোহন সিংয়ের বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্র, দুর্নীতি ও জনগণের সেবক হিসেবে বিশ্বাসভঙ্গের অভিযোগ আনা হয়েছে । তার সঙ্গে ব্যবসায়ী কুমার মঙ্গলাম বিড়লা, প্রাক্তন কয়লা সচিব পিসি পারাখসহ আরো তিন জনকে আগামী ৮ এপ্রিল আদালতে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয় আজ বুধবার। দুর্নীতিবিরোধী আইনের অন্তর্ভূক্ত ফোজদারি অপরাধের মামলায় তাদের তলব করেন আদালত।
 
ভারতের রাজ্য ওড়িষ্যায় তালাবিড়া-২ নামের কয়লা ব্লক বণ্টন সংক্রান্ত দুর্নীতির অভিযোগে ২০০৫ সালে ওই মামলাটি করা হয়। সে সময় ক্ষমতাসীন কংগ্রেসের নেতারা ওই কেলেঙ্কারিতে জড়িত বলে অভিযোগ ওঠে। ওই সময় মনমোহন সিং ভারতের প্রধানমন্ত্রী ছিলেন।
 
২০১৩ সালে প্রধানমন্ত্রী থাকাকালে মনমোহন সিং কয়লা দুর্নীতি নিয়ে যে কোনো ধরনের জিজ্ঞাসাবাদের জন্য প্রস্তুত বলে জানিয়েছিলেন। কিন্তু এর এক দিন পরেই আদালত এক জনস্বার্থ মামলার শুনানিতে সুপ্রিমকোর্ট জানিয়ে দেন, কয়লা ব্লক বণ্টন সংক্রান্ত দুর্নীতিতে মনমোহনকে অভিযুক্ত হিসেবে গণ্য করা যাবে না।
 
এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে মনমোহন সিংয়ের পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি। তবে কংগ্রেস নেতা মনীষ তিওয়ারি বুধবার সাংবাদিকদের জানিয়েছেন, বিজেপি সরকার পুরনো বিষয়টি ফিরিয়ে আনছে। কংগ্রেস এর আগে এ ব্যাপারে চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। এখন রাজনৈতিক উদ্দেশ্যে এ সব কাজ করছে ক্ষমতাসীন বিজেপি। তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া